২৭ সেপ্টেম্বর তারিখটা ইতিমধ্যেই ক্যালেন্ডারে চিহ্নিত করে রেখেছেন বাংলা তথা ভারতের ফুচবল প্রেমিরা। আইএসএলের ইতিহাসে প্রথম ডার্বিতে মুখো মুখিমুখি হতে চলেছে  ইস্টবেঙ্গল ও এটিকে মোহনবাগান। একইসঙ্গে শতাব্দী প্রাচীন এই দুই দলও নতুন কোনও প্রতিযোগিতায় একে অপরের মুখোমুখি হবে। এবারের আইএসএল ইস্ট-মোহনের অন্তর্ভুক্তি প্রকিযোগিতার জনপ্রিয়তা বগু গুণ বাড়িয়ে দিয়েছে। আর মরসুমের প্রথম ডার্বি ঘিরে শীতের মরসুমেও চড়ছে ফুটবলের পারদ। 

আরও পড়ুনঃসাইকেল মাত্র ৮ দিনে ৩৬০০ কিলোমিটার পথ অতিক্রম, জানুন নাসিকের এই কিশোরের কাহিনি

ডার্বিতে নামার জন্য মুখিয়ে রয়েছে দুই দলের ফুটবলাররাও। ইতিমধ্যেই আইএসএলের প্রথম ম্যাচে কেরালা ব্লাস্টার্সকে হারিয়ে আত্মবিশ্বাসে ভরপুর রয়েছে অ্যান্তেনিও লোপেজ হাবাসের দল। কেরালা ম্যাচে গোল করার পর ডার্বিতেও গোল করে স্মরণীয় করে রাখতে চাইছে এটিকে মোহনবাগানের তারকা স্ট্রাইকার রয় কৃষ্ণা। ডার্বির জন্য হঙ্কারও দিয়ে রখেছে ফিজি স্ট্রাইকার। বলেছেন,'কলকাতা ডার্বি নিয়ে আগে অনেক শুনেছি। এতদিন কলকাতায় থেকেও এই ম্যাচ না খেলার জন্য আফসোস ছিল। এমনকী এই ম্যাচ আমি কখনও দেখিনি। গত বছর ডার্বির দিন হাসপাতালে যাওয়ার সময় প্রচন্ড জ্যামে গাড়ি আটকে পড়েছিল। তখন ভেবেছিলাম রাস্তায় যদি এত ভিড় হয় তাহলে মাঠে কত লোকই না যাবে! জানি সমর্থকরা এই ম্যাচ জেতার জন্য মুখিয়ে রয়েছেন। তাই যে কোনও মূল্যে জিততে হবে। কেরালা ম্যাচ জেতায় আমাদের মনোবল আরও বেড়ে গিয়েছে। ডার্বিতে করোনার করণে সমর্থকরা না থাকায় আফশোসও প্রকাশ করেছেন তিনি। বলেছেন,'সমর্থকদের উদ্দেশ্যে একটা কথাই বলব। আপনারা যে যেখানে আছেন আমাদের হয়ে প্রার্থনা করুন। যাতে আমরা অনায়াসে ডার্বি জিততে পারি। খুব খারাপ লাগছে, করোনার কারণে আপনাদের সান্নিধ্য পাব না ভেবে। কিন্তু কী আর করা যাবে।'একইসঙ্গে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে নামা ও জয়ের জন্য সবুজ-মেরুণ শিবিরি প্রস্তুত সেই কথাও জানিয়ে দিয়েছেন রয় কৃষ্ণা।

আরও পড়ুনঃপ্র্যাকটিসে বিশ্বমানের গোল করে রবি ফাওলারের, অবাক চোখে দেখলেন ইস্টবেঙ্গল প্লেয়াররা

অপরদিকে, পিছিয়ে নেই লাল-হলুদ শিবিরও। ডার্বি দিয়ে লিগ অভিযান শুরু করার চাপ থাকলেও এসসি ইস্টবেঙ্গল যে পুরোপুরি প্রস্তুত তা বুঝিয়ে দিয়েছেন লাল-হলুদের তারকা ফুটবলার অ্যান্টনি পিলকিংটন। ডার্বিতে তিপ্রতীদ্বন্দ্বী দলকে যে এক ইঞ্চিও জমি ছেড়ে কথা বলবে না মোহনবাগান তা পরিস্কার বুঝিয়ে দিয়েছেন লাল-হলুদের তারকা প্লেয়ার। সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে অ্যান্টনি পিলকিংটন জানিয়েছেন,'আমাদের প্রস্তুতি দারুণ হচ্ছে। অনুশীলনে প্রত্যেকেই প্রচুর পরিশ্রম করছি। কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সকলেই দারুণ খেলেছে। সব চেয়ে বড় কথা মাঠে ও মাঠের বাইরে প্রত্যেকটা মুহূর্ত আমরা দারুণ উপভোগ করছি। অল্প দিনের মধ্যেই আমাদের মধ্যে দারুণ বোঝাপড়া তৈরি হয়ে গিয়েছে। আমরা তৈরি।' ভারতীয় ফুটবলে অভিষেক মুহূর্তে ডার্বিতে গোল করে ও ম্যাচ জিতে তা স্মরণীয় করে রাখতে চান ইংলিশ প্রিমিয়ার লিগ খেলা প্লেয়ার। ফলে ডার্বির আগে শুধু সমর্থকরাই , প্লেয়ারদের মধ্য়েও চড়ছে উত্তেজনা ও উন্মাদনার পারদ।  

আরও পড়ুনঃবিধানসভা নির্বাচনের লড়াইয়ে তিনি আছেন না নেই, অবস্থান স্পষ্ট করলেন সৌরভ