জম্মু কাশ্মীরের চেয়েও বেশি সেনা মোতায়েন হবে বাংলায়! কী হতে চলেছে এবারের লোকসভা নির্বাচনে

নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটের সময় নিরাপত্তার পূর্ণ ব্যবস্থা নেওয়া হবে। নিয়মগুলো কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। জেনে রাখা ভালো যে নিরাপত্তার জন্য ৩.৪ লক্ষ CAPF কর্মী মোতায়েন করা যেতে পারে।

Parna Sengupta | Published : Mar 17, 2024 6:25 AM IST

নির্বাচন কমিশন ১৬ মার্চ ২০২৪ লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। সেই অনুযায়ী সারা ভারতে সাত দফায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গে দেশে আচরণবিধি কার্যকর হয়েছে। একই সঙ্গে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতিও শুরু করেছে নির্বাচন কমিশন। এ জন্য কমিশন নিরাপত্তার ব্যাপারে কঠোর হয়েছে। নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটের সময় নিরাপত্তার পূর্ণ ব্যবস্থা নেওয়া হবে। নিয়মগুলো কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। জেনে রাখা ভালো যে নিরাপত্তার জন্য ৩.৪ লক্ষ CAPF কর্মী মোতায়েন করা যেতে পারে।

পশ্চিমবঙ্গে বিশেষ পুলিশ মোতায়েন করা হবে

জাতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বাহিনীর সর্বাধিক মোতায়েন করা হবে। সেই অনুযায়ী এখানে ৯২ হাজার নিরাপত্তা কর্মী নিয়োগের কাজ করা যাবে। জানিয়ে রাখি এখানে সাত দফায় নির্বাচন হবে। একই সময়ে, জম্মু ও কাশ্মীরে ৬৩,৫০০ সেনা মোতায়েন করা যেতে পারে। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এখানে পাঁচ দফায় ভোট হবে। নকশাল প্রভাবিত ছত্তিশগড়ে ৩৬,০০০ সেনা মোতায়েন করা হবে। তিন দফায় ভোট হবে। কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সর্বাধিক ৩,৪০০টি CARPF সংস্থাগুলিকে অনবোর্ড করা হবে। এখানে উল্লেখ্য যে প্রায় ১০০ সেনা একটি কোম্পানিতে যোগদান করে।

লোকসভা নির্বাচনের সঙ্গে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, ওডিশা এবং সিকিমের বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে। একই সময়ে, নির্বাচন কমিশনের আধিকারিকরা জানিয়েছেন যে সিপিএফের সর্বাধিক ৯২০টি কোম্পানি পশ্চিমবঙ্গে মোতায়েন করা হবে। একই সময়ে, জম্মু ও কাশ্মীরে ৬৩৫টি কোম্পানি, বিহারে ২৯৫টি, উত্তর প্রদেশে ২৫২টি কোম্পানি এবং অন্ধ্র প্রদেশে ২৫০ কোম্পানি মোতায়েন করা হবে। একই সময়ে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স, সিএম সিকিউরিটি ফোর্স, সেন্ট্রাল সিকিউরিটি ফোর্স, ইন্দো-তিব্বত, সশস্ত্র সীমা বল এবং ন্যাশনাল সিকিউরিটি গার্ড যুক্ত থাকবে। CAPF-এর সম্মিলিত শক্তি প্রায় ১০ লক্ষ কর্মী।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!