Higher education: শুক্রবার মধ্যরাত থেকেই শুরু হচ্ছে স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া, খুলছে ৫০৯টি কলেজের পোর্টাল

৩১ জুলাই মধ্যে শেষ হবে ভর্তির প্রক্রিয়াও। অগাস্টের প্রথম দিন থেকেই ক্লাস শুরু হবে বলে জানা যাচ্ছে।

Web Desk - ANB | Published : Jun 30, 2023 3:41 PM IST

১ জুলাই মধ্যরাত থেকেই শুরু হতে চলেছে চার বছরের স্নাতক কোর্সের ভর্তি প্রক্রিয়া। শুক্রবার মধ্যরাত থেকেই খুলে যাবে ৫০৯টি কলেজের পোর্টাল। পোর্টালের মাধ্যমে জমা দিতে হবে আবেদনপত্র। আগামী ১৫ জুলাই পর্যন্ত জমা দেওয়া যাবে আবেদনপত্র। এ বছর থেকে চার বছরের স্নাতক কোর্স শুরু হচ্ছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক স্তরের পড়ুয়াদের আবেদনপত্র জমা করতে হবে অনলাইনে। শুধু তাই নয় মেধাতালিকায় নাম থাকা পড়ুয়ারা কলেজের ফিসও জমা দেবেন অনলাইনেই। পড়ুয়াদের আবেদনের ভিত্তিতে জুলাইয়ের ২০ তারিখ প্রকাশিত হবে মেধাতালিকা। ৩১ জুলাই মধ্যে শেষ হবে ভর্তির প্রক্রিয়াও। অগাস্টের প্রথম দিন থেকেই ক্লাস শুরু হবে বলে জানা যাচ্ছে।

তবে এই মুহূর্তে খোলেনি কেন্দ্রীয় পোর্টাল। আপাতত ৫০৯টি কলেজ তাঁদের নিজস্ব পোর্টালে ভর্তির প্রক্রিয়া চালাবে। ভর্তির প্রক্রিয়া চলাকালীন কোনও ছাত্র-ছাত্রীকে শংসাপত্র যাচাইয়ের জন্য ডাকা যাবে না বলে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে উচ্চশিক্ষা দফতরের তরফে। শুধু তাই নয় শংসাপত্র আপলোড কিংবা যাচাইয়ের জন্য পড়ুয়াদের থেকে কোনও অতিরিক্ত টাকা নিতে পারবে না প্রতিষ্ঠানগুলি। যোগ্য পড়ুয়াদের ভর্তির বিষয়টি ইমেল অথবা ফোনের মাধ্যমে জানিয়ে দিতে হবে। কোনও ভাবেই নগদ অর্থে ফি নিতে পারবে না কলেজ বা বিশ্ববিদ্যালয়। অনলাইনে অথবা নির্দিষ্ট ব্যাঙ্কের মাধ্যমে ফি জমা করতে হবে মেধা তালিকায় নাম থাকা পড়ুয়াদে। অনলাইনে আপলোড করা শংসাপত্রে গড়মিল থাকলে পড়ুয়ার আবেদঃনপত্র বাতিল হয়ে যাবে।

প্রসঙ্গত, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে কৃতীদের সম্বর্ধনা অনুষ্ঠানে এসে জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,'এবার থেকে পাস কোর্সে গ্যাজুয়টেশনে তিন বছর সময় লাগবে। অনার্স কোর্সে সময় লাগবে চার বছর। এই নীতি কেন্দ্রের, উজিসি চালু করেছে। স্নাতকোত্তর করতে সময় লাগবে এক বছর। এটা আদতে একটা অ্যাডভান্টেজ।' তিনি আরও বলেন,'এই নতুন শিক্ষানীতি অন্যান্য রাজ্যগুলি চালু করেছে। আমরা না চালু করলে বাংলার ছেলমেয়েরা পিছিয়ে যাবে। তাই এই নীতি চালু করতে হয়েছে।' , জাতীয় শিক্ষানীতির আওতায় চার বছরের অর্নাস কোর্স চালু করার বিষয়ে নির্দেশিকা জারি করেছে UGC। প্রথমে কেন্দ্রের নীতি মেনে নেইনি রাজ্য। পরে বুধবার রাজ্য সরকারের তরফে চার বছরের গ্র্যাজুয়েশন কোর্স চালুর বিষয়ে নির্দেশিকা দেওয়া হয়।

 

Share this article
click me!