স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে কলকাতার তাপমাত্রা, কেমন থাকবে বৃহস্পতিবারের আবহাওয়া?

হাওয়া অফিস জানিয়েছে, আপাতত বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে ভারতের উত্তর থেকে দক্ষিণে।

Web Desk - ANB | Published : May 4, 2023 1:27 AM IST

বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। তার জেরেই পশ্চিমবঙ্গে আপাতত গরম থেকে স্বস্তি। তাপপ্রবাহের সম্ভাবনা আপাতত নেই এবং এই বৃষ্টি সপ্তাহের শেষেও চলতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ৪ মে, বৃহস্পতিবার শুধু ঝড়বৃষ্টি নয়, আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় কালবৈশাখীর সম্ভাবনাও আছে। একই সঙ্গে বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও।

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচেই থাকতে পারে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৪ ডিগ্রির কাছাকাছি, সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রির আশেপাশে। বঙ্গে মোটামুটি প্রত্যেক জেলাতেই বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রার পারদ ঘোরাফেরা করবে ৩৪ থেকে ৩৭ ডিগ্রির মাঝামাঝি। বাঁকুড়া জেলায় তাপমাত্রা পৌঁছতে পারে ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াসে।

হাওয়া অফিস জানাচ্ছে, পূর্ব বাংলাদেশের ওপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। এর জেরেই বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টি ও ঝড়ের আশঙ্কা রয়েছে। গাঙ্গেয় বঙ্গের প্রায় সবকটি জেলাতেই চলতি সপ্তাহে বৃষ্টি অব্যাহত থাকবে। অধিকাংশ জেলায় তাপমাত্রা থাকবে স্বাভাবিক অথবা স্বাভাবিকের থেকে নীচে। আজ মুষলধারে বৃষ্টির সাথে সাথে দমকা ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে। বীরভূম মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে কালবৈশাখীর দেখা পাওয়া যেতে পারে। হাওয়ার গতিবেগ হতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার। একই সঙ্গে এই জেলাগুলিতে শিলাবৃষ্টির সতর্কতাও রয়েছে। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। বিকেলের দিকে তুমুল ঝড়বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে, বৃষ্টির সঙ্গে রয়েছে বাজ পড়ার আশঙ্কা। বৃষ্টি হওয়ার দরুন পতন হবে তাপমাত্রার পারদেও।

উত্তরবঙ্গের তাপমাত্রার পারদও এখন অনেকটাই নিম্নমুখী। দার্জিলিংয়ে বৃষ্টির পরে তাপমাত্রা অনেকটাই কমেছে। কালিম্পং-এর তাপমাত্রাও স্বাভাবিকের নিচে নেমে গেছে। বৃষ্টিতে তাপমাত্রা কমেছে উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলাতেও। বৃহস্পতিবার উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টির সঙ্গে জারি থাকতে পারে বজ্রপাত। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলতে পারে টানা ৪ থেকে ৫ দিন ধরে। দার্জিলিং কালিম্পং এবং আলিপুরদুয়ারে ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। উত্তরবঙ্গের বাকি জেলাতে আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী ২ দিন ধরে উত্তরবঙ্গে তাপমাত্রা কমই থাকবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস, তারপর ৩ দিন ধরে তাপমাত্রা ফের ৩ থেকে ৫ ডিগ্রি বৃদ্ধি পাবে।

আরও পড়ুন-

মে মাসের শুরুতে কোন শহরে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম? দেখে নিন বৃহস্পতিবারের পেট্রোল-দর

Gold Silver Price: হু হু করে ঊর্ধ্বমুখী সোনার দামের কাঁটা, রুপোর দামও বাড়ছে চড়চড়িয়ে

ক্যাটরিনা কাইফ কি প্রেগন্যান্ট? নাকি, ভিকির সাথে সম্পর্কের মাঝে এসে পড়েছেন সালমান খান

Share this article
click me!