Asianet News BanglaAsianet News Bangla

আপনিও কি রাতে ঘুম থেকে জেগে উঠে বার বার প্রস্রাব করতে যান, এই ঘরোয়া উপায়ে দূর করুন সমস্যা

সমস্যা মোকাবেলায় কিছু ঘরোয়া উপায় অবলম্বন করা যেতে পারে। প্রস্রাবের সমস্যা অনেক কারণে হতে পারে। যেমন পাকস্থলীতে জলের অভাব, UTI-এর সমস্যা। মূত্রনালী থেকে প্রস্রাব বের হওয়া, প্রোস্টেট বড় হয়ে যাওয়া, মূত্রাশয়ের পাথর, গর্ভাবস্থা, শ্রোণীতে টিউমার ইত্যাদি অন্তর্ভুক্ত।

Do you also wake up at night and go to urine again and again, these home remedies will remove the problem bpsb
Author
First Published Sep 4, 2022, 7:54 PM IST

অনেকেরই রাতে বারবার প্রস্রাব করার সমস্যা হয় এবং ঘুম ভেঙ্গে যায়। এর ফলে আরও অনেক রোগ হতে পারে। মাঝে মাঝে মনে হয় বারবার প্রস্রাব আসবে কিন্তু আসে না। এটিও একটি অস্বাভাবিক সমস্যা। এমন অবস্থায় প্রস্রাবে জ্বালাপোড়াও হয়। অনেক সময় ইনফেকশনের কারণেও এমন হয়। জ্বালা অনুভূতির পাশাপাশি পেটের নিচের অংশে ব্যথাও হয়।

এই সমস্যা মোকাবেলায় কিছু ঘরোয়া উপায় অবলম্বন করা যেতে পারে। প্রস্রাবের সমস্যা অনেক কারণে হতে পারে। যেমন পাকস্থলীতে জলের অভাব, UTI-এর সমস্যা। মূত্রনালী থেকে প্রস্রাব বের হওয়া, প্রোস্টেট বড় হয়ে যাওয়া, মূত্রাশয়ের পাথর, গর্ভাবস্থা, শ্রোণীতে টিউমার ইত্যাদি অন্তর্ভুক্ত।

প্রত্যেক ব্যক্তির প্রতিদিন কমপক্ষে ৮ বড় গ্লাস বা তিন লিটার জল পান করা উচিত। লঙ্কা বেশি খেলেও প্রস্রাবে জ্বালাপোড়া হয়। কিছু সহজ ঘরোয়া উপায় অবলম্বন করলে ঘন ঘন প্রস্রাবের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Do you also wake up at night and go to urine again and again, these home remedies will remove the problem bpsb

তিল এবং গুড়

এক চামচ করে তিল ও গুড় মিশিয়ে খান। রোগের লক্ষণগুলি অদৃশ্য না হওয়া পর্যন্ত এই প্রতিকারটি অনুসরণ করুন। তিলে উপস্থিত উপাদান শরীরের সংক্রমণ কমায় এবং এই সমস্যা থেকে মুক্তি দেয়।

মেথি

মেথির ১০-১৫টি বীজ পিষে একটি পাউডার তৈরি করুন এবং ১ চা চামচ আদার পেস্ট এবং ১ চা চামচ মধু মিশিয়ে খান। এই পেস্টটি দিনে একবার ব্যবহার করুন। মেথিতে রয়েছে রাসায়নিক যৌগ যা প্রস্রাবের সমস্যা দূর করতে পারে।

দই

প্রতিদিন সকালে বা বিকেলে ১ বাটি দই খান। দইয়ে উপস্থিত প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। এটি পরিপাকতন্ত্র এবং কিডনির উপকার করে।

দারুচিনি

দারুচিনি সেবন কিডনিকে সুস্থ রাখে, ঘন ঘন প্রস্রাবের সমস্যা দূর করতে সহায়ক। প্রতিদিন ৩ থেকে ৪ বার খাদ্যতালিকায় দারুচিনি গুঁড়ো মিশিয়ে খান।

আমলকি

আমলা সেবন মূত্রাশয়ের সংক্রমণ কমায় এবং শক্তিশালী করে। এতে ঘন ঘন প্রস্রাবের সমস্যা কমে। এর ব্যবহারের জন্য প্রথমে আমলকি পিষে তাতে মধু মিশিয়ে নিন। এটি কলার সাথে খেলে বেশি উপকার পাওয়া যায়।

জ্বালা উপশম করার জন্য এই তরল জিনিসগুলি ব্যবহার করুন

ফলের রস পান করুন, সবুজ শাকসবজি বেশি করে খান। ফলের রস এবং সবুজ শাকসবজি আপনার শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করতে এবং জলের স্তর ঠিক রাখতে কাজ করবে

ডাবের জল পান করুন

প্রস্রাবে জ্বালাপোড়া হলে ডাবের জল খেতে হবে। ডাবের জল অনেক ভিটামিন এবং খনিজগুলির একটি প্রাকৃতিক উত্স। এর পাশাপাশি এটি শরীরকে হাইড্রেটেড রাখতেও ভালো কাজ করে। নিয়মিত ডাবের জল পান করলে প্রস্রাবে জ্বালাপোড়া হয় না। এর সাথে, যোনি পরিষ্কার থাকে এবং ঘন ঘন প্রস্রাব করার প্রয়োজন হয় না।

আরও পড়ুন- কয়েক মাসের মধ্যেই বাজারে আসবে জরায়ুমুখের ক্যান্সারের ভ্যাকসিন, জেনে নিন দাম ও ওষুধ

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

Follow Us:
Download App:
  • android
  • ios