Netaji's birthday:নেতাজির সঙ্গে আরএসএস-এর আদর্শ খাপ খায় না, জন্মদিন পালন নিয়ে কড়া বার্তা মেয়ের

নেতাজির জন্মদিন পালন করার কথা ঘোষণা করেছে আরএসএস। ডানপন্থী সংগঠনের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেন নেতাজি সুভাষচন্দ্র বসুর মেনে অনিতা পাফ।

Web Desk - ANB | Published : Jan 21, 2023 10:26 AM IST

২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন। এই দিনটি বিশেষভাবে উদযাপনের পরিকল্পনা করেছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ তথা আরএসএস। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, দিনটি তারা ধুমধামের সঙ্গে পালন করবে। কিন্তু আরএসএস-এর এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন নেতাজি সুভাষচন্দ্র বসুর কন্যা অনিতা বোস পাফ। তিনি বলেছেন,এই পদক্ষেপ তাঁরা বাবার উত্তরাধিকার ও মতাদর্শের 'আংশিক শোষণ' করার জন্য করা হয়েছে। তিনি সংবাদ সংস্থা পিটিআইকে জার্মানি থেকে টেলিফোনে জানিয়েছেন, আরএসএস এর মতাদর্শের সঙ্গে জাতীয় নেতার মতাদর্শের কোনও মিল নেই। তিনি বলেন আরএসএস জাতীয়তাবাদী আর নেতাজি ধর্মনিরপেক্ষতায় বিশ্বাসী ছিলেন। দুটির ভিত্তি সম্পূর্ণ আলাদা। অনিতা বোস পাফের কথায় নেতাজি সুভাষচন্দ্র বসুর সঙ্গে দেশের অন্যান্য যে কোনও রাজনৈতিক দলের তুলনায় কংগ্রেসের মিল রয়েছে সবথেকে বেশি।

অনিতা বোস পাফ জানিয়েছেন, বিজেপি বা আরএসএস কেউই নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রচারিত 'সর্ব ধর্মকে সম্মান'করার ধারনা মেনে নেয় না। নেতাজি নিজে একজন ধর্মপ্রাণ হিন্দু ছিলেন। কিন্তু তিনি নিজে সব ধর্ম ও ধর্মাবলম্বীদের সম্মান করবেন। তাঁদের ধর্মের প্রতি আস্থা রাখতেন। নেতাজি সকল ধর্মের সদস্যদের মধ্যে সহযোগিতায় বিশ্বাসী ছিলেন।

অনিতা বোস পাফ বলেন, 'আরএসএস ও বিজেপি অগত্যা এই মনোভাবকে প্রতিফলিত করে না। আপনি যদি একটি সাধারণ লেবেল লাগাতে চান তাহলে আরএসএস হল ডানপন্থী, আর নেতাজি একজন বামপন্থী আদর্শের মানুষ ছিলেন।'

অনিতা বোস পাফ অভিযোগ করে বলেন, 'আমি আরএসএস মতাদর্শ সম্পর্কে যা শুনেছি তা থেকে , আমি একমত এই সংগঠনের আদর্শের সঙ্গে নেতাজির আদর্শ একদমই মেলে না। দুটি মূল ব্যবস্থাকে কখনই একছাদের তলায় আনা যায় না।' তবে আরএসএস যদি নেতাজির আদর্শকে গ্রহণ করে বা নেতাজির ধারনাগুলিকে মেনে নিতে চায় তাহলে তা খুবই ভাল হবে। কিন্তু আরএসএস-র এস নেতাজির ধারনা বা আদর্শের অনেক পার্থক্য রয়েছে।

তবে নেতাজি আরএসএস-এর সমাচোক কিনা তা জানতে চাইতে আনিতা বোস পাফ জানিয়ে দেন এই বিষয় তিনি কোনও মন্তব্য করবেন না। তিনি শুধুমাত্র তাঁর কথাই বলতে পারেন। আরএসএস সম্পর্কে নেতাজি মন্তব্য বা ধারনা কি তানিয়ে তিনি কিছুই বলবেন না। তিনি আরও বলেন তিনি জানেন নেতাজি সুভাষচন্দ্র বসুর আদর্শ কি, নেতাজির ধর্মনিরপেক্ষতার আদর্শের সঙ্গে আরএসএস-এর আদর্শের কোনও মিল নেই - তাও এদিন স্পষ্ট করে দেন অনিতা বোস পাফ। তবে নেতাজিতে সম্মান জানাতে কেন্দ্রের বিজেপি সরকার একাধিক উদ্যোগ নিয়েছে, এই কথা তিনি স্বীকার করে নেন। তিনি কেন্দ্রীয় সরকারের সেই পদক্ষেপের প্রশংসা করেন।

অনিতা বোস পাফ বলেন, 'এর দুটি দিক রয়েছে। স্বাধীনতার পরে নেতাজির বিষয়ে কংগ্রেসের সরকারি অবস্থার সংরক্ষিত ছিল। সমস্ত কংগ্রেসম্যানদের মধ্যে তা ভাগ করা হয়নি। সেই সময় মনে করা হত আইন অমান্য আন্দোলনই দেশকে স্বাধীনতার দিকে নিয়েগিয়েছিল। কিন্তু নেজাতির ফাইলগুলি প্রকাশ্যে আসার পরে স্পষ্ট হয়ে যায় স্বাধীনতায় ইন্ডিয়ান ন্যাশানাল আর্মি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।' তিনি দ্বিতীয় দিকটি প্রসঙ্গে বলেন, 'বিজেপি নেতাজিকে সম্মান জানাতে অনেক চেষ্টা করেছে। যে কোনও রাজনীতিকের সঙ্গে আপনাকে প্রথমে তার স্বার্থ দেখার অনুমতি দিতে হবে। যদি নেতাজি আজ বেঁচে থাকতেন এবং সরকারের সঙ্গে ভিন্ন মত পোষন করতে তাহলে কি বিজেপি তাঁকে সম্মান করত? করত না। তাই এক্ষেত্রে বিজেপির স্বার্থ পুরণ হয়েছে'।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীতে তৃণমূল কংগ্রেস ও বিজেপি নেতাজির উত্তরাধিকার হিসেবে নিজেদের প্রতিষ্টা করার জন্য রীতিমত লড়াই করেছিল। এই বছর আরএসএস প্রধান মোহন ভাগবত জানিয়েছেন, সংগঠনের পক্ষ থেকে নেতাজির জন্মদিন আড়ম্ভরের সঙ্গে পালন করা হবে। তিনি শহিদ মিনার মাঠে একটি জনসভায় ভাষণ দেবেন।

আরও পড়ুনঃ

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার মধ্যেই জম্মু ও কাশ্মীরে জোড়া বিস্ফোরণ, প্রশ্নের মুখে কংগ্রেস নেতার নিরাপত্তা

বয়কট নিয়ে ক্ষুদ্ধ কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা, বললেন 'এটা সরকারে জন্য ক্ষতি'

'আমার দুর্ভাগ্য এখানে একজনকে দায়িত্ব দেওয়া হয়েছিল ...' জাকিরের পাশে দাঁড়িয়ে নাম না করে শুভেন্দুকে নিশানা মমতার

Share this article
click me!