জগদ্ধাত্রী পুজোতেও সারারাত মিলবে লোকাল ট্রেন, চন্দননগরের আলোকসজ্জা দেখতে আরও বাড়তে পারে যাত্রীদের ভিড়

বাতিল থাকছে মশাগ্রাম-হাওড়া লোকাল। নয়া সূচি মেনে চলবে হাওড়া-ব্যান্ডেল স্পেশাল। আর কোন কোন ট্রেনের নিয়মে বদল হচ্ছে, জেনে নিন।

Sahely Sen | Published : Oct 30, 2022 5:15 AM IST

সারা রাত মেট্রো ও লোকাল ট্রেনের সুবিধা পেয়ে জমজমাট ভিড়ে নিশ্চিন্ত ছিল দুর্গাপুজো দেখতে বেরোনো বাঙালি। কালীপুজোতেও সারারাত চলেছিল লোকাল ট্রেন। এবার জগদ্ধাত্রী পুজোতেও সেই পথেই এগোচ্ছে ভারতীয় রেল দফতর। সারা রাত জুড়ে স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সিদ্ধান্তই বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে পূর্ব রেল। জগদ্ধাত্রী পুজোয় সাধারণ মানুষ যাতে চন্দননগরে গিয়ে উৎসবে মেতে উঠতে পারেন, তার জন্যই অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেলের পক্ষ থেকে। এতে ভীষণভাবে আনন্দিত এবং নিশ্চিন্ত হয়েছেন দর্শনার্থীরা। গতকাল, শনিবার ছিল জগদ্ধাত্রী পুজোর পঞ্চমী। লোকাল ট্রেন বেড়ে যাওয়ায় পুজোর বাকি দিনগুলিতে ভিড় আরও বাড়বে বলেই মনে করছেন উদ্যোক্তারা।

পূর্ব রেল সূত্রে জানা গেছে, জগদ্ধাত্রী পুজোর জন্য বিখ্যাত চন্দননগর। এখানে থিমের মণ্ডপ থেকে শুরু করে বড় বড় পুজো মণ্ডপ, প্রতিমাসজ্জা, আলোর কারুকার্য, সবকিছু দেখতেই অন্যান্য বহু জেলা এবং শহর কলকাতা থেকে অনেক মানুষ এসে ভিড় করেন চন্দননগরে। সেই যাত্রীদের যাতে কোনও অসুবিধা না হয়, সেই উদ্যোগেই অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। পুজো উপলক্ষ্যে হাওড়া শাখায় মোট ছয় জোড়া অতিরিক্ত ট্রেন চালানো হবে বলে জানানো হয়েছে। তার মধ্যে পাঁচ জোড়া লোকাল ট্রেন চলবে হাওড়া ও ব্যান্ডেল লাইনে এবং একটি চলবে হাওড়া ও বর্ধমানের মধ্যে।

রেলের বিশেষ সূচি অনুযায়ী, হাওড়া থেকে মেন লাইনে আপ ট্রেন ছাড়বে রাত ১টা ১৫ মিনিটে। ওই ট্রেনটি বর্ধমান পৌঁছবে রাত ৩টে ৫০ মিনিটে। এই ট্রেনটি নয়া সূচি মেনে চলবে ১ অক্টোবর থেকে ৪ অক্টোবর পর্যন্ত। ট্রেনটি ব্যান্ডেল স্টেশনে পৌঁছবে রাত ২টো ২০ মিনিটে। আবার বর্ধমান থেকে ডাউন ট্রেন ছাড়বে রাত সাড়ে ১০টায়। যা হাওড়া স্টেশনে পৌঁছবে রাত ১ টায়। এটা শুরু হবে ৩১ অক্টোবর থেকে। চলবে ৩ নভেম্বর পর্যন্ত। এই ট্রেনটি ব্যান্ডেল স্টেশনে পৌঁছবে রাত ১১টা ৫৩ মিনিটে। এছাড়া ৩১ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ৩৬০৯৮৭ হাওড়া-মশাগ্রাম লোকালটি বর্ধমান পর্যন্ত চালানো হবে। এই ট্রেনটিই আবার মেন লাইনে স্পেশাল ট্রেন হয়ে আপে ফিরবে। বর্ধমান থেকে ছাড়বে রাত ১০টা ১০ মিনিটে। ব্যান্ডেলে ঢুকবে রাত সাড়ে ১১টায়। আর হাওড়ায় পৌঁছবে রাত ১২টা ৩৫ মিনিটে। তাই এই কদিন ৩৬০৮৮ মশাগ্রাম-হাওড়া লোকাল বাতিল থাকবে।

হাওড়া-ব্যান্ডেল স্পেশালের নয়া সূচি অনুযায়ী, হাওড়া থেকে আপ লাইনে ট্রেন ছাড়বে বিকেল ৫টা ২০ মিনিটে, সন্ধ্যে ৭টা ৫৫ মিনিটে, রাত ৮টা ৩৫ মিনিটে, রাত সাড়ে ১১টা এবং রাত সাড়ে ১২ টায়। ৩১ অক্টোবর থেকে ৩–৪ নভেম্বর পর্যন্ত এভাবেই চলবে ট্রেনগুলি। ব্যান্ডেল থেকে ডাউনে ট্রেন ছাড়বে সন্ধ্যে ৬টা ৩৫ মিনিটে, রাত ৯টা ২০ মিনিটে, রাত ৯টা ৫৫ মিনিটে, রাত ১টা এবং রাত ২টোয়। আর জগদ্ধাত্রী প্রতিমা বিসর্জনের দিন হাওড়া-ব্যান্ডেল লাইনে আরও এক জোড়া স্পেশাল ট্রেন চালানো হবে। তবে সেটা ৪ নভেম্বরের জন্য। ট্রেনটি হাওড়া থেকে ছাড়বে রাত ২টো ৩৫ মিনিটে। আর ডাউনে ব্যান্ডল থেকে ভোর ৪টের সময় একটি ট্রেন ছাড়বে।


আরও পড়ুন-
‘কর্মীদের বেতনই দিতে পারবে না ভিখারি সরকার’, ছট পুজোর অনুষ্ঠানে এসে ফের রাজ্য সরকারকে আক্রমণ শুভেন্দু অধিকারীর

২০২৩-এর লড়াইয়ে ঘাসফুল শিবিরের মূল অস্ত্র মমতা-মুকুল? দিদি-ভাইয়ের ‘সৌজন্য সাক্ষাৎ’ ঘিরে জোর জল্পনা
দক্ষিণ কোরিয়ার হ্যালোউইন উৎসবের মৃত্যু পেরিয়ে গেল দেড়শোর গণ্ডী, পরিস্থিতি দেখে বিশ্ব জুড়ে আতঙ্ক!

Share this article
click me!