বুধবার মুম্বইয়ে ভারত ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের টি-২০ সিরিজের ফয়সালা।  হায়দরাবাদে বিরাট বিক্রমে প্রথম ম্যাচ জেতার পর টিম ইন্ডিয়া রবিবার তিরুঅনন্তপুরমে ক্যারিবিয়ানদের কাছে হারের মুখ দেখেছে। অনেক ক্রিকেট পন্ডিতের বিশ্লেষণে অনেক পয়েন্ট উঠে আসছে দুই দলের লড়াই নিয়ে। কিন্তু সবাই যেটা এক বাক্যে মেনে নিচ্ছেন সেটা সিরিজের ছক্কা হাঁকানোর ফুলঝুড়ি। প্রথম দুটি টি-২০ ম্যাচ মিলিয়ে ৪৪টি ছক্কা দেখেছেন ক্রিকেট প্রেমীরা। যার মধ্যে ওয়েস্ট ইন্ডিজ মেরেছে ২৭টি ছয়। অন্যদিকে ভারতের দখলে আছে ১৭টি ছয়। মুম্বইতে সিরিজের শেষ ম্যাচে এই পরিসংখ্যান বদলে যাবে। দুই দলের খাতাতেই যোগ হবে আরও ছয়। ক্রিকেট পন্ডিতরা মনে করছেন এই ছক্কা হাঁকানোর পরিসংখ্যানই গড়ে দিতে পারে সিরিজের ভাগ্য।  

 

আরও পড়ুন - রঞ্জি ট্রফির প্রথম দিনই বিপত্তি, মাঠে সাপ ঢুকে পড়ায় খেলা শুরু হতে দেরি

হায়দরাবাদে ভারতীয় বোলাররা ১৫টি ছয় হজম করেছিল। রবিবার আরও ১২টি ছয় হজম করতে হয়েছে তাদের। ভারতের মাটিতে এসে টিম ইন্ডিয়ার বোলারদের বিরুদ্ধে ছক্কা হাঁকানোর নিরিখে রেকর্ড গড়ে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজ। বুধবারও সেই পথটা খোলা আছে তাদের সামনে। টি-২০ ক্রিকেট দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ক্যারিবিয়ানরা। আর প্রতিবারই তাদের সব থেকে বড় অস্ত্র পাওয়ার ফুল ব্যাটিং। যে কোনও বোলারকে যে কোনও জায়গায় দাঁড়িয়ে ছক্কা হাঁকানোটাকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। এই সিরিজে গেইল বা রাসেল নেই। তাতেই দুই ম্যাচে ২৭টি ছক্কা হাঁকিয়ে ফেলেছে তারা। টি-২০ বিশ্বকাপের আগে ক্যারিবিয়ানদের মূল মন্ত্র যেন ছয় মারা অনুশীলন করে যাওয়া। মুম্বইতেও এই ছক্কা হাঁকানোর ক্ষমতা তাদের কাছে বড় অস্ত্র। একএকটি ছয় যে কোনও সময় ম্যাচের রং বদলে দিতে পারে। 

আরও পড়ুন - সিমন্সের ব্যাটে ঝড়, দ্বিতীয় ম্যাচ জিতে টি-২০ সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ

অন্যদিকে ভারতীয় দের মধ্যে সব থেকে বেশি ছয় মারার ক্ষমতা রোহিত শর্মার। তাঁর ব্যাট সিরিজে প্রথম দুটি ম্যাচে সেভাবে কথা বলেনি। এমনকি অন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ ছয় মারার রেকর্ড গত দুই ম্যাচ ধরে অপেক্ষা করে আছে। রোহিতের ব্যাটে ঝড় না ওঠায় ছক্কা হাঁকানোর পরিসংখ্যানে কিছুটা হলেও পিছিয়ে আছে ভারত। মুম্বই রোহিতের ঘরের মাঠ। সেখানে সব হিসেবে মিটিয়ে ফেলতে হবে তাঁকে। কারণ নিজের সেকেন্ড হোমে অপেক্ষা করছেন পোলার্ডও। ওয়াংখেড়েকে যে দলর বেশি ছয় মারতে পারবে তাদের দিকে ম্যাচ ও সিরিজ যাওয়ার সম্ভাবনাটাই দেখছেন ক্রিকেট পন্ডিতরা। 

আরও পড়ুন - অনুশীলন শুরু করলেন ফুটবলার দেব, কোচের ভূমিকায় বাইচুং ভুটিয়া