Asianet News BanglaAsianet News Bangla

Khaleda Zia: অসুস্থ খালেদা জিয়া, চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যেতে চেয়ে হাসিনার কাছে আবেদন

খালেদা জিয়াকে বিদেশে নিয়ে যাওয়ার জন্য অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রীকে চিঠি দিয়েছেন তাঁর ছোট ভাই শামীম ইস্কান্দার। যদিও সরকারের তরফে এখনও পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানা গিয়েছে।

Khaleda Zia family appeals to Hasina for her treatment in abroad bmm
Author
Kolkata, First Published Nov 16, 2021, 2:59 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কয়েকদিন ধরেই অসুস্থ রয়েছেন বিএনপি (Bangladesh Nationalist Party) চেয়ারপার্সন খালেদা জিয়া (Khaleda Zia)। তাঁর প্রয়োজন আরও উন্নত চিকিৎসা (Treatment)। আর সেই কারণেই তাঁকে বিদেশে (Abroad) নিয়ে যাওয়ার প্রয়োজন রয়েছে। সেই কথা মাথায় রেখেই খালেদা জিয়াকে বিদেশে নিয়ে যাওয়ার জন্য অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রীকে চিঠি দিয়েছেন তাঁর ছোট ভাই শামীম ইস্কান্দার (Shamim Iskandar)। যদিও সরকারের তরফে এখনও পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, ১২ নভেম্বর রাত থেকে অসুস্থবোধ করছিলেন খালেদা জিয়া। ১৩ নভেম্বর সন্ধেয় তাঁকে ঢাকার এভার কেয়ার হাসপাতালে (Evercare Hospital Dhaka) ভর্তি করা হয়। এখনও ওই হাসপাতালের সিসিইউতে (CCU) চিকিৎসকদের পর্যবেক্ষেণে রাখা হয়েছে তাঁকে। বিশেষজ্ঞ চিকিৎসক ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। সেই বোর্ডই খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি করার সিদ্ধান্ত নিয়েছিল।  

আরও পড়ুন- সেনা-সরকারের মাঝে পিষছেন ইমরান,পদত্যাগ করতে পারেন পাক প্রধানমন্ত্রী

খালেদা জিয়ার পরিবারের তরফে স্থানীয় এক সংবাদমাধ্যমকে জানানো হয়েছে, চিকিৎসকরা বিএনপি চেয়ারপার্সনকে দ্রুত বিদেশে নিয়ে গিয়ে চিকিৎসা করানোর পরামর্শ দিয়েছেন। সেজন্য তাঁরা স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে নতুন করে আবেদন করেছেন। খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে উদ্বিগ্ন পরিবারের সদস্যরা। সেই কারণে যত তাড়াতাড়ি সম্ভব তাঁকে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যেতে চান তাঁরা। আর তাই এখন সরকারের অনুমতির দিকে মুখিয়ে রয়েছেন গোটা পরিবার। 

আরও পড়ুন- Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

৭৬ বছর বয়সি খালেদা জিয়া বহু দিন ধরেই আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস ও চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। অনেকদিন ধরেই অসুস্থ রয়েছেন তিনি। এর আগে ২৬দিন এভার কেয়ার হাসপাতালে ভর্তি ছিলেন। তারপর একটু সুস্থ হয়ে ৭ নভেম্বর বাড় ফিরেছিলেন। কিন্তু, তারপর ৫ দিন কাটতে কাটতেই আবার অসুস্থ হয়ে পড়েন। ফের তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। এখনও সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তিনি। 

খালেদা জিয়ার বোন সেলিমা ইসলাম জানিয়েছেন, খালেদা জিয়ার এখন বিদেশে চিকিৎসা প্রয়োজন রয়েছে। চিকিৎসকরা এখন এই একটাই পরামর্শ দিচ্ছেন। সেজন্য ভাইবোনদের তরফে আবারও সরকারের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে। তিনি বলেন, "সরকারের কাছে আমাদের আবেদন যে খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়ার অনুমতি দিক হাসিনা সরকার।" চিকিৎসার জন্য খালেদা জিয়াকে কোন দেশে নিয়ে যাওয়া হবে সে প্রসঙ্গে সেলিমা ইসলাম জানিয়েছেন, সিঙ্গাপুর যেহেতু কাছে হবে তাই তাঁকে সেখানেই নিয়ে যাওয়ার ইচ্ছে রয়েছে। তবে যে দেশে অনুমতি মিলবে, সেখানেই তাঁরা নিয়ে যাবেন। 

আরও পড়ুন- 'আমার নয়, হিন্দু ধর্মের উপর আঘাত', বাড়ি ভাঙচুরের ঘটনায় মন্তব্য খুরশিদের

উল্লেখ্য, দুর্নীতির মামলায় অভিযুক্ত খালেদা জিয়া। ২০০৮ সালের ৮ ফেব্রুয়ারি জেলে যেতে হয় তাঁকে। করোনা মহামারির কারনে গত বছরের ২৫ মার্চ সরকার শর্তসাপেক্ষে তাকে সাময়িক মুক্তি দেয়। এদিকে যতবারই তাঁকে বিদেশে নিয়ে গিয়ে চিকিৎসা করানোর জন্য সরকারের কাছে আবেদন করা হয়েছে ততবারই তা নাকচ করে দেওয়া হয়েছে। তাই এবারও সরকারের তরফে অনুমতি মেলে কিনা এখন সেটাই দেখার বিষয়।  

Follow Us:
Download App:
  • android
  • ios