Earthquake: ঝড়ের পর এবার ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ, কম্পনের কেন্দ্রবিন্দু আলিপুরদুয়ার

ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। সোমবার বিকালে ভূমিকম্পে কেঁপে ওঠে আলিপুরদুয়ার, কোচবিহার আর ফালাকাটা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ২.৮।

Saborni Mitra | Published : Apr 1, 2024 1:04 PM IST / Updated: Apr 01 2024, 07:34 PM IST

ঝড়ের পর এবার আবারও প্রাকৃতিক দুর্যোগ উত্তরবঙ্গে। এবার ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। সোমবার ভূমিকম্পে কেঁপে ওঠে আলিপুরদুয়ার, কোচবিহার আর ফালাকাটা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ২.৮। এদিন ভোর ৫টা বেজে ১৫ মিনিটে ভূমিকম্প হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল আলিপুরদুয়ার।

ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজির রিপোর্ট অনুযায়ী উত্তরববঙ্গের আলিপুরদুয়ার ছিল ভূমিকম্পের এপিক সেন্টার। সেখান থেকে কম্পন অনুভূত হয় আশপাশের কয়েকটি জেলায়।

ভূমিকম্পের দেখে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি হয়নি। তবে গোটা এলাকায় রয়েছে প্রবল আতঙ্ক। সতর্ক রয়েছে প্রশাসনও। এদিন উত্তরবঙ্গ সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ঝড়ে বিধ্বস্ত আলিপুরদুয়ারও সফর করেন। কথা বলেন স্থানীয়দের সঙ্গে। ত্রাণ ও ক্ষতিপুরণের কাজেও তদারকি করেন। রবিবার রাতেই কলকাতা থেকে উত্তরবঙ্গের উদ্দেশ্যে রওনা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার দুপুরে হাওয়া অফিস এদিনই উত্তরবঙ্গে তিন জেলায় ঝড় বৃষ্টির পূ্র্বাভাসের সতর্কতা জারি করেছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি আর কোচবিহার- তিনটি জেলায় ঝড়বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার। কোনও কোনও এলাকায় শিলাবৃষ্টিও হতে পারে। বজ্রপাতেরও সতর্কতা জারি করা হয়েছে এই তিন জেলার জন্য উত্তরবঙ্গের বাকি জেলা- কালিম্পং, আলিপুরদুয়ার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোনও কোনও জায়গায় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সোমবারের পর মঙ্গলবারও প্রায় এই অবহাওয়া থাকবে উত্তরবঙ্গে। তবে বুধবার থেকে পরিস্থিতি উন্নত হতে পারে বলেও জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

 

Share this article
click me!