গ্রুপ পর্বের একেবারে শেষ পর্যায়ে এসে পৌঁছেছে আইসিসি বিশ্বকাপ ২০১৯। প্রথম দিকে চলতি বিশ্বকাপ নিয়ে ক্রিকেট ভক্তদের অভিযোগ ছিল বড্ড বেশি প্রত্যাশিত পথে হচ্ছে বিশ্বকাপ। কিন্তু শেষ পর্যায়ে এসে দারুণ জমে উঠেছে টুর্নামেন্ট।

গ্রুপ পর্যায়ের আর মাত্র ৮টি ম্যাচ বাকি থাকলেও এখনও পর্যন্ত একমাত্র অস্ট্রেলিয়া ছাড়া আর একটিও দল সেমিফাইনালে জায়গা পাকা করতে পারেনি। আর আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্টইন্ডিজ - এই চারটি দল ছিটকে গিয়েছে শেষ চারের দৌড় থেকে। অর্থাত শেষ চারের তিনটি জায়গার জন্য এখন লড়াই চালাচ্ছে পাঁচটি দল।

এক নজরে দেখে নেওয়া যাক সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জনের ছবিটা -

 

নিউজিল্যান্ড

পয়েন্ট: ৮ ম্যাচে ১১

ম্যাচ বাকি: ইংল্যান্ড

ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে জিতলে তো বটেই হারলেও নকআউটে যেতে পারবে কিউইরা। অবস্য তখন তাকিয়ে থাকতে হবে পাকিস্তান ও বাংলাদেশের দিকে। তারা ৯ পয়েন্ট বা তার কমে থাকলে ব্ল্যাক ক্যাপসরা শেষ চারে যাবেন।


ভারত

পয়েন্ট: ৭ ম্যাচে ১১

ম্যাচ বাকি: বাংলাদেশ* ও শ্রীলঙ্কা

কোহলি বাহিনীকে কমপক্ষে একটি ম্যাচ জিততে হবে।


আরও পড়ুন - ভারত বনাম বাংলাদেশ ক্রিকেট প্রতিদ্বন্দ্বিতা, সবচেয়ে স্মরণীয় ও বিতর্কিত পাঁচ মুহূর্ত

আরও পড়ুন - কোন ধোঁয়া টানেন! ফের কাদা ছেটানোর চেষ্টা করতেই বসিতকে ধুয়ে দিলেন ভাজ্জি

আরও পড়ুন - ধোনিকে নকলের চেষ্টা, ফের হাসির খোরাক হলেন সরফরাজ - দেখুন ভিডিও


ইংল্যান্ড

পয়েন্ট: ৮ ম্যাচে ১১

ম্যাচ বাকি: নিউজিল্যান্ড

তিনটি ম্যাচ হেরে গেলেও শেষ চারে যাওয়াটা এখনও ইংল্যান্ডের হাতেই রয়েছে। আয়োজক দেশের বাকি আর একটিই ম্যাচ। জিতলে সেমিফাইনাল নিশ্চিত। আর হেরে গেলে প্রার্থনা করতে হবে যেন পাকিস্তান বাংলাদেশকে পরাজিত করতে পারে।


বাংলাদেশ

পয়েন্ট: ৭ ম্যাচে ৭

ম্যাচ বাকি: ভারত, পাকিস্তান

বাংলাদেশের শেষ চারে যাওয়ার অঙ্কটা বেশ কঠিন। শেষ দুই ম্যাচে ভারত এবং পাকিস্তানকে হারাতে পারলে তাদের পয়েন্ট হবে ১১। তারপরেও তাদের তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচের দিকে। কিউইরা জিতলে সাকিবরা সেমিফাইনালে যাবেন।


পাকিস্তান

পয়েন্ট: ৮ ম্যাচ থেকে ৯

ম্যাচ বাকি: বাংলাদেশ

বাংলাদেশের থেকে কিছুটা ভাল অবস্থায় আছে পাকিস্তান। শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে তাদের প্রার্থনা করতে হবে নিউজিল্যান্ডের জয়ের জন্য়।