Asianet News BanglaAsianet News Bangla

ওজন কমাতে জলখাবারে খেতে পারেন সুজি, রইল সুজির তৈরি পাঁচটি পদের হদিশ

রইল পাঁচটি স্ন্যাক্স আইটেমের হদিশ। যারা ওজন কমাতে চাইছেন তারা সবার আগে খাদ্যতালিতায় যোগ করুন এই কয়টি খাবার। দ্রুত ওজনও কমবে আর এই খাবার খেয়ে মনও ভরবে।

Eat those five sooji snacks items for weight loss quickly ABSC
Author
First Published Sep 9, 2022, 7:52 AM IST

বাড়তি ওজন সকলেরই চিন্তা কারণ। ওজন কমাতে গিয়ে সকলেই সর্বপ্রথম খাদ্যতালিকা থেকে বাদ দেন নিজের পছন্দের সব খাবার। অনেকে আবার ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। এর সঙ্গে এক্সারসাইজ তো আছেই। এই সব করতে গিয়ে ওজন কমার বদলে বেড়ে যায় শারীরিক জটিলতা। ডায়েটিং এর সময় কী খাবেন, কী খাবেন না তা অনেকেই ঠিক করে উঠতে পারেন না। বিশেষ করে স্ন্যাক্সের আইটেম নিয়ে চলে চিন্তা। স্ন্যাক্সের কোন খাবারে ফ্যাট নেই তা ঠিক করা সহজ কথা নয়। আজ রইল পাঁচটি স্ন্যাক্স আইটেমের হদিশ। যারা ওজন কমাতে চাইছেন তারা সবার আগে খাদ্যতালিতায় যোগ করুন এই কয়টি খাবার। দ্রুত ওজনও কমবে আর এই খাবার খেয়ে মনও ভরবে। 

বানিয়ে ফেলতে পারেন সুজির পরোটা। দক্ষিণ ভারতীয় খাবারের মধ্যে এটি অন্যতম। ময়দার বদলে সুজি দিয়ে বানিয়ে ফেলুন পরোটা। আর এই পরোটা তেলে ভাজবেন না বরং সেঁকে নিন। এতে সামান্য পরিমাণ ফ্যাটও আপনার শরীরে প্রবেশ করবে না। 

খেতে পারেন সুজির বল। সুজি ও দই দিয়ে এই পদ তৈরি করা হয়ে থাকে। সুজি, দই ও ময়দা একটি পাত্রে নিন। তা দিয়ে একটি মণ্ড তৈরি করুন। এবার তা থেকে কয়টি বল গড়ে নিন। সেটি স্টিম করে নিন। তৈরি সুজির বল। পরিমাণ মতো নুন, লঙ্কা, মিষ্টি আর মশলা দিতে ভুলবেন না যেন। 

বানাতে পারেন সুজি সবজির ধোকলা। মাত্র ১০ মিনিটে এই পদ তৈরি করা সম্ভব। ধোকলা যে ভাবে তৈরি করেন তার সঙ্গে মশলা ও সবজি মিশিয়ে নিন। এটি খুবই স্বাস্থ্যকর খাবার। নিয়ম করে খেতে পাবেন সুজি সবজি ধোকলা। 

সুজির রোজ খেতে পারেন জল খাবারে। এটি বাচ্চাদেরও মন কাড়বে। এটি বানাতে প্রয়োজন সুজি, বেকিং সোজা, নুন, দই, চিলি ফ্লেক্স ও জল। পুর তৈরি করতে আলু, পনীর, ক্যাপসিকাম-গাজর-পেঁয়াজ কুচি। ধনেপাতা, লঙ্কা, আট মশলা, ঘি-এর মতো উপাদান। একটি পাত্রে সুজি, বেকিং সোজা, নুন, দই নিয়ে ভালো করে মেখে মন্ড তৈরি করুন। এর থেকে কয়টি রুটি তৈরি করে নিন। এবার আলু, পনীর, ক্যাপসিকাম-গাজর সেদ্ধি নিয়ে তাতে পেঁয়াজ দিয়ে পুর তৈরি করে নিন। এবার রুটিগুলো সেঁকে তার ভিতরে এই পুর ভরে নিন। তৈরি সুজির রুটি। 
  

আরও পড়ুন- পিগমেন্টেশন ও ডার্ক স্পট দূর করতে মেনে চলুন এই বিশেষ টোটকা, ত্বকে আসে জেল্লা

আরও পড়ুন- কালো হয়ে যাওয়া রুপার গয়না পুজোর আগেই করে ফেলুন নতুনের মত, জেনে নিন সহজ ঘরোয়া পদ্ধতি

আরও পড়ুন- পালিত হচ্ছে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস, জেনে নিন কেন পালিত হয় এই দিনটি

Follow Us:
Download App:
  • android
  • ios