স্বাভাবিকের চেয়ে নিম্নমুখীই রয়েছে তাপমাত্রার পারদ, এখনই কি শীত এসে গেল বাংলায়?

তাপমাত্রা কি আরও নিম্নমুখী হয়ে এবছরের মতো একেবারে শীত চলে আসবে বাংলায়? জেনে নিন আবহাওয়া দফতরের খবর।

Sahely Sen | Published : Nov 4, 2022 7:08 AM IST / Updated: Nov 04 2022, 12:44 PM IST

অক্টোবরের শেষ সপ্তাহ থেকে আচমকা অনেকটাই নিচের দিকে নেমে গিয়েছে তাপমাত্রার পারদ। গত দশ বছরের মধ্যে ২০২২ সালে এসে অক্টোবরের সবচেয়ে শীতলতম দিন পেয়ে গেছে পশ্চিমবঙ্গ। কিন্তু, এই তাপমাত্রা কি আরও নিম্নমুখী হয়ে এবছরের মতো একেবারে শীত চলে আসবে বাংলায়?

হিমেল ঠাণ্ডা না পড়লেও, শিরশিরে হাওয়ায় বেশ শীতল হয়ে যাচ্ছে বাংলার অধিকাংশ জেলা। বিশেষ করে, উৎসবের মরসুম শেষ হতেই প্রত্যেকদিন সূর্য ডোবার পর থেকে হালকা শীত অনুভব করছেন সব মানুষই। মাঝরাত বা ভোরের দিকে শীতল আমেজ বেশ গায়ে লাগছে কলকাতাবাসীর। কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে ভোরের দিকে দেখা যাচ্ছে বেশ গাঢ় কুয়াশা। কিন্তু, বেলা বাড়ার সাথে সাথে ভালোরকমই বেড়ে যাচ্ছে রোদ্দুরের তেজ!

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট বলছে, আগামী কয়েক দিন ধরে এই রকমই খামখেয়ালি আবহাওয়া বজায় থাকবে পশ্চিমবঙ্গে। ৪ নভেম্বর হাওয়া অফিসের শেষ আপডেট অনুযায়ী, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ২০.৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এই তাপমাত্রা স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রি কম।

শনিবার পশ্চিমবঙ্গের তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। রিপোর্ট অনুযায়ী, গত দশ বছরে অক্টোবরের শীতলতম দিন ছিল ২৯ তারিখ, শনিবার। দশ বছরের ছন্দ ভেঙে ২০২২-এ এসে অক্টোবরের শেষ সপ্তাহ থেকেই তাপমাত্রার পারদ হয়েছে নিম্নমুখী। হঠাৎ এই বদলের মধ্যে দিয়েই শীত এসে গেল কিনা, সেই নিয়ে মানুষের মধ্যে জেগেছে কৌতূহল। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে তাপমাত্রার পারদ নামবে। তবে চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই ভোরের দিকে থাকছে শীতের আমেজ। যদিও দেখা যাচ্ছে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে রোদ্দুর।

আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী কয়েক দিন শহরের আকাশে হালকা মেঘ জমে থাকলেও কুয়াশা পড়বে না। তবে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের আশঙ্কা রয়েছে। কিন্তু, তার জেরে এ শহর তথা রাজ্যে বৃষ্টির সম্ভাবনা নেই। তাই আগামী কয়েক দিন আবহাওয়া শুষ্ক থাকবে। বাতাসে আর্দ্রতার পরিমাণ রয়েছে ৪৫ শতাংশের কাছাকাছি।

 

ইলন মাস্কের দাপটের মধ্যেই বসে গেল টুইটার! সকাল থেকে ‘আরেকটি শট দিন’ লেখা দেখে ক্লান্ত ব্যবহারকারীরা
পাকিস্তান-চিন অর্থনৈতিক করিডোর নিয়ে উদ্বেগে ভারত, সার্বভৌমত্বে থাকা এলাকায় নাক গলাচ্ছে দুই প্রতিবেশী দেশ?
তরুণীকে চাকরি দেওয়ার বিনিময়ে শারীরিক সম্পর্কের টোপ! অভিষেকের হস্তক্ষেপে তৃণমূলের পুরপ্রধানকে কড়া শাস্তি

Share this article
click me!