ভারতীয় মহিলা ক্রিকেট গত কয়েক বছরে বিশ্বের মানচিত্রে একটা আলাদা জায়গা করে নিয়েছে। স্মৃতি মন্দানা, মিতালি রাজ, হরমনপ্রীতদের হাত ধরে ক্রিকেট মাঠে এখন আধিপত্য দেখাচ্ছেন। এবার আরও এক মহিলা ক্রিকেটের ময়দানে দেশের প্রতিনিধিত্ব করবেন। প্রথম মহিলা ম্যাচ রেফারি হিসেবে এবার আইসিসি’র ইভেন্টে দেখা যাবে ভারতের প্রাক্তন মহিলা ক্রিকেটার জিএস লক্ষ্মীকে। আগামী বছর অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ম্যাচ রেফারির দায়িত্ব সামলাবেন প্রাক্তন এই মহিলা ক্রিকেটার। 

আরও পড়ুন - ভারতীয় ক্রিকেটের মোড় ঘুড়িয়ে দিয়েছে শামি, বুমরারা বলছেন কপিল দেব

মাস কয়েক আগেই প্রথম মহিলা হিসেবে আইসিসি’র ম্যাচ অফিসিয়ালদের এলিট প্যানালে জায়গা করে নিয়েছিলেন জিএস লক্ষ্মী। ১৯৮৬ থেকে ২০০৪ পর্যন্ত ভারতীয় ঘরোয়া ক্রিকেটে চুটিয়ে খেলেছেন এই অল রাউন্ডার। তারপর ম্যাচ অফিসিয়াল হিসেবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। ২০১৯ সালেই আইসিসি খেলার পাশাপাশি মহিলাদের আম্পায়ার ও ম্যাচ রেফারি পদেও নিয়োগ শুরু করে। সেখানেই প্রথম সুযোগ পান লক্ষ্মী। আর এবার ছেলেদের টি২০ বিশ্বকাপের যোগ্যতা নির্নায়ক পর্বের ম্যাচে রেফারির দায়িত্ব সামলাবেন। তবে জিএস লক্ষ্মীর স্বপ্ন মহিলা বিশ্বকাপের ফাইনালে খেলানো। 

আরও পড়ুন - বোর্ডের নির্বাচনে অংশ নিতে পারবে না শ্রীনির তামিলনাড়ু সহ আরও দুই রাজ্য সংস্থা

আগামী বছর অস্ট্রেলিয়া টি২০ বিশ্বকাপের জন্য অক্টোবরের ১৮ তারিখ থেকে শুরু হবে যোগ্যতা নির্য়াক পর্বের খেলা। এই পর্ব থেকে মোট ৬টি দল উঠে আসবে মূল পর্বে। এই পর্বের খেলার জন্য তিন জন ম্যাচ রেফারি নিযুক্ত করেছে আইসিসি। যেখানে জিএস লক্ষ্মীর সঙ্গে আছেন নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার জেফ ক্রো এবং দক্ষিণ আফ্রিকার জি পিনার। 

আরও পড়ুন - পাকিস্তানে এসে ক্রিকেট খেলুন, বিরাটকে কাতর আর্জি পাকিস্তানি যুবকের