করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইতে সামিল হতে নিজের স্বপ্নের বিশ্বকাপ ফাইনালের টি-শার্টটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার জস বাটলার। আর তাতে দারুণ সাড়াপেলেন তিনি। ৬৫ হাজার পাউন্ডেরও বেশিতে বিক্রি হল সেই শার্ট। ব্রিটেনেও মারণ থাবা ক্রমশই বিস্তার করছেন মারণ কোভিড ১৯ ভাইরাস। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আমেরিকা-ইটালির মতোই পরিস্থিতি হতে পারে ব্রিটেনের, আশঙ্কা অনেকেরই। তবে অবস্থা আরও শোচনীয় যাতে না হয়, তার জন্য সবরকম বন্দোবস্ত করছে ব্রিটেন প্রশাসন। এই পরিস্থিতিতে সরকারকে সাহায্য করতে এগিয়ে আসেন ইংল্যান্ড ক্রিকেটার জস বাটলার। সাহায্যের জন্য অভিনব একটি পদক্ষেপও নেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী দলের সদস্য। করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ জেতা শার্ট নিলামে তোলার সিদ্ধান্ত নেন জস বাটলার। এই শার্টের নিলাম থেকে পাওয়া অর্থ করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য অনুদান দেওয়ার ঘোষণা করেছিলেন তিনি।

আরও পড়ুনঃবাড়তে চলেছে ঘরোয়া ক্রিকেটারদের বেতন, করোনা আতঙ্ক কাটলে ঘোষণা বিসিসিআই-এর

আরও পড়ুনঃলকডাউনে বিরাট কোহলিকে 'টেনিস অ্যাট হোম' চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন রজার ফেডেরার

বাটলারের বিশ্বকাপ জেতা শার্টে সই রয়েছে দলের অন্যান্য সব ক্রিকেটারদের। নিজের সোশ্যাল অ্যাকাউন্টে শার্টটির নিলামের জন্য একটি পোস্টও দিয়েছিলেন বাটলার। গত বছর বিশ্বকাপ ফাইনালের ফল নিয়ে নানা মহলে নানা মত রয়েছে। কিন্তু শেষ পর্যন্ত চ্যাম্পিয়নের ট্রফি প্রথমবারের জন্য তুলে নিয়েছিল আয়োজক দেশ ইংল্যান্ড। ফাইনালে লর্ডসে ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। সেদিন এই শার্টটি পরেই উইকেটের পিছনে দাঁড়িয়েছিলেন বাটলার। বিশ্বকাপের ফাইনাল ম্যাচে পঞ্চাশ রান করেছিলেন এবং সুপার ওভারে ব্যাট করেছিলেন বাটলার।

 

 

সেই ফুলহাতা জার্সিটি এক সপ্তাহ আগে ইবেতে বিক্রির জন্য দিয়েছিলেন বাটলার। এদিন ইবে তাদের সাইটে সেই খবর জানিয়েছে এবং পিসিএ টুইট করে জানিয়েছে। মঙ্গলবার নিলাম বন্ধ হওয়া পর্যন্ত শার্টটি ৮২টি বিড পেয়েছিল এবং ক্রেতা তা শেষ পর্যন্ত কিনে নেন ৬৫,১০০ পাউন্ডে। বাটলার সোমবার বলেছিলেন "এটি একটি খুব বিশেষ শার্ট তবে আমি মনে করি এটি জরুরি কারণের জন্য ব্যবহার হলে তার মূল্য অনেক বেড়ে যাবে।" এই টাকা যাবে লন্ডনের রয়্যাল ব্রম্পটন এবং হ্যারেফিল্ড হাসপাতালে। এটি ফুসফুস ও হার্টের স্পেশালিটি হাসপাতাল। করোনা আক্রান্তদের চিকিৎসায় ব্যবহার করা হবে। বাটলারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে ক্রিকেট বিশ্ব।

আরও পড়ুনঃ'বর্তমানে ভারতীয় দলে জুনিয়ররা সিনিয়রদের সম্মান করে না',বিস্ফোরক মন্তব্য যুবরাজ সিংয়ের