Asianet News BanglaAsianet News Bangla

প্রতিদিন মুখে পুরে দিন কয়েকটা পেস্তা, ফল পাবেন অসাধারণ

ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ভিটামিন-সি এর মতো পুষ্টি উপাদান এতে পাওয়া যায়। এটি শরীরের অনেক সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে পেস্তা চোখের জন্যও খুবই উপকারী বলে মনে করা হয়। প্রতিদিন এক মুঠো পেস্তা খেলে আপনি অনেক স্বাস্থ্য উপকার পাবেন।

Eat Pistachios Daily To Keep Heart Healthy, You Will Get Relief From Other Diseases Too bpsb
Author
First Published Sep 23, 2022, 10:54 PM IST

সুস্থ শরীরের জন্য স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খুবই গুরুত্বপূর্ণ। শুকনো ফল, ফল, সবজিতে পাওয়া পুষ্টি উপাদান শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। শুকনো ফলের মধ্যে পেস্তা এটি এমন একটি ফল যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে বিবেচিত হয়। আয়ুর্বেদ অনুসারে, পেস্তা কফ-পিট্টা বাড়াতে পরিচিত, যা বাত দোষ দূর করতে সাহায্য করে। 

ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ভিটামিন-সি এর মতো পুষ্টি উপাদান এতে পাওয়া যায়। এটি শরীরের অনেক সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে পেস্তা চোখের জন্যও খুবই উপকারী বলে মনে করা হয়। প্রতিদিন এক মুঠো পেস্তা খেলে আপনি অনেক স্বাস্থ্য উপকার পাবেন। তাহলে চলুন জেনে নেই তাদের সম্পর্কে।

পেস্তায় রয়েছে লুটেইন এবং জেক্সানথিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট আপনার শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে সাহায্য করে। প্রতিদিন পেস্তা খেলে দৃষ্টিশক্তি ভালো হয়।

কম কোলেস্টেরলের মাত্রা হার্টকে সুস্থ রাখতে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা খুবই গুরুত্বপূর্ণ। এর মাত্রা বাড়লে হৃদরোগের ঝুঁকি বাড়ে। আপনি আপনার খাদ্যতালিকায় পেস্তা অন্তর্ভুক্ত করে কোলেস্টেরলের মাত্রা কমাতে পারেন। এতে পাওয়া পুষ্টি উপাদান কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে।

আরও পড়ুন- টনসিলের ব্যথায় কষ্ট পাচ্ছেন, সেরে উঠুন এই ঘরোয়া টোটকায়

ফাইবার সমৃদ্ধ: পেস্তায় রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার। এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে এবং ওজন কমাতেও সাহায্য করে। প্রচুর পরিমাণে ফাইবার খেলে হৃদরোগের ঝুঁকি কমে।

Eat Pistachios Daily To Keep Heart Healthy, You Will Get Relief From Other Diseases Too bpsb

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ভিটামিন-সি, ভিটামিন-ই, সেলেনিয়াম এবং বিটা-ক্যারোটিনের মতো পুষ্টি উপাদান পেস্তায় পাওয়া যায়। এই সমস্ত অ্যান্টিঅক্সিডেন্ট হার্টকে সুস্থ রাখতে সহায়ক।

আরও পড়ুন- লোমহীন ত্বক পেতে, সহজেই বাড়িতেই বানিয়ে নিন ওয়াক্স

যদি হজমের সমস্যায় ভোগেন তবে অবশ্যই খান পেস্তা। কারন এতে থাকা ডায়েটারি ফাইবার খাবার হজমে সাহায্য করে। আবার শুষ্ক ত্বকের সমস্যাও ম্যাজিকের মত কাজ করে পেস্তা। এতে থাকা স্যাচুরেটেড ফ্যাট শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে। এর পাশাপাশি যৌন ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে পেস্তা। বিশেষজ্ঞদের মতে, টানা ২১ দিন ডায়েটে পেস্তা রাখলে তা পুরুষদের যৌনক্ষমতা ৫০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়।

আরও পড়ুন- চিকিৎসকের কাছে গেলে ভুলেও এই বিষয়গুলি লুকাবেন না, ঘটতে পারে মহা বিপদ

ব্লাড সুগার নিয়ন্ত্রণ ডায়াবেটিসে আক্রান্তদের জন্যও পেস্তা খুবই উপকারী। এটি এক ধরনের স্বাস্থ্যকর বাদাম। এতে কম গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে যা চিনির মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক পেস্তায় পাওয়া টোকোফেরল রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতেও সাহায্য করে। শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে শরীরে কোনো সংক্রমণ হয় না এবং শরীরও সম্পূর্ণ সুস্থ থাকে।

Follow Us:
Download App:
  • android
  • ios