Weather News: জ্বালাপোড়া গরম থেকে আপাতত মুক্তি নেই, ৫ দিনের তাপপ্রবাহের সতর্কতা জারি হাওয়া আফিসের

অসহ্য এই গরম থেকে আপাতত মুক্তির কোনও পূর্বাভাস নেই। পাঁচ দিন বৃষ্টির সম্ভবনা নেই বলেও জানিয়ে দিয়েছে হাওয়া আফিস। বঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি।

 

Web Desk - ANB | Published : Jun 5, 2023 1:32 PM IST

জ্বালাপোড়া গরম থেকে আপাতত স্বস্তির কোনও আশার কথা শোনাতে পারল না আবহাওয়া দফতর। উল্টে অস্বস্তি বাড়িয়ে আগামী পাঁচ দিনের জন্য গোটা বঙ্গে জুড়ে দাবদহের পরিস্থিতি আরও খারাপ হবে বলেও সতর্ক করে দিয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলার মানুষদের বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে হাওয়া অফিস। হাওয়া অফিসের পূর্বাভাস ৫ জুন থেকে আগামী ১০ জুন অর্থাৎ শনিবার পর্যন্ত উত্তর ও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় তাপপ্রবাহ চলবে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিসের সতর্কতা

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ৫-১০ জুন পর্যন্ত রাজ্যের অধিকাংশ জেলায় তাপমাত্রার পারদ চড়বে। কোনও কোনও জেলার তাপমাত্রার পারদ ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে বলেও জানান হয়েছে। এই পাঁচ দিনও রাজ্য জুড়ে শুষ্ক গরম হওয়া বইবে বলেও সতর্ক করেছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর এই পাঁচ দিন বেলা ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করেছে। প্রয়োজনে বাড়ির বাইরে গেলে বিশেষ সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছে।

তাপপ্রবাহের সতর্কতা

মঙ্গলবার তাপপ্রবারের সতর্কতা রয়েছে- পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিবাদাব, মালদহ ও দুই দিনাজপুরে। বুধবার থেকে শনিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিবাদাব, মালদহ ও দুই দিনাজপুরের সঙ্গে হাওড়া ও হুগলিতে। হাওয়া আফিস জানিয়েছে বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা না হলেও অশ্বস্তিকর আবহাওয়া থাকবে। অত্যান্ত আর্দ্র আবহাওয়ার সঙ্গে গরম হাওয়া বইবে- যা অস্বস্তি সূচককে চরমে নিয়ে যাবে।

কলকাতার জন্য পূর্বাভাস

আপাতত তাবপ্রবাহেকর সতর্কতা নেই কলকাতায়। উল্টে বুধ ও বৃহস্পতিবার কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও স্বস্তির কোনও সম্ভাবনা নেই।

সোমবারের তাপমাত্রা

সোমবার রাজ্যের সবথেকে বেশি তাপমাত্রা ছিল পুরুলিয়ায়- ৪১য়৬ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৮ ডিগ্রি। আগামী দিনে সেই তাপমাত্রাও এক থেকে দুই ডিগ্রি বাড়তে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

হাওয়া অফিসের সতর্কতা

বেলা ১১টা থেকে দুপুর বিকেল ৪টে পর্যন্ত বাড়ির বাইরে বার হতে নিষেধ করেছে। এই সময় হিট ক্র্যাম্প হতে পারে। পাশাপাশি প্রখর রোদ অসহ্য গরমের কারণে ব়্যাশ বার হতে পারে। সুস্থ থাকলেও আহাওয়া অফিসের পরামর্শ হল দীর্ঘ সময় রোদে থাকা এড়িয়ে চলতে হবে। হালক রঙের ও সুতোর হালকা ঢিলেঢালা পোশাক পরতে নির্দেশ দিয়েছে। রোদে বার হলে অবশ্যই মাথা ঢাকতে হবে। প্রচুর পরিমাণে জল খেতে হবে। ওআরএস ব্যবহার করতে পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি লস্যি, লেবু জল , পান্তা ভাতের জল, বাটার মিল্ক খাওয়ার পরামর্শও দিয়েছে। আহাওয়া অফিসের পূর্বাভাস বাইরের ভারি কাজ দিনের বেলা না করার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। কঠোর কাজ করলে বিশ্রাম নিয়ে কাজ করার পরামর্শ দিয়েছে। গর্ভাবতীদের চিকিৎসায় অতিরিক্ত মনোযোগ দিতে পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। হিট স্ট্রোক, হিট র‍্যাশ বা হিট ক্র্যাম্পের লক্ষণগুলি দেখে নিন- দুর্বলতা, মাথা ঘোরা, মাথাব্যথা, বমি বমি ভাব, ঘাম এবং খিঁচুনি। যদি আপনি অজ্ঞান বা অসুস্থ বোধ করেন, অবিলম্বে একজন ডাক্তারের বা হাসপাতালের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

Share this article
click me!