পশ্চিমবঙ্গে বন্ধ হয়ে যেতে চলেছে প্রায় ৮২০৭টি সরকারি স্কুল, রাজ্য সরকারের তীব্র বিরোধিতায় বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি

শিক্ষক সমিতির বক্তব্য, করোনার সময় থেকে সরকারি বিদ্যালয়ে ছাত্র-ভর্তি বৃদ্ধি পেয়েছে। অথচ, রাজ্য সরকার প্রয়োজনীয় সংখ্যক স্কুল স্থাপন না করে কম ছাত্র-যুক্ত স্কুলগুলিকে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে। 

Web Desk - ANB | Published : Mar 1, 2023 11:34 AM IST

পড়ুয়ার অভাবে ধুঁকছে বাংলার সরকারি স্কুলগুলি। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে বন্ধ হয়ে যেতে চলেছে প্রায় ৯ হাজার স্কুল। পড়ুয়ার সংখ্যা কম থাকার কারণে রাজ্য সরকার উচ্চ প্রাথমিকের ১৩৬২টি বিদ্যালয় এবং প্রাথমিকে ৬৮৪৫টি বিদ্যালয়, অর্থাৎ মোট ৮২০৭টি স্কুল বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে বলে দাবি করল বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। সরকারের এই পরিকল্পনার বিরুদ্ধে শিক্ষক সমিতির পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হয়।

সমিতির বক্তব্য, বাংলার পূর্বতন শাসকের আমল থেকে দীর্ঘ কয়েক দশক পাশ-ফেল নেই। প্রাথমিক বিদ্যালয়ে ৫-৬টি ক্লাস আছে অথচ শ্রেণীভিত্তিক শিক্ষক নেই। বেশীরভাগ বিদ্যালয় চলছে ১-২ জন শিক্ষক দিয়ে। কোনও অশিক্ষক কর্মী নেই। শিক্ষকদের দিয়ে স্কুল খোলা, বন্ধ করা, মিড-ডে মিল চালানো, হাজার খাতা দেখানো, এমনকি ভোটের কাজ, জনগণনা ইত্যাদি শিক্ষাদান বহির্ভূত কাজও করানো হচ্ছে। ফলে, বর্তমানে বিদ্যালয়গুলিতে শিক্ষাদানটাই গৌণ হয়ে গেছে। এসমস্ত কারণেই অভিভাবক সমাজ সরকারি শিক্ষা ব্যবস্থা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। তাই সরকারি বিদ্যালয়গুলি ছাত্রাভাবে ধুঁকছে।

একটি প্রেস বিবৃতিতে সমিতির সাধারণ সম্পাদক আনন্দ হান্ডা অভিযোগ করেন, একদিকে জনসংখ্যা বাড়ছে, অন্যদিকে করোনার সময় থেকে সরকারি বিদ্যালয়ে পড়ুয়া-ভর্তিও বৃদ্ধি পেয়েছে। অথচ, রাজ্য সরকার প্রয়োজনীয় সংখ্যক স্কুল স্থাপন না করে কম ছাত্র-যুক্ত স্কুলগুলিকে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে, যা শিক্ষার বেসরকারিকরণের গতিকেই ত্বরান্বিত করবে। সাধারণ মানুষকে শিক্ষা কিনতে বাধ্য করা হবে। শিক্ষা নিয়ে ব্যবসা হবে। পি পি পি মডেল চালু হবে । তিনি সরকারের এই অপচেষ্টার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ করেন।

পশ্চিমবঙ্গের বর্তমান শাসকের কাছে অবিলম্বে পাশ-ফেল পুনঃপ্রবর্তন, শ্রেণীভিত্তিক শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ সহ কম্পিউটার, লাইব্রেরী, ল্যাবরেটরী, সহ পাঠক্রমিক শিক্ষার ব্যবস্থা করা, ইত্যাদির মাধ্যমে বিদ্যালয়ের পরিকাঠামোকে আধুনিকমানে উন্নীত করে অভিভাবকদের আস্থা ফেরানোর দাবি তুলেছে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি।

আরও পড়ুন-

ভেজা শরীর আর সাদা শার্টে উত্তেজক শাহরুখ খান, ডাব্বু রত্নানির ক্যামেরায় ধরা দিলেন আর্দ্র মেজাজে
আইএস জঙ্গিগোষ্ঠীর নেতা খতম, আফগানিস্তানে তালিবানের সঙ্গে গুলির লড়াইয়ে প্রাণ হারিয়েছেন বলে দাবি
প্রেমিককে হোটেলে ডেকে নিয়ে গিয়ে যৌনাঙ্গ কেটে ফেলে দিলেন প্রেমিকা, ইন্দোনেশিয়ায় শিহরণ জাগানো ঘটনা

Share this article
click me!