রেমাল নাকি রিমাল! আসল নাম কী এই ঘূর্ণিঝড়ের? সঠিক নামটা জানলে চমকে যাবেন

রিমাল, রেমাল, রুমাল...আরও কত কী! কত রকম নামে যে এবারের ঘূর্ণিঝড়কে ডাকা হচ্ছে, তার ইয়ত্তা নেই। কিন্তু সঠিক নামটা কী! জানতে চান? জানলে কিন্তু বেশ অবাক হবেন। ঝড় আসার আগে তাই জেনে রাখুন আজকের ঝড়ের সঠিক নাম।

Parna Sengupta | Published : May 26, 2024 10:10 AM IST

110

এই ঘূর্ণিঝড়ের নামকরণ হয়েছে মূলত রিজিওনাল স্পেশালাইজড মেটেওরোজিকাল সেন্টারের সিস্টেম মেনে। যে সিস্টেম অনুযায়ী বঙ্গোপসাগর, আরব সাগর এবং ভারত মহাসাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণিঝড়গুলির নামকরণ করে থাকে সংলগ্ন দেশগুলি।

210

ঘূর্ণিঝড়ের আগে যে সব ঘূর্ণিঝড় বঙ্গোপসাগর, আরব সাগর অথবা ভারত মহাসাগরে তৈরি হয়েছে সেগুলির প্রত্যেকটির আলাদা আলাদা নাম রাখা হয়েছিল, প্রত্যেকটির নামকরণ করা হয়েছিল আলাদা আলাদা দেশের তরফ থেকে।

310

মূলত ১২টি দেশের সঙ্গে আলোচনা করেই ঘূর্ণিঝড়গুলির নামকরণ করা হয় এবং সেই সকল নামকরণ একটির পর একটি ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে করা হয়ে থাকে।

410

বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়ের নামের উচ্চারণ রেমাল নাকি রিমাল হবে সেই প্রশ্নের উত্তর জানার আগে জেনে নেওয়া দরকার এর নাম কে রাখল?

510

এবার বঙ্গোপসাগরে জন্ম নেওয়া ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে ওমান। Remal হলো একটি আরবি শব্দ এবং এর অর্থ হল বালি।

610

মূলত এমন নামকরণ করা হয়ে থাকে যাতে করে ঘূর্ণিঝড়ের বিষয়ে ওই সকল সমুদ্র তীরবর্তী এলাকায় থাকা মানুষেরা টের পান, নামের ক্ষেত্রে বিভ্রান্তি হয়ে কোনরকম বিপর্যয়ের মুখোমুখি যাতে না হয়।

710

হাওয়া অফিসের তরফ থেকে এই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস সম্পর্কে যা দেওয়া হয়েছে তাতে রবিবার মধ্যরাতে ঘূর্ণিঝড় ভূ-ভাগে আছড়ে পড়বে। তবে এই ঘূর্ণিঝড়ের নাম নিয়ে এখন সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে নানান জায়গায় নানান ধরনের তর্কবিতর্কের পাশাপাশি শুরু হয়েছে মিমের বন্যা।

810

কেউ কেউ ঠাট্টা করে এই ঘূর্ণিঝড়কে ‘রুমাল’ বলে ডাকতে শুরু করেছেন, কারো কারো আবার এই ঘূর্ণিঝড়ের নাম শুনেই রুমালি রুটির কথা মনে পড়ে যাচ্ছে।

910

আরবি ভাষার Remal কে বাংলা উচ্চারণের ক্ষেত্রে রেমাল অথবা রিমাল যাই বলুন না কেন দুটিই ঠিক। তবে যারা যারা ঠাট্টা করে রুমাল বা অন্য কিছু বলছেন তারা মোটেই ঠিক বলছেন না।

1010

Remal, আরবি ভাষার শব্দকে বাংলায় অনেকেই বলছেন রেমাল, আবার অনেকেই বলছেন রিমাল। তবে যারা রেমাল অথবা রিমাল বলছেন, তারা কেউই উচ্চারণের দিক দিয়ে ভুল বলছেন না।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos