আজ থেকে কি সস্তা হবে আলু? কর্মবিরতি উঠলেও বৃহস্পতিবার রাতেও বাজারে ছিল আলুর আকাল

ভিন রাজ্যে আলু রফতানি বন্ধ করার ক্ষেত্রেই ক়ড়া পদক্ষেপ করেছিল রাজ্য সরকার। তারই প্রতিবাদে শনিবার থেকে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি কর্মবিরতি শুরু করে।

 

Saborni Mitra | Published : Jul 25, 2024 4:27 PM IST / Updated: Jul 26 2024, 08:31 AM IST

মন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের বৈঠক সফল হওয়ার পরে বৃহস্পতিবার দুপুরের মধ্যেই কর্মবিরতি প্রত্যাহার করে নেয় প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। কিন্তু তারপরেও বৃহস্পতিবার সন্ধ্যে পর্যন্ত আলুর বাজার স্বাভাবিক হয়নি। শুক্রবারের মধ্যে আলুর বাজার স্বাভাবিক হতে পারে বলেও আশা করেছেন খুচরো ব্যবসায়ীরা।

ভিন রাজ্যে আলু রফতানি বন্ধ করার ক্ষেত্রেই ক়ড়া পদক্ষেপ করেছিল রাজ্য সরকার। তারই প্রতিবাদে শনিবার থেকে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি কর্মবিরতি শুরু করে। সেই কারণে শনিবারের পর থেকে রাজ্যের অধিকাংশ হিমঘর থেকে আর কোনও আলু বের হয়নি। এই অবস্থায় একদিনে আকাশ ছুঁয়েছিল আলুর দাম। অন্যদিকে বাজের দেখা দিয়েছিল আলুর আকাল। বৃহস্পতিবার রাজ্যের কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসে আলু ব্যবসায়ী সমিতি। এই অবস্থায় সুযোগ বুঝে আলুর দাম অনেকটাই বাড়িয়ে ফেলে আলু ব্যবসায়ী সমিতি। সমিতির অভিযোগ রাজ্যে যে পরিমাণ আলু উৎপাদন হয় তার মাত্র একাংশই রাজ্যের মানুষের চাহিদা মেটায়। পঞ্চাশ শতাংশের বেশি আলু ভিনরাজ্য রফতানি করা হয়। কিন্তু সরকার ভিনরাজ্যে আলু রফতানিতে বাধা দেয়। এতে ব্যবসায়ীদের প্রচুর ক্ষতি হয়। প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির সদস্য বরুণ পণ্ডিত বলেন, মন্ত্রী তাঁদের অনুরোধ করেছেন তাই তারা ধর্মঘট প্রত্যাহার করে বাজার স্বাভাবিক রাখছেন। সমিতির দাবিগুলিও সরকারের বিবেচনা করা উচিৎ। তিনি আরও বলেন মন্ত্রীর আশ্বাসেই তাঁরা ধর্মঘট প্রত্যাহার করেছেন।

Latest Videos

কিন্তু তারপরেও বৃহস্পতিবার সন্ধ্যের পরেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। বাজারে আলু প্রায় নেই বললেই চলে। সমিতির সদস্যদের কথায় শনিবার থেকে বুধবার পর্যন্ত কর্মবিরতি ছিল। তাই হিমঘরগুলিতে আলু বাছাই ও লোডিং-এর কাজ হয়নি। বৃহস্পতিবার বেলার দিক থেকে শুরু হয়েছে। শুক্রবার থেকে বাজার স্বাভাবিক হবে বলেও আশ্বাস দিয়েছেন ব্যবসায়ীরা।

প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক লালু মুখোপাধ্যায়ের জানিয়েছেন, হিমঘরের সামনে সরকারি প্রস্তাব মেনেই ২৬ টাকা কিলোদরে আলু বিক্রি করবেন পাইকারি বিক্রেতারা। কিন্তু খুচরো বিক্রেতারা কত দামে আলু বিক্রি করবেন আর সধারণ মানুষকে কত টাকা কিলো দরে আলু কিনতে হবে তা বলা তাদের পক্ষে সম্ভব নয়। কিন্তু খোলা বাজারে যত কম দামেই আলু বিক্রি করা হোক না কেন সেই দাম কখনই ৩০ টাকার নীচে হবে না। ৩০ টাকার বেশি হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

চোখের সামনে গঙ্গায় চলিয়ে যাচ্ছে একাধিক বাড়ি, ঘুম উড়েছে মালদার মানিকচকের বাসিন্দাদের | Ganga Erosion
Aniket Mahato Health Update | অনিকেতের শারীরিক অবস্থা কেমন? দেখুন কী বললেন আর জি করের CCU ইনচার্জ
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
Asianet News Bangla Live: কৃষ্ণনগর কাণ্ডে বড় আপডেট, দেখুন সরাসরি