HS Exam 2023: উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্দেশিকা জারি, পরীক্ষা হলে মানতে হবে এই নিময়গুলি

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে নির্দেশিকা জারি করল সংসদ। জানিয়ে দিল কী কী করতে হবে , আর পড়ুয়ারা কী কী করতে পারবে না।

 

Web Desk - ANB | Published : Mar 13, 2023 2:31 PM IST

মঙ্গলবার অর্থাৎ কাল থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষার জন্য বিশেষ নির্দেশিকা প্রকাশ করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেখানে বলা হয়েছে ছাত্র-ছাত্রী বা পরীক্ষার্থীদের কী কী করতে হবে আর কী কী করতে হবে না। চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে ৮ লক্ষ ৫২ হাজার পড়ুয়া, গতবছররের তুলনায় ৭ হাজার বেশি। ছাত্রের সংখ্যা ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ জন । ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫ জন। রাজ্যে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৩৪৯। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে বেলা ১টা ১৫ মিনিটে।

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জানান হয়েছেঃ

প্রত্যেক পরীক্ষার দিনই পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট নিয়ে যেতে হবে পরীক্ষাকেন্দ্র।

প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে। দেরি করা চলবে না।

বাকি দিনগুলিকে পরীক্ষা শুরু ১০ মিনিট আগে হলে ঢুকতে হবে। নিজের আসনে বসতে হবে।

পরীক্ষাদের সঙ্গে করে পেন, পেনসিল, রবার, স্কেল ও ইনস্ট্রুমেন্ট বক্স আনতে হবে।

অন্য পরীক্ষাদের জিনিস ব্যবহার করতে দেওয়া হবে না।

পরীক্ষাকেন্দ্রে পড়ুয়াদের মোবাইল ফোব, স্মার্ট ওয়াচ নিয়ে ঢোকা চলবে না।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, পরীক্ষার সময় ত্রিকোনমিতি, লাগারিদম-সহ বেশ কিছু বিষয়ের জন্য ক্যালকুলেটর ব্যবহার করতে পারে পরীক্ষার্থীরা। তবে পরীক্ষকের অনুমতি নিতে হবে।

এদিন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে পরীক্ষা শুরু হওয়ার ২ ঘণ্টা ৪৫ মিনিট আগে কেই হল ছেড়ে বাইরে যেতে পারবে না। প্রশ্নপত্র ফাঁস রুখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে ।

পরীক্ষা শুরুর এক ঘণ্টার মধ্যে কোনও পড়ুয়া শৌচালয়ে যেতে পারবে না। শৌচায়লে যাওয়ার সময় খাতা ও প্রশ্নপত্র বেঞ্চেই রেখে যেতে হবে।

প্রশ্নপত্র ফাঁস ও চুকলি রুখতে পরীক্ষাহলে মোবাইল ও স্মার্টওয়াচের ব্যবহারের ওপর কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পরীক্ষার্থীরা ক্যালকুলেটর ছাড়া অন্য কোনও গেজেট নিয়ে ভতরে ঢুকতে পারবে না। পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে অ্যাডমিট ও রেজিস্ট্রেশন কার্ডের ওপর কিছু লেখা চলবে না। পরীক্ষা হলের ভিতরে অপ্রত্যাশিত ঘটনা ঘটলে ফলাফল স্থগিত রাখা হবে বলেও জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Share this article
click me!