নতুন বছরে বঙ্গে পালিত হচ্ছে কল্পতরু উৎসব, কামারপুকুর, কাশীপুর, দক্ষিণেশ্বর বেলুড় মঠে ভক্তদের ভিড়

তৃণমূল ও বিজেপি, উভয় রাজনৈতিক দলের পক্ষ থেকেই সোশ্যাল মিডিয়ায় শ্রীরামকৃষ্ণ পরমহংসদেবের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়েছে। সকাল থেকে বিপুল জনসমাগম লক্ষ্য করা যাচ্ছে ভবতারিণী মন্দিরে।

Web Desk - ANB | Published : Jan 1, 2023 7:51 AM IST

নতুন বছর ২০২৩-এর প্রথম দিন পালিত হচ্ছে কল্পতরু উৎসব। পুণ্য তিথি উপলক্ষে বিপুল ভক্ত সমাগম হয়েছে দক্ষিণেশ্বর মন্দির, বেলুড় মঠ, কামারপুকুর, জয়রামবাটি এবং কাশীপুর উদ্যানবাটিতে। নতুন বছরের প্রথম দিন বাংলার বিভিন্ন প্রান্ত থেকে সাগ্রহে পুজো দিতে এসেছেন সাধারণ মানুষ। করোনার কোপে গত দুই বছর কল্পতরু উৎসব সাড়ম্বরে পালন করা সম্ভব হয়নি। সেই কারণে ২০২৩-এর ১ জানুয়ারি প্রায় ভোরবেলা থেকেই ভক্ত সমাগম অনেকটাই বেড়েছে বলে লক্ষ্য করা যাচ্ছে।

১৮৮৬ সালের পয়লা জানুয়ারি কল্পতরু রূপে ভক্তদের আশীর্বাদ করেছিলেন ঠাকুর শ্রীরামকৃষ্ণ৷ কাশীপুর উদ্যানবাটীতে ভক্তদের আশীর্বাদ করে বলেছিলেন, "তোমাদের চৈতন্য হোক"। তাঁর আশীর্বাদ স্মরণ করেই প্রতিবছর জানুয়ারি মাসের প্রথম দিনে পালিত হয় কল্পতরু উৎসব। এ বছরও তার অন্যথা হয়নি। দক্ষিণেশ্বরের ভবতারিণী মন্দিরে সকাল থেকে পুণ্যার্থীদের ঢল নেমেছে। মঙ্গলারতি বা দীপারতি দিয়ে দিন শুরু হয়েছে। রীতি মেনে পুজো অর্পণ করা হবে। বছরের প্রথম দিন মায়ের দর্শন পাওয়ার আশায় ভোর থেকে লাইন দিয়েছেন ভক্তরা। দু'বছরের করোনা-কাল কাটিয়ে এই প্রথম পয়লা জানুয়ারিতে কল্পতরু উৎসব হচ্ছে। ফলে প্রচুর ভক্ত সমাগম দেখা যাচ্ছে। কল্পতরু উৎসব উপলক্ষে মায়ের মূর্তিকে সাজানো হয়েছে বিশেষ ভাবে। কাঁসর, ঘণ্টা, মন্ত্রপাঠে গম গম করছে মন্দির চত্বর।


 

কল্পতরু উৎসব উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন বঙ্গ বিজেপির নেতৃত্বরা। শ্রীরামকৃষ্ণ পরমহংসদেবের উদ্দেশে শ্রদ্ধা জানিয়েছেন রাজ্যরাজনীতির প্রধান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ প্রমুখরা। অপরদিকে, কল্পতরু উৎসব উপলক্ষ্যে সাধারণ মানুষকে শুভেচ্ছা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসও।

১ জানুয়ারি সকাল থেকেই কাশীপুর উদ্যানবাটিতেও ভক্ত সমাগম চলছে। বিশেষ এই দিনেই কাশীপুর উদ্যানবাটিতে কল্পতরু রূপে ভক্তদের আর্শীবাদ করেছিলেন ঠাকুর শ্রীরামকৃষ্ণ। নতুন বছর যাতে মঙ্গলময় হয়, সে জন্য বছরের প্রথম দিনে ভক্তরা এসেছেন পুজো দিতে। অপরদিকে, শ্রী রামকৃষ্ণ, শ্রী মা সারদা এবং স্বামী বিবেকানন্দ, তিন গুরুর আরাধনায় মগ্ন বেলুড় মঠও। নব বর্ষের সকাল থেকে সেখানেও লক্ষ্য করা গেছে মানুষের ভিড়।


 

ভিড় সামাল দেওয়ার জন্য প্রশাসনের তরফেও রয়েছে বাড়তি সুযোগ সুবিধা। মানুষের যাতায়াতের জন্য উন্নত মেট্রো পরিষেবাও সহায়ক হয়েছে। বালি ব্রিজ পর্যন্ত মানুষের লাইন লক্ষ্য করা যাচ্ছে। বেলা বাড়ার সাথে সাথে এই ভিড় আরও বাড়বে বলে মনে করছেন মন্দির কর্তৃপক্ষ।


আরও পড়ুন-
বছরের শুরুতেও ভূমিকম্পের হাত থেকে রক্ষা পেল না উত্তর ভারত, মধ্য রাতে কেঁপে উঠল দিল্লি হরিয়ানা
নতুন বছরে সাধারণ যাত্রীদের জন্য চালু হচ্ছে জোকা-তারাতলা লাইনের মেট্রো, কোন কোন সময়ে চলবে ট্রেন?
নববর্ষের প্রাক্কালে তন্বীরূপে ধরা দিলেন সুন্দরী শ্রীলেখা মিত্র, অভিনেত্রীর বোল্ড লুক দেখে ধরাশায়ী নেট দুনিয়া

Share this article
click me!