বিশ্ব জুড়ে ক্রমশ ভয়ঙ্কর থেকে ভয়ঙ্করতর রূপ নিচ্ছে কোভিড ১৯ ভাইরাস। বিশেষ করে ইতালি, স্পেন ও আমেরিকার অবস্থা খুবই শোচনীয়। মারণ ভাইরাসের ফলে মৃত্যু মিছিল লেগেই  রয়েছে ইতালি ও স্পেনে। মহামারীর ফলে ব্যাপক ক্ষতি হয়েছে এই দুই দেশের ফুটবল ক্লাবগুলিরও। তই এবার ইতালি মানুষদের পাশে দাঁড়াতে ও নিজের বর্তমান ক্লাব জুভেন্তাসকে বাঁচাতে এগিয়ে এলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। নিজের বেতন থেকে ভারতীয় মুদ্রায় প্রায় ৩২ কোটি টাকাা দেওয়ার সিদ্ধান্ত নিলেন পর্তুগীজ তারকা। রোনাল্ডোর এই উদ্যোগের পাশে দাঁড়িয়েছেন ক্লাবের অন্যান্য সব ফুটবলারও।

আরও পড়ুনঃকরোনা যুদ্ধে ২৫ কোটি টাকা দান অক্ষয় কুমারের, রিয়েল লাইফ হিরো বললেন হার্দিক পান্ডিয়া

পুরো কর্ংকাণ্ডের নেপথ্যে জুভেন্তাসের অধিনায়ক জিওর্জিও কিয়েলিনি। বর্তমান তিনি আইসোলেশনে রয়েছেন। দলের সিনিয়র ফুটবলারদের সঙ্গে ভিডিও কলে যোগাযোগ করেন তিনি। প্রত্যেককে তাঁদের বেতন থেকে কিছুটা অংশ দান করার জন্য অনুরোধ করেন। উদ্দেশ্য একটাই, ক্লাব ও সাপোর্ট স্টাফদের সাহায্য করা। সেই সঙ্গে করোনা মহামারি থেকে গোটা ইতালিকে বাঁচানো ও সাধাকরণ মানুষের পাশে দাঁড়ানো। তাই তিনি ফুটবলারদের এগিয়ে আসতে অনুরোধ করেন। কিয়েলিনির অনুরোধ মেনে নেন বুঁফো, লিওনার্দো বোনুচ্চি-সহ একাধিক সিনিয়র ফুটবলার। রোনাল্ডো জানিয়ে দেন, ভারতীয় মুদ্রায় প্রায় ৩২ কোটি টাকা বেতন কেটে নিলে তাঁর কোনও আপত্তি নেই তার। রোনাল্ডোদের সঙ্গে কথা বলার পর কিয়েলিনি ফোন করেন জুভেন্তাস ক্লাবের প্রেসিডেন্ট আন্দ্রে অ্যাগনেলি ও ডিরেক্টর ফ্যাবিও প্যারাটিচিকে। দু’জনেই জানিয়ে দেন, ফুটবলাররা যদি সাহায্যার্থে এগিয়ে আসেন তাহলে এরচেয়ে ভাল কিছু হতে পারে না। তখন ঠিক হয়, সিনিয়র ফুটবলারদের চুক্তির অঙ্ক থেকে কিছুটা অংশ কেটে নেওয়া হবে। বিশেষ করে রোনাল্ডো রাজি হয়ে যাওয়ায় বাকিরা আর দূরে সরে থাকতে পারেননি। জানা গিয়েছে ফুটবলারদের এই সিদ্ধান্ত গ্রহণে ৯০ মিলিয়ন ইউরো অর্থ বাঁচবে জুভেন্তাসের। শুধু ফুটবলাররাই নন, সংকটের সময় একইভাবে ক্লাবের পাশে দাড়িয়েছেন রোনাল্ডোদের হেডস্যার মৌরিজিও সারিও। ক্লাবের তরফ থেকে এক বিবৃতি মারফৎ ফুটবলারদের এই মহৎ উদ্যোগের বিষয়টি সম্পর্কে অনুরাগীদের জানানো হয়েছে।

আরও পড়ুনঃকরোনা মোকাবিলায় ৩০ লক্ষ টাকা দেওয়ার সিদ্ধান্ত ইষ্টবেঙ্গল ক্লাবের

আরও পড়ুনঃকরোনা যুদ্ধে ৫১ কোটি টাকা অনুদান বিসিসিআইয়ের

এর আগেও করোনা আক্রান্তদের পাশে দাঁড়িয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পর্তুগাল সরকারকে সাহায্য করার জন্য ভারতীয় মুদ্রায় প্রায় ৯ কোটি টাকা দান করেছিলেন রোনাল্ডো। সেই সঙ্গে এজেন্ট জর্জি মেন্ডেসের সঙ্গে তিনি মেডিক্যাল দ্রব্যসামগ্রী দান করার উদ্দেশ্যে নেমে পড়েছিলেন। পর্তুগালের সাও জাও হাসপাতালে দু’লাখ গাউন দেন। সংশ্লিষ্ট হাসপাতালে ভেন্টিলেটরে থাকা মানুষদের যাবতীয় সাহায্যের হাত বাড়িয়ে দেন তিনি। প্রিয় তরকার এই উদ্যোগকে বিশ্ব জুড়ে সাধুবাদ জানিয়েছেন রোনাল্ডো অনুগামীরা।