রোজভ্যালি দুর্নীতিতে সর্বস্ব হারানো পরিবাররা ফেরত পাবেন টাকা, জেনে নিন কীভাবে আবেদন করতে হবে

জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি দিলীপ শেঠের নেতৃত্বে গঠন করা হয়েছিল একটি কমিশন। এবার সেই কমিশনের তত্ত্বাবধানে ২০২৪ এর গোড়ার দিকে শুরু হয়ে যায় প্রক্রিয়া।

Parna Sengupta | Published : Mar 28, 2024 11:45 AM IST

২০১৩ সালে সারদা-রোজভ্যালি দুর্নীতি যখন সামনে এসেছিল, অনেকেই খুইয়েছিলেন তাদের শেষ সম্বল। অতিরিক্ত লাভের আশায় যারা এই চিটফান্ডের ফাঁদে পা দিয়েছিলেন, তারা অনেকে সর্বস্ব খুইয়ে আত্মহত্যার পথ বেছে নেন। রাজ্য জুড়ে সাধারণ মানুষের হাহাকার পড়ে যায়। এবার সেই প্রতারিতদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হল।

জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি দিলীপ শেঠের নেতৃত্বে গঠন করা হয়েছিল একটি কমিশন। এবার সেই কমিশনের তত্ত্বাবধানে ২০২৪ এর গোড়ার দিকে শুরু হয়ে যায় প্রক্রিয়া। এবার হাইকোর্টের নির্দেশে খোলা হল ওয়েবসাইট। প্রতারিতদের উপযুক্ত তথ্যপ্রমাণ দিয়ে আবেদন জানাতে হবে।

রোজভ্যালির বিভিন্ন সম্পত্তি নিলাম করে Rose Valley Assets Disposal Committee কাছে টাকা সঞ্চিত রয়েছে। এই কমিটি এবার যারা রোজভ্যালিতে টাকা রেখেছিল তাদেরকে টাকা ফেরত দেবে।

টাকা ফেরত পাওয়ার জন্য আবেদন করতে হবে অনলাইনে। কিভাবে আবেদন করবেন, এর কি কি প্রসেস রয়েছে বিস্তারিত আজকের এই প্রতিবেদন আমরা আলোচনা করবো

রোজভ্যালির টাকা ফেরত প্রক্রিয়ার জন্য কীভাবে করবেন আবেদন?

১) সবার প্রথম আবেদন করার অফিসিয়াল ওয়েবসাইট গুগলে সার্চ করতে হবে। ওয়েবসাইটটি হল https://www.rosevalleyadc.com সেখানেই নাম নথিভুক্ত করতে হবে আমানতকারীদের। এই ওয়েবসাইটে ক্লিক করার পর 'continue'তে ক্লিক করতে হবে। এরপর 'ইনভেস্টার্স' ও 'আপলোড সার্টিফিকেট' এই দুটো বিভাগে গিয়ে আবেদনকারীকে নিজের সম্পূর্ণ তথ্য নথিভুক্ত করতে হবে। জানা গিয়েছে, রোজভ্যালির যে সব সম্পত্তি ইডি বাজেয়াপ্ত করেছিল, সেগুলি বিক্রি করেই প্রায় ৬০ লক্ষ আমানতকারীদের প্রায় তিন হাজার কোটি টাকা ফেরতের ব্যবস্থা করা হয়েছে।

২) অফিসিয়াল ওয়েবসাইটে আসার পর মেনু অপশনে ক্লিক করুন সেখানে আপলোড সার্টিফিকেট অপশন পাবেন সেখানে ক্লিক করবেন।

৩) তারপর আপনার সম্পূর্ণ তথ্য ফিলাপ করুন এবং যাচাইয়ের জন্য জমা দিন।

৪) মাননীয় কমিটির কাছে প্রয়োজনীয় তথ্য জমা দেওয়ার আগে অনুগ্রহ করে দুবার যাচাই করুন, বিশেষত শংসাপত্রের বিবরণ, ব্যক্তিগত বিবরণ এবং ব্যাঙ্কের বিবরণ।

এরপর একটি রেজিস্টার্ড নম্বর আসবে। আপনার স্বীকৃতি নম্বর বা সার্টিফিকেট নম্বর দিয়ে জমা দিন বোতামে ক্লিক করুন। প্রয়োজনীয় বিবরণ আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!