ইন্দোরে ভারত বাংলাদেশ প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষ হয়েছে। মাঠে উপস্থিত দর্শকরা বাড়ির পথ ধরেছেন। কিন্তু ভারতীয় দল মাঠে ছাড়েনি। ড্রেসিংরুমে আছেন সবাই। কিন্তু কেন ? কিছুক্ষণ পরেই পাওয়া গেল উত্তর। হোলকর স্টেডিয়ামের ফ্লাড লাইট জ্বালিয়ে রোহিত-অশ্বিনরা মাঠে নেমে পরেছিলেন অনুশীলন করতে। হাতে পিঙ্ক বল। ভারত বাংলাদেশ টেস্ট সিরিজ শুরুর আগে থেকেই পিঙ্ক বল টেস্ট নিয়ে উন্মাদনা চরমে। সেই উন্মাদনা ছিল ভারতীয় দলের অন্দরেও। তাই সুযোগ হাতছাড়া কেরননি কেউ। 

 

আরও পড়ুন - দেশের প্রথম দিন রাতের টেস্ট, ইডেনকে পরামর্শ অ্যাডিলেডের

শনিবারই শেষ হয়ে গেছে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। তবে কোনও দলই ইন্দোর ছাড়েনি। দুই দলই ঠিক করেছে কলকাতায় পিঙ্ক বলের অনুশীলনটা ইন্দোরের মাঠেই করবে তারা। সেই মতই রবিবার সন্ধের দিকে মাঠে নামেন ভারতীয় ক্রিকেটাররা। ২২ তারিখ থেকে শুরু হতে চলা পিঙ্ক বল টেস্টে নামার আগে গোলাপী বলকে বুঝে নাওয়ার অনুশীলনে ভারতীয় দল। বর্তমান ভারতীয় দলের একাধিক ক্রিকেটারের পিঙ্ক বলে খেলার অভিজ্ঞতা আছে। সেই অভিজ্ঞতা তারা ভাগ করে নিলেন বাকিদের সঙ্গে। গোলাপি বলে খেলা সব থেকে কঠিন গোধূলিতে। দিনের আলো শেষ হবে আর ফ্লাড লাইটের আলো জ্বলে উঠবে, এই সময়টা বুঝে নেওয়ার অভ্যেসটাও শুরু হয়ে গেল রবিবার থেকেই। 

 

 

আরও পড়ুন - ভাইয়ের ক্যাচ ধরতে গিয়ে ফাটল নাক, রক্তমাখা মুখ নিয়ে মাঠে ছাড়লেন অজি ক্রিকেটার

রবি ও সোমবার ইন্দোরেই অনুশীলন করবে দুই দল। মঙ্গলবার কলকাতায় আসবে তারা। তারপর ইডেনের ফ্লাড লাইটে শুরু হবে ভারত ও বাংলাদেশের  অনুশীলন। পিঙ্ক বল নিয়ে শহর কলকাতার উন্মাদনা তুঙ্গে। রবিবার প্রকাশ করা হয়েছে দেশের প্রথম দিন রাতের টেস্টের ম্যাস্কট। নাম টিঙ্কু ও পিঙ্কু। রবিবারও বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এসেছিলেন মাঠে। প্রস্তুতি সমস্ত দিক খতিয়ে দেখলেন তিনি। 

আরও পড়ুন - দিন রাতের টেস্টের জন্য কতটা তৈরি ইডেনের ২২ গজ, কী বলছেন কিউরেটর