১৫ অগাস্ট সন্ধা ৭টা ২৯ মিনিটে। বিগত দেড় বছর ধরে চলতে থাকা যাবতীয় জল্পনার অবসান অবসান ঘটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান মহেন্দ্র সিং ধোনি। ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ধোনি মুকেশের ' মে প্যাল দো প্যাল কা শায়ের হু' গানের সঙ্গে নিজের ক্রিকেট কেরিয়ারের একটি ছবির কোলাজ শেয়ার করে ধোনি লেখেন,'আপনাদের ভালবাসা এবং সমর্থন জন্য অনেক ধন্যবাদ। সন্ধ্যা ৭ টা ২৯ (১৯.২৯ ঘণ্টা) মিনিট থেকে আমাকে অবসরপ্রাপ্ত হিসাবে বিবেচনা করুন।' এই একটি পোস্ট মুহূর্তের মধ্যে ক্রিকেট বিশ্বে ঝড় তুলে দেয়। সোশ্যাল মিডিয়ায় সকলে ধোনির তার বর্ণময় কেরিয়ার ও আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানাতে থাকে। কিন্তু সকলের মনে একটি প্রশ্নই পাক খাচ্ছিল কেনও হঠাৎ ১৯.২৯ ঘণ্টা অর্থাৎ ৭টা ২৯ মিনিটকেই অবসরের সময় হিসেবে স্থির করলেন ধোনি। এখানেও কি রয়েছে ধোনির কোনও চমক। 

আরও পড়ুনঃধোনির দিদির কথা অনেকেই জানেন,কিন্তু দাদার কথা কেনও চেপে যান তিনি

সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন জন বিভিন্ন যুক্তি দিতে থাকেন। নেটিজেনদের একাংশের মতে, ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ থেকে ঠিক ৭টা ২৯ মিনিটেই ছিটকে গিয়েছিল ভারত। সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাস্ত হয়েছিল ভারত। সেই জন্যই ওই বিশেষ সময়টিকেই বিদায় জানাতে বেছে নেন ধোনি। পাশাপাশি অনেকের মতে ২০১৯ ক্রিকেটে বিশ্বকাপে ১৯.২৯ ঘণ্টায় রান আউট হয়েছিলেন ধোনি। তাই ওই সময় তেকেই নিজেকে অবসরপ্রাপ্ত হিসেবে ধরে নিয়েছেন ধোনি। কিন্তু ২০১৯ ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল শেষ হয়েছিল ভারতীয় সময় ৭টা ২৯মিনিটের কিছুটা আগেই। অনেকে আবার বলছেন,১৯২৯ আসলে একটি ‘এঞ্জেল নম্বর’। কোনও একটি প্রোজেক্ট শেষ হওয়া কিংবা বৃত্ত সম্পূর্ণ হওয়া বোঝায় এই নম্বরের মাধ্যমে। ধোনির ৭টা ২৯-এ অবসর নেওয়ার কারণ হয়তো এটাই। অনেকে আবার ১৯২৯-এর দ্য গ্রেট ডিপ্রেশনের সঙ্গেও তুলনা টেনেছেন এই সময়ের। তাঁদের দাবি, এভাবেই হয়তো আসন্ন ডিপ্রেশনের ইঙ্গিত দিয়ে গেলেন ধোনি। 

আরও পড়ুনঃধোনির জীবনী নিয়ে তৈরি হয়েছিল সিনেমা,বাস্তব থেকে কতটা 'হটকে' ছিল সেই কাহিনি

আরও পড়ুনঃধোনির সেরা ১৫ ছবি, যা দেখে আপ্লুত হবেন আপনিও

তবে ধোনি কেনও ওই সময়কেই বেছে নিলেন অবসরের জন্য তার একটি ইঙ্গিত দিয়েছেন চেন্নাই সুপার কিংসের সিইও কাশী বিশ্বনাথন। তিনি জানান,গত সন্ধ্যায় চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে ছিলেন। আইপিএলের আগে শনিবার থেকেই সিএসকের প্রস্তুতি শিবির শুরু হয়েছে। সেই সময় এন শ্রীনিবাসনের ফোন পান কাশী। শ্রীনি জানতে চান, ধোনি কি সত্যিই অবসর ঘোষণা করেছেন?ধোনি বরাবর চমকে দিতে ভালোবাসলেও অবাক হয়ে যান কাশী। বিশেষত নেটেও ব্যাটিংয়ের সময় শারীরিক অঙ্গভঙ্গি দেখে কাশীর মনে হয়নি, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন ধোনি। সে সব ভাবতে ভাবতেই তড়িঘড়ি ধোনির খোঁজ করতে থাকেন কাশী। সেই সময় ড্রেসিংরুমে ছিলেন ধোনি। পরে কিছুক্ষণের জন্য বের হতেই কাশী প্রশ্ন করেন, তিনি কি অবসর নিয়েছেন? ধোনি হ্যাঁ বলার পর কাশী বলেন, 'কখন তুমি এটা করলে? প্রত্যুত্তরে ধোনি বলেন, '১৯.২৯ ঘণ্টায়। আমার ইনস্টায়।'পরে শ্রীনিকে ফোন করার সময় ১৯.২৯ ঘণ্টার তত্ত্ব মাথায় আসে কাশীর। তিনি ব্যাখ্যা করেন, 'দেশের দক্ষিণতম প্রান্তে সূর্যাস্তের সময় এটা। আমার মনে হয়, সেজন্যই ওই সময়ে অবসর ঘোষণা করেছেন ধোনি।' যদিও আসল কারণ কি ১৯.২৯ ঘণ্টা অবসরের জন্য বেছে নেওয়ার তার উত্তর একমাত্র দিতে পারবেন খোদ মহেন্দ্র সিং ধোনি।