রবিবারের ২৫কে কলকাতা ম্যারাথনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর তিনি। তাই শহরে চলে এসেছেন অর্জেন্তিনা ফুটবলের অন্যতম সফল স্ট্রাইকার হারনান ক্রসপো। শুক্রবার রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের সঙ্গেও দেখা করেন তিনি। একই সঙ্গে মুখোমুখি হয়েছিলেন সংবাদ মাধ্যমের। আর সেখানে সব বিষয় নিয়ে যেমন প্রশ্ন ছিল তেমনই প্রশ্ন ছিল মেসি নিয়ে। আর্জেন্তিনার প্রাক্তন ফুটবলার ক্রেসপো জানিয়েছেন, যোগ্যতা প্রমাণ করার জন্য মেসির বিশ্বকাপ জেতার প্রয়োজন নেই। ক্রেসপো বলছেন, ‘মেসির বিশ্বকাপ জেতার প্রয়োজন নেই। আমি যদি আমার দেখা পাঁচ জন ফুটবলারের নাম বলি সেখানে থাকবে, পেলে, ডি স্টেফানো, জোহান ক্রুয়েফ, মারাদোনা ও মেসি।’ মেসির নামের পাশে বিশ্বকাপ না থাকলেও ফুটবল যুবরাজের কৃতিত্বে কোনও অংশ কম হবে না। মনে করছেন ক্রেসপো। 

আরও পড়ুন - অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন ব্রাভো, খেলতে চান বিশ্বকাপ

মারাদোনা বিশ্বকাপ জিতেছেন, কিন্তু মেসি এখনও পারেননি। ২০২২ কাতার বিশ্বকাপেও মেসির বিশ্বকাপ জয়ের তেমন সম্ভাবনা দেখছেন না প্রাক্তন এই ফুটবলার। বলছেন, ‘আশা করতে পারি কিন্তু সম্ভাবনা খুব কম। এটা আমাদের স্বপ্ন। আমি জানি মেসি আবার চেষ্টা করবে। প্রথমে কোপা জয়ের একটা সুযোগ আছে। কোপা আমাদের দেশ ও কলোম্বিয়া আয়োজন করছে।’ আন্তর্জাতিক স্তরে বড় টুর্নামেন্ট মেসির নামা পাশে না থাকলেও ক্রেসপোর মতে মারাদোনার মত মেসিও অন্য গ্রহ থেকে এসেছে। মজার ছলেই কথাগুলি বলছিলেন ২৫০ গোল করা ক্রেসপো। মেসি মারাদোনাকে অন্য গ্রহের ফুটবলার মনে করলেও ক্রেসপোর কাছে শ্রেষ্ঠ স্ট্রাইকার বাতিস্তুতা। 

আরও পড়ুন - কলকাতায় ৩৩২ ক্রিকেটারের ভাগ্য পরীক্ষা, আইপিএল নিলামের নির্ঘন্ট প্রকাশ করল বোর্ড

মেসি যেমন বিশ্বকাপ জিততে পারেননি তেমনই ক্রেসপো কোনও দিন জিততে পারেননি ব্যালেন ডি’অর। এই নিয়ে কোনও ক্ষোভ নেই ক্রেসপোর। সোজা সপ্টাই বলছেন, ‘ছোট থেকে ব্যালেন ডি’অরের স্বপ্ন দেখিনি কারণ আমাদের সময় ওই পুরস্কারটা শুধু ইউরোপের ফুটবলাররাই পেত।’  ইতালিতে তাঁর ফুটবল কেরিয়ার অন্য উচ্চতায় উঠেছিল। তারপর প্রিমিয়ার লিগে চেলসির হতে খেলা। কোন লিগটা বেশি কঠিন ? ক্রেসপোর মতে তাঁর মনে আছে ইতালির সিরি-এ। কিন্তু প্রতিযোগিতার দিক থেকে এগিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ। ক্রেসপোর মতে সিরি-এ মাত্র সাতটা দলের মধ্যে প্রতিযোগিতা আটকে থাকে। এখন সেটাও কমে গেছে। কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগে লড়াই অনেক গুলো দলের মধ্যে হচ্ছে। 

আরও পড়ুন - একসঙ্গে নির্বাসন পাঁচ অ্যাথলিটকে, ডোপিংয়ের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নাডার