'ময়নাতদন্ত করার মত পরিকাঠামো নেই?' জয়নগর-কাণ্ডে কলকাতা হাইকোর্টের প্রশ্নের মুখে কল্যাণী AIIMS

কল্যাণী এইমস-এ ময়নাতদন্তের পরিকাঠামো না থাকায় হাসপাতালের চিকিৎসকরা কল্যাণী জেএনএম হাসপাতালে গিয়ে জয়নগরের শিশুর ময়না তদন্ত করেন।

 

Saborni Mitra | Published : Oct 8, 2024 12:59 PM IST

জয়নগরকাণ্ডে কলকাতা হাইকোর্টে প্রশ্নের কল্যাণী এমস। কেন নদিয়ার কল্যাণীর এইমস-এ ময়না তদন্তের পরিকাঠামো নেই- তাই নিয়ে প্রশ্ন তুলল হাইকোর্ট। একই সঙ্গে কলকাতা হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়ল কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য পরিকাঠামো। জয়নগরের নিহত শিশুর দেহ ময়নাতদন্ত কেন্দ্রীয় সরকারের কোনও হাসপাতালে করতে চেয়েছিল। হইকোর্ট প্রথম কমান্ডো হাসপাতালের কথা বলেছিল। কিন্তু তারা সমস্যার কথা জানিয়েছিল। তারপর ওঠে কল্যাণী এমস-এর কথা। কিন্তু সেই সময় সংস্থার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় তাদের ময়নাতদন্তের পরিকাঠামোই নেই।

কল্যাণী এইমস-এ ময়নাতদন্তের পরিকাঠামো না থাকায় হাসপাতালের চিকিৎসকরা কল্যাণী জেএনএম হাসপাতালে গিয়ে জয়নগরের শিশুর ময়না তদন্ত করেন। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে যৌন নির্যাতনের পর শ্বাসরোধ করে খুন করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু কল্যাণী এমস-এর পরিকাঠামো নিয়ে প্রশ্ন তোলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। তিনি বলেন,এমসের এই অবস্থা কেন?

Latest Videos

বিচারপতি তীর্থঙ্কর ঘোষ বলেন, একটা ময়নাতদন্ত করার মতো পরিকাঠামো যেখানে নেই, সেই কেন্দ্রীয় হাসপাতালে মানুষের কী লাভ হচ্ছে? কেন এ রাজ্যের মানুষকে চিকিৎসার জন্য দক্ষিণ ভারত ছুটে যেতে হয়? কেন্দ্রের আইনজীবীর উদ্দেশ্যে তাঁর প্রশ্ন অপারেশন থিয়েটার  আছে তো? না কি সেটাও নেই? তিনি আরও বলেন, 'যে হাসপাতালে এমবিবিএস কোর্স করানো হচ্ছে, সেখানকার ডাক্তারি পড়ুয়ারা কোন হাসপাতাল থেকে ময়নাতদন্ত শিখছেন? না কি ময়নাতদন্ত না-শিখেই তাঁরা ডাক্তার হচ্ছেন?'

কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ হল, দিল্লি এমস না হোক হৃষীকেশ এমস-এর মত পরিকাঠামো তৈরি করতে হবে কল্যাণীতে। আদালতের নির্দেশ এই কাজ শেষ করতে হবে ২২৫ সালেক ৩১ ডিসেম্বরের মধ্যে। পরিকাঠামোর জন্য রাজ্য সরকারকে যাবতীয় সহযোগিতা করতে হবে। কল্যাণী এমস সম্পর্কে ভবিষ্যতে যাতে এ রকম আর কোনও অভিযোগ না ওঠে, সে নিয়েও কেন্দ্রকে পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

'হিন্দুর বাচ্চারা মরে না, হরিয়ানায় বদলা, এবার...' পঞ্চমীতে সন্দেশখালি কাঁপালেন Suvendu Adhikari
Kultali-তে পুলিশের গাড়ি ঘিরে বিক্ষোভ! জুতো দেখিয়ে তীব্র প্রতিবাদ আমজনতার! | Jaynagar News Today
‘Mamata-কে আমরা মন্ত্রী হিসেবেই ধরি না!’ জয়নগর থানা ঘিরে চলে ছাত্র সংগঠনের তীব্র বিক্ষোভ! | Jaynagar
বড় আপডেট কুলতলী কাণ্ডে! দেখুন সরাসরি | Asianet News Bangla
'প্যাঁদানি হবে! কলকাতায় কাশ্মীর মাঙ্গে আজাদি বললেই...' সতর্ক করলেন Suvendu Adhikari | Bangla News