তিনি ক্রিকেটের পাশাপাশি ফুটবলেও বেশ ভালও বাসেন। আইএসএলে গোয়া দলের সঙ্গেও জড়িয়ে রয়েছেন। ভারতীয় ফুটবল দলের খেলাও দেখেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। হয়তো তাঁর এই ফুটবল প্রেম এবার ক্রিকেটের মঞ্চেও যেন প্রকাশ করে ফেললেন বিরাট। পুণেতে ভারত দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টর আগে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বিরাট। তাঁকে প্রশ্ন করা হয়েছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাঠামো নিয়ে। সেখানেই বিরাট আগামী মরসুমের জন্য একটি নতুন পরামর্শ দিলেন। ভারত অধিনায়কের মতে অ্যাওয়ে টেস্ট জিতলে দ্বিগুণ পয়েন্ট পাওয়া উচিত দলগুলোর। এই কথা অনেকটা ফুটবল থেকে অনুপ্রাণিত বলে ধরে নেওয়া যেতেই পারে। কারণ গোটা বিশ্বের ফুটবল লিগ গুলিতে একটি অ্যাওয়ে গোল দুটি গোলের মর্যাদা পায়। অনেকটা সেই ধাঁচেই কি দ্বিগুণ পেয়েন্টের দাবি করলেন বিরাট? যদিও চলতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সেই সম্ভাবনা নেই। বিরাটের এই পরামর্শ তোলা থাকল আগামী বারের জন্য। 

আরও পড়ুন - ফোকাসে পুণের ২২ গজ, বিরাট বলছেন তাঁর দল উত্তর খোঁজে, অজুহাত নয়

বর্তমানে ১৬০ পয়েন্ট নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে রয়েছে ভারতীয় দল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি টেস্ট জিতে ১২০ পয়েন্ট ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্ট সিরিজে প্রথম টেস্ট জিতে আরও ৪০ পয়েন্ট পেয়েছে ভারত। দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের থেকে বর্তমানে ১০০ পয়েন্টে এগিয়ে বিরাটের দল। বৃহস্পতিবার থেকে পুণেতে শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট, সেটা জিততে পারলে ২০০ পয়েন্টে পৌছে যাবে টিম ইন্ডিয়া। সেটাই পাখীর চোখ ভারত অধিনায়কের। এদিকে বৃহস্পতিবার অধিনায়ক হিসেবে একটি নতুন নজির গড়তে চলেছেন বিরাট। অধিনায়ক হিসেবে এটি হতে চলেছে তাঁর ৫০ তম টেস্ট। 

আরও পড়ুন - ধোনির অবসর নিয়ে এবার মুখ খুললেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী

 


বর্তমানে বিরাট সৌরভের সঙ্গে এক আসনে মহারাজ ৪৯টি টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন। একমাত্র ধোনি ৫০টির বেশি টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। এবার সৌপভকে পেছনে ফেলে ধোনি ছোঁয়ার দিকে এগিয়ে যাওয়ার পালা অধিনায়ক বিরাট কোহলির। যদিও এমন দিনে বিরাট বলছেন পরিসংখ্যান তাঁরা কাছে খুব বেশি গুরুত্ব রাখে না। 

আরও পড়ুন - প্রথম মহিলা ক্রিকেটার হিসাবে রেকর্ড মিতালির, জয় ভারতীয় মহিলা দলের