Asianet News BanglaAsianet News Bangla

Durga Puja 2021: শিল্প থেকে আদিবাসীদের সংস্কৃতি, নানান থিমের ভাবনায় সেজে উঠেছে বাঁকুড়া

করোনা আবহে   নানান থিমের ভাবনায় সেজে উঠেছে বাঁকুড়া জেলার পুজো মন্ডপ। পুজো প্যান্ডলের থিমে হারিয়ে যাওয়া শিল্প থেকে আদিবাসী গ্রাম, আদিবাসীদের জীবন যাত্রা, সংস্কৃতি, শিল্পকলা থেকে সরকারী প্রকল্পও তুলে ধরা হয়েছে মন্ডপে।  

The Durga pujo mandap  of Bankura district has been decorated with various themes RTB
Author
Kolkata, First Published Oct 10, 2021, 8:31 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা আবহে দুর্গা আরাধনা (Durga Puja 2021)। নানান থিমের ভাবনায় সেজে উঠেছে (Durga Puja in Bankura ) বাঁকুড়া জেলার পুজো মন্ডপ। পুজো প্যান্ডলের থিমে হারিয়ে যাওয়া শিল্প থেকে আদিবাসী গ্রাম, আদিবাসীদের জীবন যাত্রা, সংস্কৃতি, শিল্পকলা থেকে সরকারী প্রকল্পও তুলে ধরা হয়েছে মন্ডপে। বাঁকুড়ার বেশ কিছু পুজো উদ্যোক্তাদের মন্ডপে নজরে এই সব ভাবনার থিম (Theme)।  

The Durga pujo mandap  of Bankura district has been decorated with various themes RTB

আরও পড়ুন, Durga Puja 2021: বেলুড় মঠে প্রথম দুর্গাপুজোর সূত্রপাত স্বামীজীর হাত ধরে

বাঁকুড়ার বিষ্ণুপুর দলমাদল সার্বজনীন দুর্গাপুজা 

বাঁকুড়ার বিষ্ণুপুর দলমাদল সার্বজনীন দুর্গাপুজা কমিটির পুজো  ১৮ তম বর্ষে পদার্পন করল। এখানে পুজোর ভাবনা  ঘটেপটে। মন্ডপ তৈরি  হয়েছে  বাঁশ, বাঁকুড়ার গামছা, বিষ্ণুপুরের দশাবতার তাস ও মেদিনীপুরের পট চিত্র দিয়ে। মণ্ডপের সাথে সামঞ্জস্য রেখে প্রতিমা দশাবতার আদলে। দেবীর হাতে এখানে অস্ত্র নেই দশ হাতেই রয়েছে পদ্মফুল। শান্তির বার্তা দিতেই এই ভাবনা আনা হয়েছে প্রতিমায়। দর্শনার্থীদের ভীড় উপচে মন্ডপে আশাবাদী পুজো কমিটি।

আরও পড়ুন, Durga Puja 2021: ৩২ কেজি রুপোর গয়নার সঙ্গে গুজরাটি খাগড়ায় সাজছে সপরিবার দুর্গা

বিষ্ণুপুর রসিকগঞ্জ দুর্গাপুজা কমিটি

বিষ্ণুপুর রসিকগঞ্জ দুর্গাপুজা কমিটি পুজো ভাবনায় আদিবাসী গ্রামের খন্ড চিত্র। ২২ তম বর্ষে এই চিত্র রুকে ধরেছেন পুজো প্যান্ডেলে।  থিমের নাম দেওয়া হয়েছে কাড়া নাগড়া রিডিম রিডিম অর্থাৎ আনন্দের ধ্বনি। পুজোর মন্ডপে সাগেমসাকাস নামে কাল্পনিক এক আদিবাসী গ্রামকে তুলে ধরা হয়েছে। মন্ডপে ঢুকে দর্শনার্থীরা দেখতে পাবেন সাজানো গোছানো এক আদিবাসী গ্রামের জীবন যাত্রা। মন্ডপের আদলে দেবী দুর্গার মুর্তি। প্রতিমাতেও আদিবাসী আঁচ চোখে পড়বে দর্শনার্থীদের। সকলের নজরকাড়বে এই মন্ডপ আশাবাদী উদ্যোক্তারা।

The Durga pujo mandap  of Bankura district has been decorated with various themes RTB

আরও পড়ুন, Durga Puja: ১৩ সেমি স্টোন চিপসের দুর্গা ঠাকুর বানিয়ে তাক লাগাল বাঁকুড়ার ইঞ্জিনীয়ারিংয়ের ছাত্র
বিষ্ণুপুর ময়রাপুকুর সার্বজনীন

বিষ্ণুপুর শহরের  ময়রাপুকুর সার্বজনীন পুজো কমিটির পুজো পদার্পন করল ৩৫ তম বর্ষে। এখানকার থিমের নাম বাংলা আবাস যোজনা। মন্ডপে চোখে পড়বে টিন ও এসবেস্টর ছাউনির একটা প্রাচীন দোতলা মাটির বাড়ি।  বাড়িটি ভগ্নপ্রায় অবস্থায় রয়েছে। এক কৃষক পরিবারের জরাজীর্ন বাড়ি।  এই বাড়ি থেকেই মিলেছে রাজ্য সরকারের থেকে পাওয়া বাংলা আবাস যোজনার বাড়ি। পুরানো ভাঙ্গা বাড়ির পাশে তৈরি  হয়েছে বাংলা আবাসা যোজনা থেকে পাওয়া বাড়িটিও।  পুজো থিমে এই ভাবনা পুজো উদ্যোক্তাদের। প্রতিমা সাবেকী। অপুর্ব ডাকের সাজে সজ্জিত। প্রতিমা ও মণ্ডপ দর্শনার্থীদের  নজরকাড়বে আশাবাদী উদ্যোক্তারা।

আরও পড়ুুন, Durga Puja2021: ছৌ শিল্পের আদলে ৩ সেমি অভিনব দুর্গা বানিয়ে তাক লাগালেন বাঁকুড়ার শিল্পী

The Durga pujo mandap  of Bankura district has been decorated with various themes RTB

বিষ্ণুপুর আঁইসবাজার দুর্গাপুজা 

মন্ডপে বাজছে আদিবাসী গান আর ধামসা মাদলের বাজনা জানান দিচ্ছে আদিবাসী গ্রামের কথা। এক টুকরো আদিবাসী গ্রাম উপহার ১৭ তম বর্ষে বিষ্ণুপুর আঁইসবাজার পুজো কমিটির। পুজোর থিম আদিবাসী নারীশক্তি রূপে মাতৃরূপে মাতৃবন্দনা। প্যান্ডেলে ঢুকেই আপনার নজরে পড়বে রঙ তুলির টানে আঁকা এক আদিবাসী গ্রাম।  আদিবাসীদের সংস্কৃতির সুন্দর রূপ ফুটে উঠেছে এই মন্ডপ। একটা আস্ত আদিবাসী গ্রাম সেই গ্রামের মাঝেই দেবী দুর্গা আরাধনা। ধামসা মাদলের তালে আদিবাসী নৃত্যের মডেল ছবি মন্ডপের মধ্যে।  প্রতিমা একেবারেই আদিবাসী ঘরানারা আদলে। প্রতিমার মধ্যেও রয়েছে অভিনবত্বের স্পর্শ। কাল্পনিক আদিবাসী গ্রামের মানুষের পুজো দেখার টানে ভীড় উপচে পড়বে মন্ডপে আশাবাদী উদ্যোক্তারা।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios