শনিবার রাতেই নিম্নচাপ শক্তি বাড়িয়ে তৈরি হবে রেমাল ঘূর্ণিঝড়ে, এখানে আছড়ে পড়বে রবিবার রাতে

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস শনিবার রাতেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বদ্ধি করে তৈরি হতে পারে প্রবল ঘূর্ণিঝড়।

 

Saborni Mitra | Published : May 24, 2024 4:33 PM IST

বঙ্গোপসাগরের ওপর ইতিমধ্য়েই তৈরি হয়েছে নিম্নচাপ। সেই নিম্মচাপই শক্তি বাড়িয়ে ধীরে ধীরে এগিয়ে আসছে স্থলভাগের দিকে। আলিপুর হাওয়া অফিস জানিয়ে বর্তামানে কোথায় রয়েছে নিম্নচাপ। কবে কোথায় ল্যান্ডফল হবে তাও স্পষ্ট করে জানিয়ে আলিপুর হাওয়া অফিস।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস শনিবার রাতেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বদ্ধি করে তৈরি হতে পারে প্রবল ঘূর্ণিঝড়। ২৬ মে রবিবার মধ্যেরাতের দিকে এটি বাংলাদেশ খেপুপাড়ার ও পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝখানে স্থলভাগে আছড়ে পড়তে পারে। আছড়ে পড়ার সময় ঘণ্টায় ঝড়ের গতি থাকবে ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে নিম্নচাপের অবস্থান মধ্য বঙ্গোপসাগরের উপর। সেই নিম্নচাপ ক্রমশই উত্তর - পূর্বে দিকে এগিয়ে যাচ্ছে। শেষ ৬ ঘণ্টায় তার গতিবেগ ছিল ১৬ কিলোমিটার। শুক্রবার বেলা সাড়ে ১১টার সময় অবস্থান ছিল সাগরদ্বীপের দক্ষিণ ও দক্ষিণ পূর্বে ৬৬০ কিলোমিটার ও ক্যানিংয়ের দক্ষিণে ৭১০ কিলোমিটার দূরে। বাংলাদেশে খেপুপাড়ার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৭০০ কিলোমিটার দূরে ছিল নিম্নচাপটি। শনিবার সকাল থেকেই এটি শক্তি সঞ্চয় করতে শুরু করবে। এটি উত্তর ও উত্তর পূর্ব দিকে এগিয়ে আসতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর হাওয়া অফিস ২৫ মে থেকেই দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে। পরের দিন অর্থাৎ ২৬ মে লাল সতর্কতা জারি করা হয়েছে দুই ২৪ পরগনার জন্য। এই দিন ১২-২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। একই দিনে কমলা সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি , নদিয়া আর পূর্ব মেদিনীপুরে। এই জেলাগুলিতেও প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর হাওয়া অফিস এই দিনের জন্য হলুদ সতর্কতা জারি করেছে পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানের জন্য। এই জেলাগুলিতে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর হাওয়া অফিসের বার্তা আনুযায়ী ২৫ মে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari Live : সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, দেখুন সরাসরি
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
Madan Mitra | 'দেব আমাকে ক্ষমা করে দিস ভাই' কেন ক্ষমা চাইলেন মদন মিত্র?
কয়েক মিনিটেই সব সাফ! গোটা এলাকায় আতঙ্ক! কি ঘটেছিল দেখুন, শিউরে উঠবেন | Domjur, Howrah |
Rachana Banerjee | 'সোহম ঠিক কাজ করেনি' রেস্তোরাঁ মালিককে মারধরের ইস্যুতে সরব রচনা বন্দ্যোপাধ্যায়