Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: ক্রমে নেশা গ্রাস করছে যুব সমাজকে, জেনে নিন সন্তানকে রক্ষা করবে কী করে

বর্তমানে অধিকাংশ পরিবারেই মা-বাবা (Parents) দুজনে কর্মরত। ব্যস্ততার জন্য কেউই বাচ্চাকে তেমন সময় দিতে পারে না। এর ফলে ছোট থেকেই অবাধ স্বাধীনতার পেয়ে বড় হচ্ছে বাচ্চারা (Children)। তাকে চুপ করাতে, বাচ্চার সকল বায়না শুনছে অভিভাবকরা।

signs that your kid is into drugs abuse
Author
Kolkata, First Published Nov 12, 2021, 1:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সংবাদপত্রের পাতা উল্টালে প্রতিদিনই একাধিক খবর মেলে মাদক (Drugs) নিয়ে। কোথাওবার মাদককান্ডে গ্রেফতার হওয়ার খবর, কোথাওবা মাদক উদ্ধারের খবর। শাহরুখ পুত্র আরিয়ান খানের গ্রেফতারি যেন আরও সতর্ক করে দিয়েছে সকলকে। যদিও সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর তদন্ত করতে গিয়েও বলিউডের সঙ্গে মাদক যোগের প্রমাণ মিলেছিল। থাক সে সব কথা, শুধু সেলিব্রিটিরা নয়, আজকাল সাধারণ মধ্যবিত্ত পরিবারের বাচ্চারাও (Childrens) কোনও না কোনও নেশায় আশক্ত হয়ে পড়ছে। বিশেষ করে হাইস্কুল ও কলেজের বাচ্চারা। 

আরও পড়ুন: Drug Addiction: হতাশা থেকে বাড়ছে মাদকের প্রতি আসক্তি, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য
বর্তমানে অধিকাংশ পরিবারেই মা-বাবা দুজনে কর্মরত। ব্যস্ততার জন্য কেউই বাচ্চাকে তেমন সময় দিতে পারে না। এর ফলে ছোট থেকেই অবাধ স্বাধীনতার পেয়ে বড় হচ্ছে বাচ্চারা। তাকে চুপ করাতে, বাচ্চার সকল বায়না শুনছে অভিভাবকরা। এমনকী, ছোট থেকে ব্যক্তিগত খরচের জন্য হাতে টাকা (Money) পায়। কিন্তু, এই টাকা কোথায় খরচ হচ্ছে তা কেউই হিসেব রাখে না। মা-বাবার এই গাফিলতিই বাচ্চাকে ভুল পথে চালিত করছে। এক গবেষণায় দেখা গিয়েছে, বর্তমান প্রজন্মের (Young Generation) মধ্যের মাদাকের প্রতি আসক্তি ক্রমেই বাড়ছে। সিগারেট, মদ্যপান, গাঁজা-সব ধরনের নেশায় তারা আসক্ত হয়ে যাচ্ছে। তাই বাচ্চাকে সঠিক পথে চালনা করতে মা-বাবাকেই (Parents) সতর্ক থাকতে হবে। বাচ্চা ভুল পথে যাচ্ছে কি না, তা জানতে এই কয়টি জিনিস খেয়াল রাখুন। 

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চার সঙ্গে যৌনতা নিয়ে খোলামেলা আলোচনা করুন, বাচ্চাকে সঠিক পথে চালনা করতে তার বন্ধু হন
যে কোনও নেশা করতে টাকার (Money) দরকার।  আপনার পার্স বা মানি ব্যাগ থেকে টাকা এদিক-ওদিক হচ্ছে কিনা খেয়াল রাখুন। 
নেশা করলে তার আচরণের (Attitude) পরিবর্তন হবে। খেয়াল রাখবেন বাচ্চা কথায় কথায় মেজাজ হারাচ্ছে কি না, উৎশৃঙ্খল আচরণ করছে কি না। নেশা করলে আচরণের সঙ্গে শারীরিক পরিবর্তনও (Physical Change) হয়। যেমনন চোখ লাল হয়ে যাওয়া, অতিরিক্ত ঘুম, ওজন হ্রাস হওয়া, ক্ষুধা বৃদ্ধি- এমন অস্বাভাবিক কিছু দেখলে সতর্ক হবেন। 
পেপারমিন্ট কিংবা মাউথওয়াশের (Mouth Wash) ব্যবহার বাড়ালে সতর্ক হন। মনে রাখবেন কারণ ছাড়া কেউ, ঘন ঘন চিকলেট খাওয়া কিংবা মাউথওয়াশের ব্যবহার করবে না। এমনকী, সারাক্ষণ সুগন্ধির ব্যবহার, রুম ফ্রেশনার ব্যবহার করলেও সতর্ক হন। 
যদি দেখেন পুরনো বন্ধু (Friends) ছেড়ে নতুনদের সঙ্গে বেশি মিশছে। কিংবা, হঠাৎ করে পুরনো বন্ধুদের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে গিয়েছে কিংবা তাদের নামে খারাপ কথা বলছে, সেক্ষেত্রে সতর্ক হন। বন্ধু পরিবর্তনের কারণ জেনে নিন। 

Follow Us:
Download App:
  • android
  • ios