মকর সংক্রান্তি পেরিয়েও শীত থেকে বঞ্চিত বাংলা, বৃষ্টি হওয়ার পরেই কি জাঁকিয়ে ঠান্ডা পড়বে?

নতুন সপ্তাহে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গেও হতে পারে বৃষ্টিপাত। 

Web Desk - ANB | Published : Jan 16, 2023 2:37 AM IST

মকর সংক্রান্তি পেরিয়েও শীত থেকে বঞ্চিত বাংলা। রবিবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি বেশি। সোমবার সকালেও তাপমাত্রার বিশেষ কোনও হেরফের দেখা গেল না কলকাতায়। তবে, বঙ্গে যেহেতু শীত কয়েক দফায় ঘুরেফিরে আসে এবং নতুন বছরে এসে মাঘ মাসে নতুন করে পারদ পতনের উদাহরণ এর আগেও রয়েছে, সেহেতু এবছরেও শীতের প্রত্যাবর্তন সম্ভব বলে মনে করছেন অনেকেই।

আগামী পাঁচদিনের জন্য হাওয়া অফিসের তরফে যে পূর্বাভাস দেওয়া হয়েছে, তাতে বলা হচ্ছে, দক্ষিণবঙ্গে প্রধানত পরিষ্কার এবং শুষ্ক আবহাওয়া থাকবে। ভোরের দিকে কুয়াশার দাপট বেশ বেশি থাকার দরুন দৃশ্যমানতা একেবারে কমে যেতে পারে, ফলে যান চলাচলে বিশেষ সমস্যা তৈরি হওয়া সম্ভব।

নতুন সপ্তাহে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর, মঙ্গল ও বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুর জেলায়। মাঘ মাসেও উষ্ণ আবহাওয়া থাকার কারণ হল বঙ্গোপসাগরে তৈরি হওয়া উচ্চচাপ বলয়। সেখান থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করতেই এই বিপত্তি। কলকাতা এবং জেলাগুলির তাপমাত্রা অনেক বেড়ে গিয়েছে বলে দেখা যাচ্ছে। দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পাঁচদিন ধরে ওই উচ্চচাপ বলয় অবস্থান করাতেই পারদ চড়ে রয়েছে। উত্তর-পশ্চিম দিক থেকে বয়ে আসা বাতাসের জোর যদি বেশি থাকত তাহলে ঠান্ডা বজায় থাকত বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তবে, চলতি সপ্তাহে বৃষ্টি হওয়ার পর তাপমাত্রার পারদ ফের নেমে যেতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও আগামী পাঁচদিন শুষ্ক এবং পরিষ্কার আবহাওয়া থাকবে। দার্জিলিং ও কালিম্পংয়ে ১৮ জানুয়ারি হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার জেরে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক থেকে দুই ডিগ্রি বেশি থাকার সম্ভাবনা রয়েছে। পার্বত্য বঙ্গেও ভোরবেলার দিকে ঘন কুয়াশার দাপট থাকবে। বিশেষ করে জলপাইগুড়ি ও কোচবিহারে কুয়াশার দাপট অনেকটাই বেশি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন-
‘প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যথাযথ প্রস্তুত রয়েছে ভারত’, চিন-পাকিস্তানের প্রতি ফের কড়া বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর
সেনা দিবসের বিশেষ প্যারেড আয়োজিত হল না রাজধানী দিল্লিতে, শহর বদলে অনুষ্ঠান হল বেঙ্গালুরুতে
উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য থাকছে কড়া চেকিং, স্কুলে স্কুলে টুকলি হওয়া আটকাতে চালু হবে বিশেষ নিয়ম

Share this article
click me!