Asianet News BanglaAsianet News Bangla

পালিত হচ্ছে সংকষ্টী চতুর্থী ব্রত, জেনে নিন আজ কীভাবে ভগবান গণেশের আরাধনা করবেন

প্রতিটি সংকষ্টীর ব্রত-র আলাদা আলাদা নাম ও গুরুত্ব আছে। আষাঢ়ের সংকষ্টী ব্রতকে বলা হয় কৃষ্ণপিঙ্গলা সংকষ্টী চতুর্থী ব্রত। শাস্ত্রে, কৃষ্ণপিঙ্গলা সংকষ্টী গণেশ চতুর্থীর তাৎপর্য রয়েছে বিস্তর। এদিন মহা গণপতি অবতারে ও শ্রী শক্তি গণপতি পীঠের পুজো হয়ে থাকে। শাস্ত্র মতে, ১৭ জুন সকাল ৬.১০ থেকে শুরু হচ্ছে তিথি। শুভ সময় চলবে রাত ২.৫৯ পর্যন্ত।

Date time and significant of Sankashti Ganesh Chaturthi 2022 ABSC
Author
Kolkata, First Published Jun 17, 2022, 12:25 PM IST

শাস্ত্র মতে, চন্দ্র পাক্ষিকের চতুর্থ তিথিতে (চতুর্থ দিন) ভগবান গণেশের উপাসনা করা হয়। শুক্ল ও কৃষ্ণ উভয় পক্ষেই পালিত হয় গণেশের পুজো। শুক্লপক্ষে পালিত ব্রতকে বলে বিনায়ক চতুর্থী আর ক্ষয় প্রাপ্তির ব্রতকে বলে সংকষ্টী। তিথি অনুসারে আজ ১৭ জুন পালিত হচ্ছে সংকষ্টী চতুর্থী। হিন্দু ক্যালেন্ডার অনুসারে প্রতি মাসে পালিত হয় সংকষ্টী চতুর্থী ব্রত। 

প্রতিটি সংকষ্টীর ব্রত-র আলাদা আলাদা নাম ও গুরুত্ব আছে। আষাঢ়ের সংকষ্টী ব্রতকে বলা হয় কৃষ্ণপিঙ্গলা সংকষ্টী চতুর্থী ব্রত। শাস্ত্র মতে, ১৭ জুন সকাল ৬.১০ থেকে শুরু হচ্ছে তিথি। শুভ সময় চলবে রাত ২.৫৯ পর্যন্ত। অর্থাৎ আজ সারাদিন পুজিত হবে ভগবান গণেশ। রাত ১০.৩২ সময় চাঁদ উদিত হবে। 

শাস্ত্রে, কৃষ্ণপিঙ্গলা সংকষ্টী গণেশ চতুর্থীর তাৎপর্য রয়েছে বিস্তর। এদিন মহা গণপতি অবতারে ও শ্রী শক্তি গণপতি পীঠের পুজো হয়ে থাকে। রাতে চাঁদের আবির্ভাবের পর ভক্তরা ব্রত পাঠ করে প্রভু গণেশের পুজো করে থাকেম। এদিন সকাল থেকে উপবাস রেখে ভগবান গণেশের পুজো করতে হয়। পুজো শেষে ফল আহার করে থাকেন ভক্তরা। 

শিব পুরান অনুসারে, শুক্লপক্ষের চতুর্থীতে বিকেলে জন্ম হয়েছিল ভগবান গণেশের। তাঁর জন্মের পর সারা বিশ্বে পরিত্রতা অনুভূত হয়। সে কারণে চতুর্থী তিথির বিশেষ গুরুত্ব আছে শাস্ত্রে। প্রতি চতুর্থী তিথিতে তিনি পুজিত হন। এছাড়া, প্রতি বুধবার পুজিত হন ভগবান গণেশ। কদিন আগেই পালিত হয়েছে বিনায়ক চতুর্থী। আজ পালিত হচ্ছে। কৃষ্ণপিঙ্গলা সংকষ্টী গণেশ চতুর্থী। এমনই বিশেষ বিশেষ তিথিতে ভগবান গণেশ পুজিত হন। তাঁর কৃপা পেতে ভক্তিভরে পুজো করে থাকেন ভক্তরা। 

এদির গণেশের কৃপা পেতে পুজো পাঠের সঙ্গে জ্যোতিষ টোটকাও মেনে চলতে পারেন। জ্যোতিষ শাস্ত্রে উল্লেখ আছে একাধিক টোটকা। শাস্ত্র মত, ভগবান গণেশের পুজো করার সময় গণেশকে সিঁদুর নিবেদন করতে পারেন। এতে জীবনের সকল জটিলতা কেটে যাবে। সম্পত্তি বৃদ্ধি করতে চাইলে হলুদের একটি ছড়া হলুদ কাপড়ে বেঁধে তা গণপতি বাপ্পাকে অর্পন করুন। এতে তিনি তুষ্ট হবেন। পুজোর সময় পালন করুন এই সকল টোটকা। এতে গণেশের কৃপা দৃষ্টি পড়বে আপনার ওপর। আপনি এতে সকল জটিলতা থেকে মুক্তি পাবেন। আজ পুজোর শুভ তিথিতে গণেশের আরধনার সঙ্গে পালন করতে পারেন এই সকল টোটকা।    

আরও পড়ুন- সম্পর্কে জড়ালেই বিয়ের স্বপ্ন দেখেন, প্রেমের বিয়েতে আগ্রহী থাকেন এই চার রাশির ছেলে মেয়েরা

আরও পড়ুন- অকারণ তর্কের জন্য দাম্পত্য কলহ হতে পারে এই দুই রাশির জীবনে, দেখে নিন প্রেমের ক্ষেত্রে দিনটি কেমন

আরও পড়ুন- জন্মতারিখ কবে? জন্মদিন অনুযায়ী জেনে নিন কেমন যাবে সারাদিন
 
    
 

Follow Us:
Download App:
  • android
  • ios