Asianet News BanglaAsianet News Bangla

Weight Lose: বাড়তি ওজন নিয়ে দুশ্চিন্তা নয়, এই কয়টি খাবার সহজে ওজন কমাবে

একটু খাবারের এদিক-ওদিক হলেই বিপদ। চোখের নিমেষে বেড়ে যাবে কয়েক কিলো। ওজন কমাতে চাইলে রোজ এই কয়টি খাবার খান (Food)। জেনে নিন কী কী খাবেন। 

Eat those food to control weight
Author
Kolkata, First Published Dec 6, 2021, 1:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সুন্দর আকর্ষণীয় ফিগার সকলেরই কাম্য। কিন্তু, তা পাওয়া এত সহজ নয়। ওজন নিয়ন্ত্রণে (Weight Control) রাখা যে কত কঠিন, তা অধিকাংশই জানেন। একটু খাবারের এদিক-ওদিক হলেই বিপদ। চোখের নিমেষে বেড়ে যাবে কয়েক কিলো। ওজন কমাতে চাইলে রোজ এই কয়টি খাবার খান (Food)। জেনে নিন কী কী খাবেন। 

ওটমিল বা ওটস  
বাড়তি ওজন ঝরিয়ে সুন্দর আকর্ষণীয় চেহারা সকলেই চান। তবে, তা পাওয়া বেশ কঠিন। ওজন (Weight Control)  নিয়ন্ত্রণ করতে গেলে কী খাবেন না কী খাবেন, তা ঠিক করে উঠতে পারেন না কেউই। এই সময় জল খাবার বা টিফিন কী খাবের তা নিয়ে বেশি চিন্তিত থাকেন সকলে। এই সময় জল খাবার ওটস বা ওটমিল (Oats) খেতে পারেন। এটা যতটাই খান, ওজন বাড়বে না। ওটস দিয়ে খিচুড়ি বানাতে পারেন, দুধ দিয়ে ওটস (Oats) বানান। অথবা ওটসের অমলেট ও ওটসের টিক্কা বানিয়ে খেতে পারেন। এগুলো কম তেলে বানান। এতে ওজনও যেমন নিয়ন্ত্রণে থাকবে, তেমনই খেতেও ভালো লাগবে। 

ভেজিটেবল স্যুপ
রোজ দুপুরে খাবারের আগে ভেজিটেবল স্যুপ (Vegetable Soup) খান। এই স্যুপ খেলে ২০ শতাংশ পেট ভরে যায়। তাই লাঞ্চের আগে এই ভেজিটেবল স্যুপ খেয়ে নিন। সবজির গুণে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। সঙ্গে ওজন নিয়ন্ত্রণে থাকবে। রোজ দুপুরে ভেজিটেবল স্যুপ খান। একদিকে যেমন সুস্থ থাকবে, তেমনই ওজন নিয়ন্ত্রণে থাকবে। 

আরও পড়ুন: High Blood Pressure: ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখুন ওষুধ তো খাবেনই, সঙ্গে মেনে চলুন এই কয়টি জিনিস

আরও পড়ুন: Health Tips: শরীরের নানান উপসর্গ দেখে বোঝা যায় ভেতরের রোগ, যার মধ্যে অন্যতম হল নখ

ফাইবার ও প্রোটিন
খাদ্যতালিকায় রাখুন মটরশুটি, ছোলা ও মুসুর ডাল। এগুলোতে প্রোটিন (Portion)  ও ফাইবার (Fiber) আছে। ওই ধরনের খাবারগুলো ওজন কমাতে সাহায্য করে। ওজন কমাতে চাইলে মটরশুটি, ছোলা ও মুসুর  খাদ্যতালিকায় রাখুন। খাদ্যতালিকায় ফাইবার ও প্রোটিন রাখা খুবই দরকার। বিকেলের দিকে এই খাবারগুলো খেতে পারেন। 

ফল
রোজ একটা করে মরশুমি ফল (Fruits) খান। ওজন কমাতে চাইলে ফল খাওয়া খুব দরকার। ফলে ফাইবার (Fiber), ভিটামিন সি (Vitamin c), ফ্ল্যাভোনয়েড থাকে। যা শরীরের সকল অঙ্গ প্রত্যঙ্গের কার্যকারীতা ভালো রাখে। এই ফলের গুণে বাড়তি ওজন যেমন কমবে,  তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। 

সবুজ সবজি
রোজ খাদ্যতালিকায় রাখুন সবুজ সবজি (Vegetables)। এক প্লেট স্যালাড খান নিয়ম করে। এগুলো কম ক্যালোরি যুক্ত। এতে পুষ্টি, জল ও ফাইবার (Fiver) থাকে। যা আপনার শরীরের সকল ঘাটতি পূরণ করবে। সঙ্গে বাড়তি ওজন কমাতে সাহায্য করবে। মরশুমের যে কোনও সবজি দিয়ে স্যালাড তৈরি করে খান। দুপুর খাবার তালিকায় রাখুন এই স্যালাড। নিয়মিত এই খাবার গ্রহণ করলে সহজে ওজন কমবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios