হঠাৎ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধে প্রভাব পড়বে পড়শুনায়, উচ্চশিক্ষায় পিছিয়ে যাচ্ছে রাজ্য- আশঙ্কা শিক্ষাবিদদের

যদিও আচমকা ছুটির বিজ্ঞপ্তি জারি হওয়ার পর থেকেই কয়েকটি স্কুল অনলাইন ক্লাস করছে। কিন্তু উচ্চশিক্ষায় ব্যাপক ক্ষতি হবে বলেই আশঙ্কা।

 

Web Desk - ANB | Published : Apr 17, 2023 1:35 PM IST

প্রবল গরমের কারণ হঠাৎ করেই রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে দিয়েছেন মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবল তাপপ্রবাহের কারণে দার্জিলিং ও কালিম্পং - দুটি পার্বত্য জেলা ছেড়া রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২৩ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে বলেও বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের শিক্ষা দফতর। রাজ্য সরকারের এই নির্দেশিকা রাজ্যের একাডেমিক সূচিকে প্রভাবিত করবে বলেও উদ্বেগ প্রকাশ করেছে রাজ্যের শিক্ষাবিদরা।

যাদবপুর বিশ্ববিদ্যালতের টিচার অ্যাসোসিয়েশন বা জুটা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে, সরকারের এই আকস্মিক সিদ্ধান্তে নির্ধারিত পরীক্ষা ও অন্যান্য একাডেমিক কার্যক্রম ব্যাহত হবে। জুটার সাধারণ সম্পাদক পার্থ প্রতিম রায় বলেন, রাজ্য সরকারের সিদ্ধান্ত চুড়ান্ত বর্ষের ছাত্রদের ওপর বিরুপ প্রভাব ফেলবে। সমস্যায় পড়বে চাকরিপ্রার্থী বা এক বিশ্ববিদ্যালয় থেকে অন্য বিশ্ববিদ্যালয় যাওয়া পড়ুয়ারা। তিনি পিটিআইকে আরও বলেছেন রাজ্য সরকারের এই সিদ্ধান্ত প্রমান করে যে শিক্ষাক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলির কোনও স্বায়ত্বশাসন নেই। শিক্ষাক্ষেত্রে রাজ্য অনেকটাই পিছিয়ে পড়বে। যদিও ইতিমধ্যেই জুটা শিক্ষক, গবেষকদের অফিস ল্যাবরেটরি ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার-ভিত্তিক পাঠ্যক্রমের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সময়। এই ধরনের সিদ্ধান্ত উচ্চ শিক্ষার জন্য একাডেমিক সময়সূচীকে প্রভাবিত করতে পারে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের টিচার্স অ্যাসোসিয়েশন বা কুটা জানিয়েছে পাঠ্যক্রম সম্পর্কিত ক্রিয়াকলাপ ছাড়াও গবেষণার কাজ, সেমিনার হয় । যা আগে থেকেই নির্ধারণ করা থাকে। এধরনের আকস্মিক সিদ্ধান্ত সময়সূচিকে প্রভাবিত করবে।

যদিও আচমকা ছুটির বিজ্ঞপ্তি জারি হওয়ার পর থেকেই লা মার্টিনিয়া ফর বয়েজ, বিড়লা হাই স্কুল, সুশালা বিড়লা গার্লস হাইস্কুল, বিডিএম ইন্টারন্যাশানাল অনলাইন ক্লাস চালু করে দিয়েছে। বিডিএম ইন্টারন্যাশানল স্কুলের অধ্যক্ষ মধুমিতা সেনগুপ্ত বলেন, তারা স্কুলের প্রাথমিক, মাধ্য়মিক , সিনিয়র সেকেন্ডারি বিভাবে অনলাইন ক্লাস করছে। প্রাক প্রথমিক শিক্ষার্থীদের জন্য আপাতত স্থগিত রাখা হয়েছে।

কলকাতায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি সেলসিয়াস- স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। দিনে রাতে প্রবল অস্বস্তিই সঙ্গী শহরবাসীর। কারণ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৬৩ শতাংশ। তবে দমদমে এদিনও তাপপ্রবাহ হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১. ২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৬ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫২ শতাংশ।

Share this article
click me!