Asianet News BanglaAsianet News Bangla

সকালের জলখাবারে ভুল করেও এগুলি খাবেন না এগুলো, ফিট রাখার পরিবর্তে এগুলো আপনার ক্ষতি করছে

এটি কেবল তাদের স্বাস্থ্যই নষ্ট করে না, এটি শরীরের বিভিন্ন অংশে খারাপ প্রভাব ফেলে। বিশেষজ্ঞরা বলছেন, সকালের জল-খাবারে মানেই পেট ভরে না। কেউ কেউ খুব ভোরে পেট ভরার ফর্মুলা মেনে চলেন। 
 

Don t make the mistake of eating breakfast you should know it to stay fit BDD
Author
First Published Aug 31, 2022, 4:39 PM IST

সকালের জল-খাবারে সারাদিন শক্তি দেয়, তাই বেশিরভাগ মানুষই প্রাতঃরাশে আরও ভালো এবং পুষ্টিকর জিনিসের ওপর জোর দেন। তবে অনেকেই আছেন যারা সকালের জল-খাবারে পুষ্টির পরিবর্তে প্যাকেটজাত খাবার বেছে নেন, যা ভুল। এটি কেবল তাদের স্বাস্থ্যই নষ্ট করে না, এটি শরীরের বিভিন্ন অংশে খারাপ প্রভাব ফেলে। বিশেষজ্ঞরা বলছেন, সকালের জল-খাবারে মানেই পেট ভরে না। কেউ কেউ খুব ভোরে পেট ভরার ফর্মুলা মেনে চলেন। 

এই ধরনের লোকেরা সারা দিন অলসতা, দুর্বলতা অনুভব করে। এই কারণেই চিকিৎসকরা সকালের জল-খাবারে এমন জিনিস অন্তর্ভুক্ত করতে বলেন, যাতে প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায় এবং আপনি সারাদিন ভালো এনার্জি অনুভব করতে পারেন। আজ আমরা এমন কিছু জিনিসের কথা বলছি যা বেশিরভাগ মানুষই সকালের জল-খাবারে অন্তর্ভুক্ত করলেও তা তাদের জন্য ক্ষতিকর।

সাদা রুটি 
প্রতিদিন সকালে, বেশিরভাগ মানুষ রুটি এবং চা দিয়ে দিন শুরু করে। বেশিরভাগ মানুষেরই সকালের জল-খাবারে তাদের প্রিয় রুটি থাকে, কিন্তু তা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর প্রমাণিত হতে পারে। পাউরুটিতে কোনও পুষ্টি উপাদান নেই এবং আমরা যখন সেগুলো জ্যাম বা সস দিয়ে খাই, তখন এগুলো পরিপাকতন্ত্রের ওপর মারাত্মক প্রভাব ফেলে। তাই আপনি সাদা রুটির পরিবর্তে অন্য বিকল্প যেমন উপমা, পোহা ইত্যাদি বেছে নিতে পারেন।

স্বাদযুক্ত দই-
অনেকেই সকালের জল-খাবারে স্বাদযুক্ত দই খাওয়া শুরু করেন। এটা তাদের রুটিন, কিন্তু এটা করাও ঠিক নয়। স্বাদযুক্ত দইতে প্রচুর মিষ্টি থাকে যা শরীরের ক্ষতি করতে পারে। তাই সকালে এটি খাওয়া এড়িয়ে চলুন।

প্যাকেটজাত খাবার-
আজকাল মানুষ সময় বাঁচানোর জন্য প্রচুর প্যাকেটজাত খাবার গ্রহণ করছে। এখন এটি সকালের জল-খাবারেও ঠাঁই নিয়েছে। আপনি যেভাবেই হোক প্যাকেটজাত খাবার গ্রহণ করা এড়িয়ে চলুন, তবে যদি এটি সকালে হয় তবে এটি পরিষ্কারভাবে উপেক্ষা করা উচিত। এই খাবারগুলিতে শক্তি, চর্বি, কার্বোহাইড্রেট কম পরিমাণে থাকে, তাই সকালে এগুলো খেলে স্থূলতা, ডায়াবেটিসের মতো সমস্যা দেখা দেয়।   

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- স্টিমড ফুড খেলে স্বাস্থ্যের জন্য এই আশ্চর্যজনক উপকারিতা পাওয়া যায়, এটি সুস্থ এবং ফিট থাকবে

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

স্মুদি-
স্মুদিগুলি আপনার স্বাস্থ্যের জন্য দুর্দান্ত, তবে শুধুমাত্র যখন প্রোটিন সমৃদ্ধ উপাদান যেমন ওটস এবং প্রোটিন, প্রোটিন এবং কলা, পেঁপে স্মুদি ইত্যাদি দিয়ে তৈরি করা হয়। স্মুদি তৈরির বেশিরভাগ বিকল্প শুধুমাত্র ফল থেকে পাওয়া যায়। যা শরীরে চিনির পরিমাণ বাড়িয়ে দিতে পারে, যার কারণে আপনার রক্তচাপও দ্রুত বাড়তে পারে। অতএব, আপনি যদি এটি আরও পান করতে চান তবে আপনি এটি সন্ধ্যায় পান করতে পারেন। তবে সকালে চেষ্টা করবেন না।

Follow Us:
Download App:
  • android
  • ios