Asianet News BanglaAsianet News Bangla

প্রতিবন্ধীদের নিয়ে বিদ্রূপ করার জন্য আইনি মামলায় জড়ালো লাল সিং চাড্ডা, শাবাশ মিঠু

লাল সিং চাড্ডা' এবং 'শাবাশ মিঠু'-এর নির্মাতাদের বিরুদ্ধে বিভিন্নভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের 'উপহাস' করার জন্য একটি অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানা গেছে। অভিযোগের ভিত্তিতে, প্রতিবন্ধী ব্যক্তিদের হয়ে কমিশনার আদালত ছবির নির্মাতা, সিবিএফসি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছে প্রতিক্রিয়া চেয়েছে।
 

Lal Singh Chadha, Shabash Mithu is accused for mocking disabled people anbsd
Author
First Published Aug 24, 2022, 5:52 PM IST

আবার বিতর্কে বলিউড। ছবি নিয়ে বয়কট আন্দোলনের পর এবার আইনি জট। বলিউড ফিল্ম 'লাল সিং চাড্ডা' এবং 'শাবাশ মিঠু'র নির্মাতাদের বিরুদ্ধে প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্নভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের উপহাস করার অভিযোগে কমিশনারস আদালতে একটি অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানা গেছে।
দুটি ছবির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন ডক্টরস উইথ ডিজঅ্যাবিলিটিজের সহ-প্রতিষ্ঠাতা ডাঃ সতেন্দ্র সিং। সতেন্দ্র সিং ৭০ শতাংশ লোকোমোটর অক্ষমতায় ভুগছেন। তার অভিযোগের ভিত্তিতে কমিশনার আদালত ছবি দুটিকে যে নোটিশ পাঠিয়েছে তার অনুলিপি শেয়ার করেছেন সত্যেন্দ্র সিং। তবে সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের পক্ষ থেকে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক নিশ্চিতকরণ করা হয়নি।

সেই নোটিশ অনুযায়ী, 'লাল সিং চাড্ডা' এবং 'শাবাশ মিঠু'-এর পরিচালকদের কাছ থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কমিশনার আদালতের কাছে মতামত জানতে চাওয়া হয়েছে। ছবি দুটির পরিচালক ছাড়াও, সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছ থেকেও এই বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হয়েছে।ডাঃ সতেন্দ্র সিং অভিযোগ করেছেন যে আমির খান অভিনীত 'লাল সিং চাড্ডা' এবং তাপসী পান্নু অভিনীত 'শাবাশ মিঠু' বিশেষভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার আইন, ২০১৬ এর বিধান লঙ্ঘন করেছে।

আরও পড়ুনঃ 

প্রকাশিত 'বিক্রম ভেধা'-র টিজার, বক্স অফিসে প্রথমদিনই বাজিমাত করবে কি এই ছবি?

নওয়াজউদ্দিন সিদ্দিকীর আসন্ন ফিল্ম হাড্ডিতে নারীর লুকে নওয়াজের ছবি দেখেছেন কি?

সইফ অমৃতার বিচ্ছেদের দুঃখ কতটা ভেঙে দিয়েছিল সারা আর ইব্রাহিমকে?

এদিকে, অদ্বৈত চন্দন পরিচালিত লাল সিং চাড্ডা বিশ্বব্যাপী বক্স অফিসে একটি উল্লেখযোগ্য রেকর্ড ভেঙেছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, 'ফরেস্ট গাম্প'-এর অফিসিয়াল রিমেক এখন আন্তর্জাতিক বাজারে ২০২২ সালের সর্বোচ্চ আয়কারী হিন্দি ছবি হয়ে উঠেছে। আমির খান, করিনা কাপুর এবং নাগা চৈতন্য-অভিনীত 'লাল সিং চাড্ডা' আলিয়া ভাটের 'গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি', কার্তিক আরিয়ান-অভিনীত 'ভুল ভুলাইয়া ২' এবং বিবেক অগ্নিহোত্রীর পরিচালনায় 'দ্য কাশ্মীর ফাইলস'-এর মতো হিট ছবিগুলিকে ছাড়িয়ে গিয়েছে। প্রেক্ষাগৃহে মুক্তির এক সপ্তাহ পর, 'লাল সিং চাড্ডা' বিশ্বব্যাপী বক্স অফিসে ৭.৬ মিলিয়ন ডলার (৫৯কোটি টাকা) আয় করেছে।  'লাল সিং চাড্ডা' 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি' ($৭.৪৭ মিলিয়ন), 'ভুল ভুলাইয়া ২' ($৫.৮৮ মিলিয়ন) এবং 'দ্য কাশ্মীর ফাইলস' ($৫.৭মিলিয়ন)কে পিছনে ফেলেছে। যদিও ছবিটি বিশ্বব্যাপী বক্স অফিসে বলিউডের এই ছবিগুলিকে হারাতে সক্ষম হয়েছিল কিন্তু এটি জুনিয়র এনটিআর এবং রাম চরণ অভিনীত এসএস রাজামৌলির আরআরআর-এর বিশ্বব্যাপী সংগ্রহের কাছাকাছিও আসেতে পারেনি।

Follow Us:
Download App:
  • android
  • ios