সামনে মাস থেকেই বাড়তে চলেছে লক্ষ্মীর ভান্ডারের টাকা? বিরাট পরিকল্পনা রাজ্য সরকারের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের হাত খরচের জন্য চালু করেছিলেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। লক্ষীর ভান্ডার প্রকল্প সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। তবে এই প্রকল্পের টাকা কি বাড়ছে? এসেছে বিরাট আপডেট।

Parna Sengupta | Published : Jul 14, 2024 2:20 PM IST

111

তৃণমূল সরকারের সর্বাধিক চর্চিত প্রকল্পর মধ্যে একটি হল লক্ষীর ভাণ্ডার। তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

211

এরাজ্যের মহিলাদেরকে আর্থিকভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে সূচনা হয়েছিল ‘লক্ষ্মীর ভাণ্ডার’ এর। যার মাধ্যমে বাংলার মা-বোনেদের হাতে মাস গেলে অর্থসাহায্য তুলে দেওয়া হয়।

311

এর আওতায় প্রথম দিকে সাধারণ শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে দেওয়া হতো। বর্তমানে টাকার পরিমাণ বৃদ্ধি করে করা হয়েছে যথাক্রমে ১০০০ টাকা ও ১২০০ টাকা।

411

রাজ্যের বহু মহিলা রয়েছেন যারা এই প্রকল্পের টাকা পেতে মুখিয়ে থাকেন। কবে প্রকল্পের টাকা অ্যাকাউন্টে ঢুকবে তার জন্য তাদের তর সয় না বললেই চলে। তবে লক্ষ্য করলে দেখা যাবে পশ্চিমবঙ্গে এখনো অনেক পরিবার রয়েছে যাদের কাছে সরকারের তরফ থেকে দেওয়া এই ১০০০ অথবা ১২০০ টাকা সংসার চালানোর ক্ষেত্রেও অনেকটাই সাহায্য করে থাকে।

511

গোটা দেশে যে সকল সরকারি প্রকল্প রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় সরকারি প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে এই প্রকল্প ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

611

পরে ভোটে জিতেই তিনি এই প্রকল্প চালু করে দেন। আর তারপর থেকেই এই প্রকল্প ব্যাপক জনপ্রিয়তা লাভ করে চলেছে। আগে এই প্রকল্পের আওতায় প্ৰতি মাসে পাঁচশো টাকা করে ভাতা পেতেন মহিলারা জেনারেল কাস্টের মহিলারা। তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের দেওয়া হত ১০০০ টাকা।

711

বর্তমানে এই প্রকল্পে মাসে ১০০০ টাকা থেকে করে পাচ্ছেন সাধারণ কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের ভাতা বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা।

811

লোকসভা ভোটে বঙ্গে তৃণমূলের দারুন ভালো ফলের পেছনে এই লক্ষীর ভাণ্ডারের অবদান যে সব চাইতে বেশি এমনটাই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। তবে লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভাণ্ডারের অনুদানের পরিমাণ বাড়িয়ে দেয় রাজ্য।

911

সরকারি সূত্র মারফত জানা গিয়েছে, বর্তমানে রাজ্যের প্রায় প্রায় ২ কোটি ১১ লক্ষ মহিলা এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পাচ্ছেন। গত ১ লা এপ্রিল থেকে এই প্রকল্পে ভাতার পরিমাণ বৃদ্ধি করেছে রাজ্য সরকার।

1011

ওদিকে এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন লক্ষীর ভাণ্ডারের সুবিধাভোগী মহিলাদের ৬০ বছর পেরিয়ে গেলে তাদের বার্ধক্য ভাতা প্রকল্পের আওতায় নিয়ে আসে হবে।

1111

শোনা যাচ্ছে লোকসভা ভোটে ব্যাপক সাফল্যের পর লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবারো বাড়ানো হতে পারে টাকার পরিমাণ। আগামী দিনে সরকার এই প্রকল্পে ১৫০০-২০০০ টাকা পর্যন্ত অনুদান দিতে পারে বলেও জল্পনা। তবে যদিও এই বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos