Asianet News BanglaAsianet News Bangla

জীবনে আনুন এই তিন সহজ পরিবর্তন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, মিলবে রোগমুক্ত জীবন

ঋতুপরিবর্তনের সময় বারে বারে সর্দি-কাশি, জ্বর ও একাধিক জটিলতা বৃদ্ধি পায়। এই সকল অসুস্থতার প্রধান কারণ হল রোগ প্রতিরোধ ক্ষমতার অভাব। আজ রইল তিনটি সহজ উপায়ের হদিশ। জীবনে আনুন এই তিন পরিবর্তন। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন কী কী। 

Those 3 changes in life can increase immunity power ABSC
Author
Kolkata, First Published Jun 29, 2022, 11:57 AM IST

কখনও বৃষ্টি তো কখনও রোদ- এক অদ্ভুত খেলা চলছে প্রকৃতির। ক্যালেন্ডার বলছে এখন বর্ষার সময়। কিন্তু, মাঝে মধ্যে এই চড়া রোদ্দুর বলছে অন্য কথা। আবহাওয়ার এমন অদ্ভুত পরিবর্তন শরীরে ফেলছে খারাপ প্রভাব। ঋতুপরিবর্তনের সময় বারে বারে সর্দি-কাশি, জ্বর ও একাধিক জটিলতা বৃদ্ধি পায়। এই সকল অসুস্থতার প্রধান কারণ হল রোগ প্রতিরোধ ক্ষমতার অভাব। আজ রইল তিনটি সহজ উপায়ের হদিশ। জীবনে আনুন এই তিন পরিবর্তন। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন কী কী। 

সঠিক খাদ্যাভ্যাস শরীর রাখবে সুস্থ। রোজ খাদ্যাতালিকায় রাখুন প্রোটিন, ক্যালসিয়াম, মিনারেল, ভিটামিনে পরিপূর্ণ খাবার। খাদ্যতালিকায় রাখা দরকার ফাইবার, পটাশিয়াম-সহ একাধিক উপকারী খাবার। এর সঙ্গে থাকতে হবে উপকারী ফ্যাট। রোজ সবজি ও ফল খান। এই ধরনের খাবারে রয়েছে পুষ্টিগুণ। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। খাদ্যতালিকায় আনুন সঠিক পরিবর্তন। স্বাস্থ্যকর খাবার আপনাকে যে কোনও রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করবেন। 

রোজ নিয়মিত এক্সারসাইজ করুন। অন্তত ৩০ মিনিট হাঁটুন। অথবা ৩০ থেকে ৪০ মিনিট এক্সারসাইজ করুন। এতে শরীর থাকবে সুস্থ। শরীরে কোনও জটিলতা থাকলে তার থেকেও মুক্তি পাবেন। রোজ নিয়ম করে এক্সারসাইজ করুন। এতে শরীরের ইমিউনিটি পাওয়ার বৃদ্ধি পাবে। 

পর্যাপত ঘুম আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে। রোজ অন্তত ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এতে শরীর থাকবে সুস্থ। রাতের ঘুম ঠিক না হলে নানান জটিলতা দেখা দেয়। সারাদিন ক্লান্তি বোধ, খাবার হজম না হওয়ার মতো সমস্যা দেখা দেয়। তেমনই বাড়ে শারীরিক জটিলতা। এদিকে অনেকে সঠিক সময় ঘুমাতে গেলেও দীর্ঘক্ষণ শুয়ে শুয়ে মোবাইল ঘাঁটেন। এতে ঘুমে আরও সমস্যা হয়। এই কাজ করবেন না। ঘুমানোর সময় ঘরের পরিবেশ যেন সঠিক থাকে সেদিকে খেয়াল রাখুন। রোজ অন্তত ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।  

অল্প বয়সেই অনেকে একাধিক রোগে আক্রান্ত হচ্ছে। এর প্রধান কারণ অস্বাস্থ্যকর জীবনযাত্রা। তাই সুস্থ থাকতে চাইলে জীবনে আনুন পরিবর্তন। রেস্তোরাঁর খাবারের বদল বাড়ির খাবার বেশি খান। তেমনই জীবনে আনুন এই তিন পরিবর্তন। এতে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। শরীর থাকবে সুস্থ। রোজ মুক্ত জীবন পাবেন এর সাহায্যে।  

আরও পড়ুন- Frizzy Hair-এর যত্ন নিতে মেনে চলুন এই বিশেষ টিপস, সহজে সমস্যা থেকে মুক্তি মিলবে

আরও পড়ুন- রাগ নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন এই সহজ পদ্ধতি, জেনে নিন কী করলে মাথা ঠান্ডা হবে

আরও পড়ুন- সন্তান কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যায় ভুগছে? সমস্যা সমাধানে মেনে চলুন এই সহজ পন্থা
 
 

Follow Us:
Download App:
  • android
  • ios