Asianet News BanglaAsianet News Bangla

জলখাবারে ঝটপট বানিয়ে ফেলুন মাছের পুডিং, রইল সুস্বাদু এই পদের রেসিপি

বানান মাছের পুডিং। খুব সহজে তৈরি করা সম্ভব এই পদ। জেনে নিন কীভাবে বানাবেন মাছের পুডিং।

Know the recipe of fish pudding how to make the delicious dish ABSC
Author
First Published Sep 19, 2022, 2:24 PM IST

জল খাবের নিত্য নতুন পদ খেতে সকলেই পছন্দ করেন। এক ঘেঁয়ে বাড়ির রান্না অনেকেরই মুখে রোজে না। কিন্তু, রোজ রোজ নতুন নতুন কী রাঁধবেন তা অনেকেই খুঁজে পান না। বিশেষ করে বাচ্চাদের মন ভোলাতে তাদের জন্য রকমারী পদ রাঁধা বেশ কঠিন। রোজ এক রকম খাবার তাদের পছন্দ নয়। আর কোন খাবার বাচ্চারে স্বাস্থ্যের উন্নতি ঘটাবে তা বোঝা খুবই কঠিন। এদিকে বাচ্চার খাবার বানাতে স্বাদের সঙ্গে স্বাস্থ্যের কথাও মাথায় রাখতে হয়। আজ রইল বিশেষ উপায়ের হদিশ। এবার বাচ্চার মন ভোলানোর সঙ্গে ঘটবে তার স্বাস্থ্যের উন্নতি। অনেক বাচ্চাই আছে যার মাছ খেতে পছন্দ করেন না। সেই সকল বাচ্চাদের জন্য রইল টিপস। এবার তাদের জন্য বানান মাছের পুডিং। খুব সহজে তৈরি করা সম্ভব এই পদ। জেনে নিন কীভাবে বানাবেন মাছের পুডিং। এই পদ বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। তাই দেরি না করে ঝটপট রেঁধে নিন মাছের পুডিং, রইল সুস্বাদু এই পদের রেসিপি। দেখে নিন এক ঝলকে।  

উপকরণ- কাতলা মাছ (৬ থেকে ৭ পিস), ব্রেড ক্রাম্বস (পরিমাণ মতো), পেঁয়াজ কুচি (১ কাপ), পাতিলেবুর রস (২ টেবিল চামচ), দুধ (১ কাপ), মাখন (পরিমাণ মতো), রসুন কুচি (১ টেবিল চামচ), চিজ (পরিমাণ মতো), হার্বস (১ চা চামচ), গোল মরিচ গুঁড়ো (১ চা চামচ), 

পদ্ধতি- প্রথমে মাছের পিসগুলো ভালো করে ধুয়ে নিন। কাড়াইয়ে জল গরম করে মাছগুলো সিদ্ধ করে নিন। এবার মাছগুলো সিদ্ধ হয়ে গেলে জল তুলে নিন। মাছের চামড়া ও কাঁটা ছাড়িয়ে নিন। এবার বাটিতে ডিম ফেটিয়ে নিন। তাতে দুধ, পেঁয়াজকুচি, রসুন কুচি, মিক্স হার্বস ও গোলমরিচ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। এবার অন্য একটি বাটিতে মাছের টুকরো, লেবুর রস, ব্রেড ক্রাম্বস, চিজ, নুন একসঙ্গে মাখিয়ে নিন। এতে ডিমের মিশ্রণটি ঢেলে দিন। এবার ভালো করে মাখিয়ে ম্যারিনেট হতে দিন। বেকিং ট্রে-তে মাখন ব্রাশ করে নিন। এতে মাছের মিশ্রণটি আস্তে আস্তে দিন। এবার ওপর থেকে গ্রেট করা চিজ ও ব্রেড ক্রাম্বস ছড়িয়ে দিন। মাইক্রোওভেনে ১০ থেকে ১২ মিনিট বেক করুন। তৈরি মাছের পুডিং। ছোট ছোট পিস করে পরিবেশন করতে পারেন বেকড ফিস পুডিং।   
 

আরও পড়ুন- ঋতু পরিবর্তনের সময় সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি পেতে গুড় খান, রইল গুড়ের পাঁচটি গুণের হদিশ

আরও পড়ুন- দিনে মাত্র চার কাপ চা, এই টোটকাই কমিয়ে দেবে ডায়াবেটিসের ঝুঁকি- বলছে গবেষণা

আরও পড়ুন- পেঁয়াজ-রসুন ছাড়াই দারুণ স্বাদের শাহী পনীর, তৈরি হবে মাত্র ১০ মিনিটে

Follow Us:
Download App:
  • android
  • ios