'কেন কলকাতাকে বাদ দিয়ে একতরফা ঢাকার সঙ্গে আলোচনা', মোদীকে কড়া চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের

কলকাতা ও ঢাকার মধ্যে ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। সেই কথা তুলে ধরে মমতা বন্দ্যোপাধ্যায় এদিন মোদীকে লেখা চিঠিতে বলেন, এই ধনের একতরফা আলোচনা কাম্য নয়।

 

Saborni Mitra | Published : Jun 24, 2024 11:58 AM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবার তিস্তার জল বন্টন ও গঙ্গা-ফারাক্কা চুক্তির পুনর্নবীকরণ ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সরাসরি চিঠি লিখছেন। তিনি ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক বৈঠকে পশ্চিমবঙ্গকে আমন্ত্রণ না জানানোর তীব্র সমালোচনা করেছেন। শনিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে এই বিষয়ে নিয়ে আলোচনা করেছিলেন। সেই আলোচনাচক্রে রাজ্যের কোনও প্রতিনিধিকে আমন্ত্রণ জানান হয়নি। কিন্তু এই ইস্যুগুলিতে পশ্চিমবঙ্গও একটি পক্ষ। তাই রাজ্যকে ছাড়াই আলোচনা করার কেন্দ্র সরকরারের তীব্র সামালোচনা করেন মমতা। পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো কেন্দ্র ও বাংলাগেশের জল বন্টন আলোচনারও তীব্র আপত্তি জানিয়েছেন।

কলকাতা ও ঢাকার মধ্যে ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। সেই কথা তুলে ধরে মমতা বন্দ্যোপাধ্যায় এদিন মোদীকে লেখা চিঠিতে বলেন, 'এই ধনের একতরফা আলোচনা কাম্য নয়। রাজ্য সরকারের মতামত ছাড়াই চুক্তির গ্রহণযোগ্যতা থাকে না।' তৃণমূল সূত্রের খবর, এই বিষয়টি সংসদে উত্থাপন করার চিন্তাভাবনা করছে দল। পাশাপাশি ইন্ডিয়া জোটের বাকি শরিকদেরও পাশে পেতে মরিয়া চেষ্টা করছেন মমতা।

Latest Videos

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে সম্প্রতি দ্বিপাক্ষিক বৈঠকের সময়, দুই দেশ তিস্তা নদীর সংরক্ষণ ও ব্যবস্থাপনা এবং ১৯৯৬ সালের গঙ্গার জল চুক্তির পুনর্নবীকরণ নিয়ে আলোচনা করেন। বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, বাংলাদেশে তিস্তা নদীর সংরক্ষণ ও ব্যবস্থাপনার বিষয়ে একটি প্রযুক্তিগত দল বাংলাদেশে যাবে। এই প্রকল্পের অধীনে ভারত তিস্তার জল ব্যবস্থাপনা ও সংরক্ষণের জন্য বড় জলাধার ও সংশ্লিষ্ট পরিকাঠামো নির্মাণের পরিকল্পনা করছে। দুই দেশের মধ্যেই তিস্তার জল বন্টনের বিষয়ে একটি চুক্তি করা আর দীর্ঘদিনের অমীমাংশিত সমস্যার সমাধান করার প্রস্তাব নেওয়া হয়েছে।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
পকেটখালি অনুব্রত'র, তাই এবার পুজো হবে নম নম করে, দেখুন কেষ্ট কি বললেন | Anubrata Mondal | Durga Puja
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন