চলতি বছরের ক্রিকেট বিশ্বকাপে ভারতীয় দলের কাছে হারের পর হাসির খোরাক হয়ে উঠেছিল পাকিস্তান ক্রিকেট দল। ইংল্যান্ডে সরফরাজদের জঘন্য পারফরম্যান্সের পর সমর্থকদের কটুক্তির কবলে পড়েছিল পাক দল। বিশেষ করে ভারতের কাছে হারের পর তীব্র সমলোচনার শিকার হয়েছিলেন শোয়েব মালিক, সরফরাজ আহমেদরা। আর সেই সমলোচনার কারণ ছিল ইংল্যান্ডে ভারত ম্যাচের আগের দিন পাকিস্তান দলের নাইট আউটকে কেন্দ্র করে। অভিযোগ ছিল ম্যাচের আগের দিন দলের ক্রিকেটারদের দেখা গিয়ছিল বার্গার ও পিৎজা খেতে, একই সঙ্গে পার্টি করতেও দেখা যায় এক সংখ্যক ক্রিকেটারদের। সেই ভিডও ভাইরাল হতেই শুরু হয় ট্রোল। সেই কারণে এবার পাক ক্রিকেটারদের খাওয়ার মেনু ঠিক করে দিতে কড়া পদক্ষেপের পথে হাঁটছেন নয়া কোচ মিশবা।

আরও পড়ুন, বুকিদের নজরে মহিলা ক্রিকেটে, এক ভারতীয় ক্রিকেটারকে বড় অঙ্কের প্রস্তাব

বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে খেলার দিনও মাঠে অধিনায়ক সরফরাজের হাই তোলা নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গিয়ছিল এক পাক সমর্থককে। আর সেটা আগের দিন দলের পার্টির কারণে হয়েছিল বলে দাবি করেছিলন সেই পাক সমর্থক। এবার সেই সমর্থকের কথাকে গুরুত্ব দিয়ে পাক ক্রিকেটারদের কড়া নির্দেশ দিলেন দলের নতুন কোচ মিশবা-উল-হক। ক্রিকেটারদের খাওয়া কমিয়ে ডায়েট শুরু করার কথা জানিয়ে দিয়েছেন মিশবা। এমনকি বিরিয়ানি, কোর্মা, নিহারীর মতন খাওয়ার পাক ক্রিকেটারদের বর্জন করতে হবে বলে নির্দেশ দিয়েছেন প্রাক্তন এই পাক অধিনায়ক।

জানতে পড়ুন, স্মিথ নয় বিশ্বসেরা বিরাটই, মন্তব্য সৌরভের

কিছুদিন আগেই পাকিস্তান দলে কোচের দায়িত্ব নিয়েছেন মিশবা। কোচিংয়ের পাশাপাশি মুখ্য় দল নির্বাচক হিসাবেও দায়িত্ব পেয়েছন মিশবা। আর দলের দায়িত্ব নিতেই ক্রিকেটারদের ওপর কড়া পদক্ষেপ নিয়ে ফলেলন তিনি। পাক দল সূত্রে খবর ক্রিকেটারদের উদ্দেশ্যে মিশবা বলেন, 'ক্রিকেটারদের ডায়েট শুরু করতে হবে। বিরিয়ানি, কোর্মা, নিহারীর মতন খাওয়ার বর্জন করতে হবে ক্রিকেটারদের। আর দলে থাকলে পুরো ফোকাসটা খেলার ওপর দিতে হবে। পাশাপাশি একটা নির্দিষ্ট ডায়েটে অনুযায়ী চলতে হবে সবাইকে।'

বিশ্বকাপের পর বিশেষ ভাবে সরফরাজের হাইকে কেন্দ্র করে স্যোশাল মিডিয়ায় ট্রোল করা হয়েছিল গোটা পাক দলকে। এমনকি তারপরও এই বিষয় নিয়ে ক্রিকেটারদের বিরুদ্ধে ক্ষোভ উগ্রে দিতে দেখা যায় প্রাক্তন পাক ক্রিকেটার শোয়েব আখতারকেও। এবার মিশবার এই  নির্দেশ ফের একবার উস্কে দিচ্ছে পাক দলের বিশ্বকাপের দুঃসময়ের কথা। পাক দলে এবার আসতে চলেছে ডায়েট খাওয়ার মেনু। তবে কোচের কথা আগামী দিনে কতটা মানবেন ক্রিকেটাররা সেটা এখন সময়ের অপেক্ষা।