শীতের পথে কোনও কাঁটা নেই আগামী পাঁচ দিন , তাপমাত্রার পারদ একটু চড়লেও উত্তুরে হাওয়ার দাপট বাড়বে

উত্তরে হাওয়ার দাপট আরও বাড়বে। শীতের পথে কোনও কাঁটা আপাতত নেই। পাঁচ দিন একই পরিস্থিতি থাকবে। তারপর আরও বেশি শীত পড়বে। এদিন সর্বনিম্নতাপমাত্রা ১৭.৬ ডিগ্রি।

Web Desk - ANB | Published : Nov 25, 2022 4:15 AM IST / Updated: Nov 25 2022, 09:49 AM IST

বৃহস্পতিবার সকালে তাপমাত্রার পারদ একঝটকায় অনেকটা নেমে গেলেও আজ কিন্তু ততটা শীত নেই। আলিপুর হাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭. ৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রি কম। আগামী ২৪ ঘণ্টা তাপমাত্রার পারদ সর্বোচ্চ ২৮.৬ ডিগ্রি থেকে সর্বোনিন্ম ১৮ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছেয যা স্বাভাবিকের তুলনা এক ডিগ্রি কম হবে। সবমিলিয়ে বলা যেতে এপারে এবার সময়ের অনেকটা আগেই শীত এসে গিয়েছে দক্ষিণবঙ্গে।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী পাঁচ দিন শীতের অনুভূতি থাকবে। বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস নেই। আবহাওয়াবীদদের কথায় এবার জাঁকিয়ে শীত পড়ার সবরকম সম্ভাবনা রয়েছে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। দক্ষিণবঙ্গের মত উত্তরবঙ্গের আকাশও থাকবে পরিষ্কার। সেখানও তাপমাত্রার পারদ অনেকটাই নিম্নগামী। কোনও ঘূর্ণাবর্ত না থাকায় শীতের পথে বাধা নেই। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তুরে হাওযার অবাধ প্রবেশ রয়েছে এই রাজ্যে। আপাতত কোনও বাধা নেই। আর সেই কারণে শীতের পথে আপাতত কোনও কাঁটা নেই। এই অবস্থা আগামী সপ্তাহের প্রথম দিন পর্যন্ত বজায় থাকবে।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ ধীরে ধীরে আরও কমবে। তারপর থেকেই বেশ কিছুদিনের জন্য শীত থাকবে। তবে প্রবল শীত কবে পড়বে তা এখনও স্পষ্ট করে জানাতে পারেনি হাওয়া অফিস।

গতকালই রেকর্ড তাপমাত্রার পতন হয়েছিল কলকাতায়। চলতি মরশুমে এখনও পর্যন্ত বৃহস্পতিবারই ছিল শীতলতম দিন। আলিপুর হাওয়া অফিসের দেওয়া পূর্বভাস অনুযায়ী বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিসের মত গত পাঁচ বছরে নভেম্বর মাসে তাপমাত্রা একটা কমেনি। চলতি সপ্তাহে তাপমাত্রার পারদ আরও কমতে পারে বলেও পূর্বাভাস হাওয়া আফিসের।

এবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ছিল। তবে হাওয়া অফিসের মতে এবার শীতের ঘাটতি থাকবে না কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা। যার পূর্বাভাস মরশুমের শুরু থেকেই পাওয়া যাচ্ছে।

আরও পড়ুনঃ

দিল্লির চাঁদনীচকে ভয়াবহ আগুন, ঘটনাস্থলে দমকলের ৪০টি ইঞ্জিন- রিমোট কন্ট্রোল ফায়ার ফাইটিং মেশিনও

প্রধানমন্ত্রীর আমন্ত্রণে সাড়া মমতার, G-20 প্রস্তুতি বৈঠকে যোগ দিতে ৫ ডিসেম্বর দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী

আবার দেখা দিয়েছে নিম্নচাপের ফাঁড়া, তার আগে বঙ্গে আজ মরশুমের শীতলতম দিন

 

 

Share this article
click me!