Cyclone Remal: ল্যান্ডফলের পরেও কতটা তাণ্ডব চালাবে রেমাল? রইল দুর্যোগের সময়সীমা

শুরু হয়ে গেছে ঘূর্ণিঝড় রেমাল-তাণ্ডব। রবিবার মধ্যরাতেই এটি আছড়ে পড়বে বাংলাগেশের মোংলার কাছে। ল্যান্ডফলের পর কতটা ভয়ঙ্কর হবে ঘূর্ণিঝড়- আর কত দিন তাণ্ডব চালাবে- রইল সেই তথ্য।

 

Saborni Mitra | Published : May 26, 2024 1:08 PM IST

110
ঘূর্ণিঝড় রেমাল

দ্রুত বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। রবিবার, আজ মধ্যরাতেই ল্যান্ডফল করবে। রইল রেমাল-এর শক্তি আর তাণ্ডবের সময়সূচি।

210
ল্যান্ডফলের ঠিকানা

রেমাল ল্যান্ডফল আজ মাঝ রাতে বাংলাদেশের মোংলারা কাছে আছড়ে পড়তে পারে। আগেই হাওয়া অফিস জানিয়েছিল এটি বাংলাদেশের খেপুপাড়া আর পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়বে।

310
ল্যান্ডফলের সময় শক্তি

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে ল্যান্ডফলের সময়ে রেমল-এর শক্তি ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সর্বোচ্চ হাওয়ার গতি হতে পারে ঘণ্টা ১৩৫ কিলোমিটার।

410
রেমাল-এর প্রভাবে দুর্যোগ

রেমালর-এর প্রভাবে রীতিমত দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে বাংলা। প্রবল ঝড়বৃষ্টির সঙ্গে জলোচ্ছ্বাসের সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর হাওয়া অফিস থেকে ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি করেছে। শনিবার থেকেই দিঘায় জলোচ্ছেবাস শুরু হয়েছে।

510
দুর্যোগ চলবে...

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে রবিবার ল্যান্ডফলের পরেও স্বস্তি নেই। রেমাল-এর প্রভাব থেকে যাবে সোমবার পর্যন্ত। অর্থাৎ দুর্যোগ চলবে সোমবার পর্যন্ত।

610
কলকাতার আবহাওয়া

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সোমবার বিকেলের পর থেকে পরিবর্তন হবে কলকাতা আবহাওয়া। ঝড়বৃষ্টির পরিমাণ করবে। মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে।

710
বৃষ্টির পূর্বাভাস

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ঘূর্ণিঝড় রেমাল-এর প্রভাব সবথেকে বেশি পড়বে। এই দুই জেলায় প্রবল ঝড়বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দুই জেলাতেই ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ইতিমধ্যেই সুন্দরবন এলাকায় প্রবল বৃষ্টি শুরু হয়েছে।

810
কলকাতায় ঝড়ের গতিবেগ

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী কলকাতায় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৯০ কিলোমিটার। আর দুই ২৪ পরগনায় হাওয়ার দাপট ১০০-১২০ কিলোমিটার বেগে।

910
জলোচ্ছ্বাসের সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে উপকূলবর্তী এলাকায় রবিবার ও সোমবার ৯০ -১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। জলোস্ফীতি হতে পারে দেড় মিটার।

1010
সতর্কতা

বিপর্যয় মোকিবিলা বাহিনী প্রস্তুত রাখা হয়েছে। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকার মানুষদের সতর্ক করা হয়েছে। সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos