Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: ডেঙ্গু প্রতিরোধ করতে নিয়মিত ওষুধের বদলে কাজে লাগান এই উপায়

এমন পরিস্থিতিতে ওষুধের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে ডেঙ্গি মোকাবেলায় সাহায্য করতে পারে। এর জন্য যোগাসন একটি ভালো সমাধান। যা শুধু ডেঙ্গি সহজেই রোগে আক্রান্ত হতে পারে এমন অবস্থার থেকে শরীরে শক্তিশালী করে তোলে। 

Use this method instead of regular medication to prevent dengue BDD
Author
Kolkata, First Published Nov 29, 2021, 3:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বর্তমানে করোনার পাশাপাশি আরও একটি সমস্যা মাথা চাড়া দিয়ে উঠেছে তা হল ডেঙ্গি। বাচ্চা থেকে শুরু করে বয়স্করাও এই জ্বরে ক্রমাগত আক্রান্ত হচ্ছে। ডেঙ্গি জ্বরের লক্ষণগুলির মধ্যে রয়েছে পেশী ব্যথা, হাড়ের ব্যথা, জয়েন্টে ব্যথা, ফুসকুড়ি, মাথাব্যথা, বমিভাব এবং বমি বমি ভাব। এই রোগের প্রাথমিক পর্যায়ে অত্যধিক জ্বর, প্রায় ৪০ ডিগ্রী সেন্টিগ্রেট এর বেশি, সেই সঙ্গে থাকে সাধারণ ব্যথা ও মাথাব্যথা। এটি সাধারণতঃ দুই থেকে সাতদিন পর্যন্ত স্থায়ী হয়। এই পর্যায়ে ৫০-৮০% উপসর্গে শরীরে র‍্যাশ বেরোয়। এটা উপসর্গের প্রথম বা দ্বিতীয় দিনে লাল ফুসকুড়ি হিসাবে দেখা দেয়, অথবা পরে অসুখের মধ্যে হামের মতো র‍্যাশ দেখা দেয়। কিছু দিন পর petechia  অর্থাৎ এই লাল বিন্দু যেগুলি ত্বকে চাপ দিলে অদৃশ্য হয় না। এছাড়া অনেকের মুখ ও নাকের মিউকাস মেমব্রেন থেকে অল্প রক্তপাতও হতে পারে।
এমন পরিস্থিতিতে ওষুধের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে ডেঙ্গি মোকাবেলায় সাহায্য করতে পারে। এর জন্য যোগাসন একটি ভালো সমাধান। যা শুধু ডেঙ্গি সহজেই রোগে আক্রান্ত হতে পারে এমন অবস্থার থেকে শরীরে শক্তিশালী করে তোলে। তাই সারাদিন নিজের জন্য একটু সময় বার করে প্রতিদিনের তালিকায় যোগ করুন এই তিন আসন বা যোগার জন্য সময়। জেনে নেওয়া যাক এই তিন যোগা কি কি-
বজ্রাসন - মাদুরের উপর আপনার হাঁটু নামিয়ে আপনার ধ্যানে বসার মত করে পায়ের পাতা হাঁটুর উপরে রাখুন। আপনার গোড়ালি একে অপরের থেকে সামান্য দূরে রাখুন। আপনার উরুতে আপনার হাতের তালু রাখুন। আপনার পিঠ সোজা করুন এবং সামনে তাকান। এই আসন সারাদিনে ৫ মিনিট করে করতে হবে।
মালাসানা - সোজা হয়ে দাঁড়িয়ে শুরু করুন এই আসন। আপনার হাঁটু ভাঁজ করে পায়ের পাতার উপর বসুন, আপনার পেলভিস নিচু করুন এবং আপনার হিলের উপরে রাখুন। আপনার পা মেঝেতে সমতল থাকে তা নিশ্চিত করুন। আপনি হয় আপনার পায়ের পাশে মেঝেতে আপনার হাতের তালু রাখতে পারেন বা প্রার্থনার ভঙ্গিতে সেগুলিকে আপনার বুকের সামনে ভাঁজ করতে পারেন।
পশ্চিমোত্তনাসন - দণ্ডাসন দিয়ে শুরু করুন যেখানে আপনার পা সামনের দিকে প্রসারিত হয়। প্রয়োজনে হাঁটু সামান্য বাঁকিয়ে নিন। আপনার হাত উপরে তুলুন এবং আপনার মেরুদণ্ড সোজা রাখুন। আপনার হাত ব্যবহার করে আপনার পা ধরুন। তবে খেয়াল রাখতে হবে মাথা যেন অবশ্যই হাঁটুর সঙ্গে ছোঁয়া থাকে।
বৃক্ষাসন - এক পায়ে গাছের মত নিজের শরীরের ভারসাম্য বজায় রাখুন। আপনার উরুতে ভাঁজ করে অন্য পা দিয়ে ব্যালেন্স বজায় রাখুন। আপনার মাথার উপরে আপনার হাত প্রসারিত করুন এবং তাদের সোজা উপরে দিকে করে রাখুন।

আরও পড়ুন: Health Tips: ওজন বৃদ্ধির জন্য বাড়ছে কিডনির রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

আরও পড়ুন: কাঁচা নুন খাওয়ার অভ্যেস আজই বন্ধ করুন, কিডনি বিকল হলেই হতে পারে মৃত্যু

আরও পড়ুন - Omicron: চিনের চাপে কাত WHO, কেন 'ন্যু'-এর বদলে নতুন ভেরিয়েন্টের নাম 'ওমিক্রন'

আরও পড়ুন - Omicron: ওমিক্রন নিয়ে আশঙ্ক করা চিকিৎসকের উল্টো সুর, জানালেন রোগের লক্ষণগুলি

আরও পড়ুন - New Covid SOP: ৩ বার RT-PCR পরীক্ষা, বিচ্ছিন্নতা - ওমিক্রন আতঙ্কে বদলালো করোনা নির্দেশিকা

Follow Us:
Download App:
  • android
  • ios