Weather Update: শরতে সমতলের মতই অস্বস্তিকর আবহাওয়া পাহাড়ে, ৩০ বছরে রেকর্ড গরম দার্জিলিং-এ

দার্জিলিং-এর সঙ্গে কার্শিয়াং, কালিম্পিং-এর সঙ্গে তাপমাত্রা বাড়ছে সিকিমেও। গত কয়েক দিন ধরেই পাহাড়ের তাপমাত্রার পারদ চড়ছিল

 

Saborni Mitra | Published : Sep 23, 2024 1:04 PM IST / Updated: Sep 23 2024, 06:35 PM IST

শুধু সমতল নয়, পাহাড়েও তাপমাত্রা হুহু করে বাড়ছে। শরৎকালে পাহাড় থেকে উধাও হিমের পরশ। সকালবেলা কিছুটা শীত শীত ভাব থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গলদঘর্ম অবস্থা দার্জিলিং-এ। ৩০ বছরে সেপ্টেম্বরে রেকর্ড গরম পাহাড়ে। রবিবার দার্জিলিং-এর তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন তাপমাত্রা ২৮ ডিগ্রির আশেপাশে রয়েছে।

তবে শুধু দার্জিলিং নয়, কার্শিয়াং, কালিম্পিং-এর সঙ্গে তাপমাত্রা বাড়ছে সিকিমেও। গত কয়েক দিন ধরেই পাহাড়ের তাপমাত্রার পারদ চড়ছিল। দার্জিলিং-সহ আশপাশের এলাকায় তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। রবিবার থেকে সবমাত্রা ছাড়িয়ে যায় তাপমাত্রার পারদ। ভ্যাপসা গরমে দার্জিলিং-এর সাধারণ মানুষের মত অতিষ্ট হয়ে উঠেছে পর্যটকরা। স্থানীয়দের মধ্যে এসি ও ফ্যান কেনার ধুপ পড়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পর্যটকদের ভরসা রাখতে হচ্ছে ছাতার ওপর। সাধারণত এই সময় দার্জিলিং সহ পাহাড়ের শীত শুরু হয়ে যায়। তাপমাত্রা ১৫-১৮ ডিগ্রি সেলসিয়াস থাকে। কিন্তু এবার তাপমাত্রা দ্বিগুণ। প্রবল গরমের কারণে পর্যটকরা দুপুরের ভ্রমণ বন্ধ রেখেছে। হোটেল বন্দি হয়েই কাটাতে হচ্ছে। দুপুরের ম্যাল ছিল প্রায় ফাঁকা।

Latest Videos

জলপাইগুড়ি, শিলিগুড়ির তাপমাত্রাও বাড়ছে। এদিন শিলিগুড়ির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৭.৯ ডিগ্রি বেসি। রাতের তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বুধবার থেকে পাহাড়ে বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যু্ৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বঙ্গোপসাগরে জোড়া ঘূর্ণাবর্ত রয়েছে। যা আজ , সোমবার নিম্নচাপে পরিণত হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

বন্ধ হবে ইভটিজিং, ছিনতাই! মেয়েদের সুরক্ষায় এবার 'Pink Police Force' চালু বিশেষ 'পিঙ্ক ভ্যান'
'ছাপ্পা মেরে এমপি হয়েছে, ১০ বছর কি করেছে! এখন ঠেলায় পড়েছে' Dev-কে আর যা বললেন Suvendu Adhikari
RG Kar কাণ্ডে নয়া মোড়! 'তাড়াতাড়ি কর! না হলে রক্ত গঙ্গা বয়ে যাবে!' কে বলেছিল ডাক্তার কে! | R G Kar
'ওম্যান মেড বন্যা' রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে মমতাকে এক হাত নিলেন সুজন | Sujan Slams Mamata
এই দুর্গাপুজো দেখতে আসতেন বিদ্যাসাগর-রামমোহন, ২২৫ তম বর্ষে চন্দ্রকোণার জমিদার বাড়ির Durga Puja