আরজি কর আবহেই লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে দারুণ সুখবর, দুর্দান্ত আশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায়ের

লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড় সুখবর (Lakshmir Bhandar Good News)। মহিলারা দারুণ আনন্দের খবর পাবেন পুজোর আগে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের হাত খরচের জন্য চালু করেছিলেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এবার রইল বড় আপডেট।

Parna Sengupta | Published : Sep 12, 2024 4:12 AM IST

115

দেখা যাবে পশ্চিমবঙ্গে এখনও অনেক পরিবার রয়েছে যাদের কাছে সরকারের তরফ থেকে দেওয়া এই ১০০০ অথবা ১২০০ টাকা সংসার চালানোর ক্ষেত্রেও অনেকটাই সাহায্য করে থাকে।

215

রাজ্যের বহু মহিলা রয়েছেন যারা এই প্রকল্পের টাকা পেতে মুখিয়ে থাকেন। মাস কয়েক আগে পর্যন্ত প্রকল্পের টাকা উপভোক্তাদের অ্যাকাউন্টে ঢুকতে অনেকটাই সময় নিচ্ছিল।

315

তবে পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেই টাকা এখন মাসের শুরুর দিকেই অ্যাকাউন্টে ঢোকা শুরু হয়েছে।

415

যদি মাসের শুরু অর্থাৎ ১ তারিখ ছুটির দিন না হয় তাহলে ওই দিনই সরকারের তরফ থেকে টাকা প্রদানের প্রক্রিয়া শুরু হয়ে যায়।

515

২০২১ সালের বিধানসভা নির্বাচনের পরে পশ্চিমবঙ্গ সরকার দ্বারা চালু করা এই জনপ্রিয় প্রোগ্রাম এখন আরও রমরমিয়ে চলবে। আর জি কর কাণ্ডের আবহেও আরও বড় সুখবর এল।

615

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি এই প্রকল্প সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ আপডেট দিয়েছেন।

715

এতদিন বাজেটের আগে পর্যন্ত, লক্ষ্মীর ভান্ডার প্রোগ্রামটি জেনারেল মহিলাদের ৫০০ এবং তফসিলি জাতি এবং উপজাতি মহিলাদের জন্য এক হাজার টাকা করে মাসিক ভাতা প্রদান করত।

815

তবে এই বছরের লোকসভা নির্বাচনের আগে সেই ভাতা বাড়ানো হয়েছে। এখন, জেনারেল মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা পান, যেখানে তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি মহিলারা প্রতি মাসে ১২০০ টাকা পান।

915

এদিকে, রাজ্যে আর জি কর হত্যাকাণ্ডের প্রতিবাদে অনেকেই লক্ষীর ভাণ্ডার টাকা না নেওয়ার কথা বলেছেন। মহিলাদের রাত দখল নিয়ে গুঞ্জন উঠেছে যে ২৫ থেকে ৬০ বছর বয়স পর্যন্ত আর একেবারেই ১০০০ টাকা কিংবা ১২০০ করে দেবে না সরকার।

1015

জল্পনা দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে, দিন আনা দিন খাওয়া মানুষের হাত মাথায়। পুজোর মুখে এমন বিপদ চিন্তা বাড়াচ্ছে। এমন পরিস্থিতিতে সত্যিটা জানালেন মুখ্যমন্ত্রী।

1115

স্কিমটি বন্ধ হওয়ার বিষয়ে সাম্প্রতিক কিছু গুজব সত্ত্বেও, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিশ্চিত করেছেন যে লক্ষ্মীর ভান্ডার অব্যাহত থাকবে।

1215

তিনি ঘোষণা করেছেন যে এই স্কিমের জন্য নতুন আবেদনগুলি আগামী ডিসেম্বর থেকে প্রসেস করা হবে।

1315

তিনি আরও উল্লেখ করেছেন যে সরকার রূপশ্রী এবং কন্যাশ্রীর মতো অন্যান্য কর্মসূচির সঙ্গে লক্ষ্মীর ভান্ডারেও ৬০ হাজার কোটি টাকা ব্যয় করেছে। লক্ষ্মীর ভান্ডার থেকে বাংলার ২ কোটিরও বেশি মহিলা উপকৃত হচ্ছেন।

1415

মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দিয়েছেন যে প্রকল্পের অধীনে যে কোনও মুলতুবি পেমেন্ট থাকলে, তা পুজো উৎসবের পরে বিতরণ করা হবে।

1515

তিনি আরও বলেন, ডিসেম্বর থেকে, আমরা লক্ষ্মীর ভান্ডারের জন্য নতুন আবেদন নিয়ে কাজ করা শুরু করব। আমরা ইতিমধ্যেই এই প্রকল্পের মাধ্যমে ২ কোটি ১৫ লক্ষ মহিলাকে ৪০ হাজার কোটি টাকা দিয়েছি। এরই পাশাপাশি বাংলার বাড়ি, বিধবা ভাতা সহ অনেক কিছু দেওয়া হবে ডিসেম্বর থেকে বলেই জানা গিয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos