Asianet News BanglaAsianet News Bangla

পালিত হচ্ছে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস, জেনে নিন কেন পালিত হয় এই দিনটি

প্রতি বছর ৮ সেপ্টেম্বর দিনটি বেছে নেওয়া হয় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস হিসেবে। এই দিনটি পালনের প্রধান উদ্দেশ্য হল স্বাক্ষরতা ও তার প্রয়োজনীয়তা প্রসঙ্গে সকলকে সতর্ক করা। সঙ্গে শিক্ষার বিস্তার ঘটানো। 

Know the history and significant of International Literacy Day ABSC
Author
First Published Sep 8, 2022, 3:29 PM IST

আজ বিশ্ব জুড়ি পালিত হচ্ছে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস। প্রতি বছর ৮ সেপ্টেম্বর দিনটি বেছে নেওয়া হয় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস হিসেবে। এই দিনটি পালনের প্রধান উদ্দেশ্য হল স্বাক্ষরতা ও তার প্রয়োজনীয়তা প্রসঙ্গে সকলকে সতর্ক করা। সঙ্গে শিক্ষার বিস্তার ঘটানো। 

জানা যায়, ১৯৯৬ সালের ২৬ অক্টোবর ইউনেস্কো ঘোষণা করে যে প্রতি বছর ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালন করা হবে। বিশ্ব জুড়ে স্বাক্ষরতা সংক্রান্ত যে সকল সমস্যা আছে তা দূর করতেই এই পদক্ষেপ গৃহীত হয়। সমস্যা দূর করার পাশাপাশি একটি মহৎ উদ্দেশ্য নিয়ে দিনটি পালন করা হয়। প্রতিটি মানুষের জীবনে শিক্ষার প্রয়োজন কতটা তা বোঝাতেই পালিত হয় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস।     

বছরের পর বছর ধরে অগ্রগতি হওয়া সত্ত্বেও সাক্ষরতার চ্যালেঞ্জগুলো রয়ে গিয়েছে। বর্তমানেন অন্তত ৭৭১ মিলিয়ন যুবক ও প্রাপ্তবয়স্কদের মৌলিক সাক্ষরতার দক্ষতার অভাব আচে। সে কারণে ১৯৬৬ সালে ২৬ অক্টোূর ইউনেস্কোরা সাধারণ সম্মেলনের ১৪তম অধিবেশনে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ৮ সেপ্টেম্বর দিনটি বেছে নেওয়া হয়। 

এই দিনটি প্রসঙ্গে ইউনেস্কো-র ওয়েব সাইটে বলা হয়েছে, মহামারীর পরে প্রায় ২৪ মিলিয়ন শিক্ষার্থী কখনোই আনুষ্ঠানিক শিক্ষায় ফিরে আসতে পারে না। যার মধ্যে ১১ মিলিয়ম মেয়ে ও যুবতী মহিলা বলে অনুমান করা হয়। কেউ পিছিয়ে না থাকে তা নিশ্চিত করার জন্য, আমাদের একটি সমন্বিত পদ্ধতির মাধ্যমে বিদ্যমান শিক্ষার স্থানগুলোকে সমৃদ্ধ ও রূপান্তরিত করতে হবে এবং আজীবন শিক্ষার পরিপ্রেক্ষিতে সাক্ষরতা শিক্ষাকে সক্ষম করতে হবে। 

এবছর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২২-এর থিম হল সাক্ষরতা শেখার স্থানগুলোকে রূপান্তর করা। থিমটির লক্ষ্য স্থিতিস্থাপকতা তৈরির জন্য ও প্রত্যেকে একটি মানসম্পন্ন, ন্যায্য ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষা পায় তা নিশ্চিত করার জন্য সাক্ষরতা শেখার স্থানগুলো কতটা গুরুত্বপূর্ণ সে সম্পর্কে চিন্তাভাবনা করা। 

প্রতি মাসে এমন বিশেষ বিশেষ দিন পালিত হয়। কদিন আগেই ছিল টিচার্স ডে। তেমনই অগস্ট মাস জুড়ে ছিল একাধিক বিশেষ দিন। কদিন আগে ছিল ইন্টারন্যাশনল বিয়ার ডে। তার আগে পালিত হয়েছে ফ্রেন্ডশিপ ডে। তেমনই প্রতি বছর ১ থেকে ৭ অগস্ট পালিত হয় এই বিশ্ব স্তন্যপান সপ্তাহ। শিশুর বিকাশের জন্য ব্রেস্টফিডিং করানো কতটা প্রয়োজন সে সম্পর্কে সচেতন করতে পালিত হয়েছিল এই সপ্তাহ। 
 

আরও পড়ুন- পুজোর আগে ঝরবে ওজন-উজ্জ্বল হবে ত্বক, একটা মাত্র টিপসে একসঙ্গে মিলবে দুই সুফল

আরও পড়ুন- পুজোর আগে ঘর পরিষ্কার কোনও সহজ কথা নয়, এই টিপসগুলি খাটনি অনেক কমিয়ে দিতে পারবে

আরও পড়ুন- Durga Puja 2022: জেনে নিন কীভাবে সাজবেন অষ্টমীর সকালে, রইল অষ্টমীর শপিং টিপস

Follow Us:
Download App:
  • android
  • ios