অস্ট্রেলিয়ার ক্রিকেটে এক বিরল ঘটনা। উইকেটের খারাপ বাউন্সের জন্য খেলা বন্ধ করে দেওয়া হল। শনিবার সকলা অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট শেফিল্ড শিল্ডের একটি ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া ও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। খেলা শুরুর পর থেকেই ২২ গজের অসমান বাউন্সের ঘটনার মুখোমুখি হতে হয় দুই দলের ক্রিকেটারদের। একাধিক ব্যাটসম্যান বলের আঘাত পেলেন হেলমেট ও পাঁজরে। প্রথমে ব্যাটিং করে ৪০ ওভারে তিন উইকেট হারিয়ে ৮৯ রান করেছিল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। অবস্থা খারাপ দিকে যাচ্ছে দেখে মাঠের দুই আম্পায়ার দুই দলের অধিনায়ক পিটার হ্যান্ডসকম ও শন মার্শের সঙ্গে কথা বলে খেলা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেন। ঘটনায় বিস্মিত ক্রিকেট অস্ট্রেলিয়া। আরও একটা চিন্তা মাথায় চেপে বসেছে তাদের। ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নেই হওয়ার কথা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বক্সিং ডে টেস্ট। 

 

 

আরও পড়ুন - বিরাটের ব্যাটিং দেখে উচ্ছ্বসিত অমিতাভ বচ্চন, আপনিই অনুপ্রেরণা বললেন বিরাট

ক্রিকেট অস্ট্রেলিয়ার ক্রিকেট অপারেশনের প্রধান পিটার রোচ জানিয়েছেন, ‘আমরা খুবই দুঃখিত ম্যাচ পরিত্যক্ত হওয়ায়। এমসিজির গ্রাউন্ড স্টাফেদের কাছে দুই সপ্তাহ সময় আছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টেস্টর জন্য উইকেট তৈরির করা। তবে যে উইকেটে শেফিল্ড শিলেডের ম্যাচ হচ্ছিল সেই উইকেটে বক্সিং ডে টেস্ট হবে না। আমারা গোটা বিষয়টা দেখছি। কেন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের উইকেট এমন আচরণ করল। কারণএর আগেও চলতি মরসুমে এর আগেও দুই ম্যাচ হয়েছে এই উইকেটে কিন্তু কোনও সমস্যা হয়নি।’ মেলবোর্নের গ্রাউন্ড স্টাফদের সঙ্গে ইতিমধ্যেই কথা বলা শুরু করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ক্রিকেচারদের নিরাপত্তা যে ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে সব থেকে বড় বিষয়। তাই সব দেখে আম্পায়াররা যখন ম্যাচ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সেটাকেও স্বাগত জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।  

আরও পড়ুন - পারফরম্যান্সই শেষ কথা বলবে, রবি শাস্ত্রী নিয়ে মন্তব্য সৌরভ গঙ্গোপাধ্যায়ের

ডিসেম্বরের ১২ তারিখ থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের টেস্টর লড়াই। ঘরের মাঠে পাকিস্তানকে হোয়াইট ওয়াশ করে আত্মবিশ্বাসী অজি শিবির। ওপেনার ডেভিড ওয়ার্নারের ফর্ম তাদের কাছে আরও স্বস্তির। সিরিজের প্রথম টেস্ট হবে পারথে। সেটা হবে পিঙ্ক বল টেস্ট। তারপর মেলবোর্নে ২৬ তারিখ থেকে শুরু হবে বক্সিং ডে টেস্ট। সিরিজের তৃতীয় টেস্ট হবে ৩ জানুয়ারি থেকে। তৃতীয় টেস্ট খেলা হবে সিডনিতে। 

আরও পড়ুন - আইপিএল দলের মালিক হতে চলেছেন গৌতম গম্ভীর, বোর্ডের সবুজ সংকেতের অপেক্ষা